Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে আধুনিক শিক্ষার অবদানে জবেদউল্লাহ গোল্ডেন একাডেমী
SCHOOL

হাজীগঞ্জে আধুনিক শিক্ষার অবদানে জবেদউল্লাহ গোল্ডেন একাডেমী

“যে জাতি যত শিক্ষিত সে জাতি ততই উন্নত’’ এই শ্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের দক্ষ জনসম্পদ হিসেবে গড়ে তুলতে হাজীগঞ্জ উপজেলার ৬নং বড়কুল পুর্ব ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের অজপাড়া গাঁ ‘মোল্লাডহর’ গ্রামে আধুনিক শিক্ষার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রবাসী জাহাঙ্গীর সর্দার মিরুর অর্থায়নে হাজী জবেদ উল্লাহ গোল্ডেন একাডেমী।

কোন ব্যক্তি, সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানের অর্থনৈতিক কোন সহযোগিতা ছাড়াই প্রবাসী জাহাঙ্গীর সর্দার মিরুর প্রবাসের ঘাম জড়ানো কস্টার্জিত কয়েক কোটি টাকার অর্থে নির্মিত আধুনিক মানের এই প্রতিষ্ঠানটি। গ্রামীণ ছাঁয়াঘেরা প্রাকৃতিক সবুজ নয়নাভিরাম পরিবেশে অবস্থিত, দৃষ্টিনন্দন বিশাল ইমারতে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান বানিজ্যেক ভাবে ব্যবসার কথা চিন্তা না করে আশ-পাশের ১০টি গ্রামের দরিদ্র, মেধাবী শিক্ষার্থীদের উন্নত শিক্ষা অর্জনে গড়ে তুলতে এই উদ্যোগ হাতে নেন প্রবাসী জাহাঙ্গীর সর্দার মিরু। বিংশ শতাব্দির ৪ঠা জানুয়ারী শনিবার মহান মুক্তিযুদ্ধের ১নং সেক্টরের সেক্টর কমান্ডার, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী,হাজীগঞ্জ-শাহরাস্তি নির্বাচনী এলাকার গণ-মানুষের প্রানপ্রিয় নেতা মেজর অব. রফিকুল ইসলাম বীর উত্তম এমপি’র ফিতা কাটার মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রবাসী জাহাঙ্গীর সর্দার মিরু প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে তার বাবার নামে গড়ে তোলেন হাজী জবেদ উল্লাহ গোল্ডেন একাডেমী। হাজীগঞ্জের দক্ষিণ অঞ্চলে এই প্রথম বে-সরকারী উদ্যোগে গড়ে উঠা হাজী জবেদ উল্লাহ গোল্ডেন একাডেমী ৫তলা বিশিষ্ট। এরই মধ্যে তিন তলা পর্যন্ত ভবনের কাজ সম্পন্ন হয়েছে। চার দিকে ভবন আর সারিবদ্ধ ক্লাসরুম, কনফারেন্স রুমসহ শিশু শিক্ষার্থীদের জন্য আলাদা আবাসনের ব্যবস্থা রয়েছে। এছাড়াও আবাসিক ব্যবস্থা থাকায় দূর-দূরান্তের শিক্ষার্থীরাও এখানে এসে শিক্ষাগ্রহনের সুযোগ পাবেন।

চলতি শিক্ষাবর্ষে প্রথম থেকে ৬ষ্ট শ্রেণী পর্যন্ত ভর্তি কার্যক্রমে কয়েকশ শিক্ষার্থী দিয়ে প্রতিষ্ঠানটির পথ চলা শুরু হচ্ছে। মানসম্পন্ন শিক্ষকমন্ডলী দ্বারা প্রতিষ্ঠানটি ইতোমধ্যে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করেছে। পর্যায়ক্রমে ৭ম থেকে ১০ম এবং একাদশ-দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই হাজী জবেদ উল্লাহ গোল্ডেন একাডেমীতে শিক্ষা কার্যক্রম বৃদ্ধি পাবে বলে জানান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও সভাপতি জাহাঙ্গীর সর্দার মিরু।

স্থানীয়রা জানান, দক্ষিণ অঞ্চলের বড়কুল, সর্বতারা, আড়ুলী, মৈশামূড়া, পালিশারা, সেন্দ্রা, বেলচোঁ, দিগচাইল ও বৃহত্তর মোল্লাডহর গ্রামসহ দূর-দূরান্তের অবহেলিত গ্রামের মধ্য থেকে নিম্ন শ্রেণীর পরিবারের সন্তানরা এখানে এসে আধুনিক শিক্ষা গ্রহনের সুযোগ পাবে বলে আশা করছেন তাঁরা।

এ বিষয়ে হাজী জবেদ উল্লাহ গোল্ডেন একাডেমীর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাহাঙ্গীর সর্দার মিরু বলেন, আমাদের গ্রামসহ কয়েকটি গ্রামে শিক্ষাপ্রতিষ্ঠান নেই, তাই আমি একজন প্রবাসী হিসেবে চিন্তা করলাম এ অঞ্চলের মানুষের জন্য একটা শিক্ষাপ্রতিষ্ঠান করায় দরকার। তাই এই উদ্যোগটি হাতে নিয়ে তা এখন বাস্তবায়ন করেছি।
তিনি শুধু হাজী জবেদ উল্লাহ গোল্ডেন একাডেমীই নয় নিজ অর্থায়নে নির্মাণ করেছেন মসজিদ ও ফোরকানিয়া মাদ্রাসা। এর পাশাপাশি প্রতি বছর দরিদ্র জন-গোষ্ঠির মাঝে জাকাতের কাপড়-লুঙ্গি বিতরণ এবং গ্রামে অসহায় মেয়েদের বিয়েতে আর্থিক সহযোগিতাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে দান-অনুদান দিয়ে যাচ্ছেন।

প্রতিবেদক:জহিরুল ইসলাম জয়