Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / সকল ধর্মেই শান্তির কথা বলা হয়েছে : পুলিশ সুপার শামসুন্নাহার
সকল ধর্মেই শান্তির কথা বলা হয়েছে : পুলিশ সুপার শামসুন্নাহার

সকল ধর্মেই শান্তির কথা বলা হয়েছে : পুলিশ সুপার শামসুন্নাহার

সারাদেশের ন্যায় চাঁদপুর জেলায়ও ব্যাপক আয়োজনে শনিবার সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ উৎসব উদযাপনে জেলার বিভিন্ন মন্দিরে নেয়া হয়েছে বিভিন্ন ধর্মীয় কর্মসূচি। শান্তিপূর্ণভাবে উৎসব সম্পন্ন করার লক্ষ্যে ইতিমধ্যে জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষসহ পূজা পরিষদের নেতৃবৃন্দ প্রশাসন ও সকল স্তরের মানুষের সহযোগিতা কামনা করেছেন।

রথযাত্রা উৎসবকে কেন্দ্র করে চাঁদপুর শহরের নতুনবাজার শ্রী শ্রী কালীবাড়ি মন্দির থেকে পুরাণবাজার জগন্নাথ মন্দিরের উল্টো রথযাত্রার উদ্বোধন করেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম। তিনি বক্তব্যে বলেন, সকল ধর্মেই শান্তির কথা বলা হয়েছে। আমরা বিভিন্নভাবে ধর্ম পালন করে থাকি। হিন্দু সম্প্রদায়ের আজকে যে জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হচ্ছে তাতেও শান্তির কথাই বলা হয়েছে। জগন্নাথ দেব প্রথমেই রথে করে মামার বাড়ি এসেছেন। আজ তিনি নিজ বাড়িতে ফিরে যাচ্ছেন। যারা ধর্ম পালন করেন তারা পুন্য হয়ে যান। আমাদের মধ্যেই শবেবরাত ও শবে কদর পালন করা হয়। এই দুইটি উৎসবে সষ্ট্রার কাছে ইবাদত করি যেন প্রতিটি বছর আমাদের শান্তিতে ও সুখে কাটে। তেমনি হিন্দু সম্প্রদায়ের এই রথযাত্রার মাধ্যমেও তারা এ বছরটি শান্তিতে কাটাতে চায়।

তিনি আরো বলেন,সষ্ট্রা ১ জন। তাকে আমরা বিভিন্নভাবে উপলব্ধি করে থাকি। কাজেই আমরা সাম্প্রদায়িকতার মাধ্যমে সকল ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকি। আমরা সবাই সকল ধর্মের অনুষ্ঠান একত্রে পালন করে থাকি। সবাই পুন্যবান হতে চাই। অন্যান্য বক্তারা বলেন, চঁঅদপুরে ২০০৭ সালে পুরাণবাজার হরিসভা মন্দির ও কমপ্লেক্সে জগন্নাথ মন্দিরটি করা হয়। ৪৫ লাখ টাকা ব্যয়ে এই জগন্নাথ মন্দির নির্মিত হয়। রথযাত্রায় আনন্দ উপভোগ করেন কিন্তু অসহায় মানুষদের সহায়তা ও মেধাবী গরীব শিক্ষার্থীদের সহায়তা করা হলো প্রকৃত ধর্ম। ১২শত বছর পূর্বে পুরিতে মন্দির স্থাপন করা হয়। জগতে অনেক ধরনের মানুষ আছে। কেউ সাদা, ক্উে কালো। তেমনি জগন্নাথের বর্ণ কালো, বলরামের সাদা, সুভদ্রার বর্ণ হলুদ। এই রথে পৃথিবীর সকল জাতের মানুষের প্রতিচ্ছবি ফুটে উঠেছে। তেমনি পুলিশ সুপার শামসুন্নাহার সুভদ্রার প্রতিকৃতি হিসেবে উল্টো রথযাত্রার উদ্বোধন করেন।

পুরাণবাজার জগন্নাথ মন্দির ও জেলা পুজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়ের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক বিমল চৌধুরীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পূজা উদ্যাপন পরিষদের সহ-সভাপতি নরেন্দ্র নারায়ন চক্রবর্তী, লায়ন দিলীপ কুমার ঘোষ। সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, জেলা জন্মাষ্টমী পরিষদের সভাপতি গোপাল চন্দ্র সাহা, হাইমচর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি বিবেক লাল মজুমদার, সদর থানা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুশীল সাহা প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন জগন্নাথ মন্দিরের অধ্যক্ষ বিশাল গোবিন্দা দাসাদীকারী।

গতকাল বিকেল ৫টায় উল্টো রথযাত্রা দড়ি টেনে উদ্বোধন করেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম। পরবর্তীতে সনাতন ধর্মাবলম্বী ভক্তরা নতুন বাজার পরিদর্শন করে পুরাণবাজার হরিসভা মন্দির ও কমপ্লেক্সের জগন্নাথ মন্দিরে রথ টেনে নিয়ে যায়।

প্রতিবেদক:শরীফুল ইসলাম

Leave a Reply