Home / বিনোদন / মিশা সওদাগরের যে রেকর্ড বিশ্বের কেউ এখনো টপকাতে পারেনি
Misa Sawdagar

মিশা সওদাগরের যে রেকর্ড বিশ্বের কেউ এখনো টপকাতে পারেনি

এক ভাষায় টানা বিপুল সংখ্যক ছবি করে বিশ্বরেকর্ড গড়া মিশা সওদাগরকে ওয়ার্ল্ড ফিল্ম ইন্ড্রাস্টির কোনো অভিনেতা টপকাতে পারেনি। একটি বেসরকাটি টেলিভিশন চ্যানেল মিশা সওদাগর নিজেই এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান এ পর্যন্ত তিনি বাংলা ভাষায় ৯ শতাধিক ছবিতে অভিনয় করেছন, যা পৃথিবীর অন্য কোনো অভিনেতার এক ভাষায় এতো মুভি করার সুযোগ হয়নি। সহসাই এ সুযোগ হবেও না বলে তিনি জানান।

স্বাধীনতার ৫ বছর আগে জন্ম নেয়া এ খলনায়ক জনপ্রিয় বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা। বাংলাদেশি চলচ্চিত্রে খলনায়ক হিসেবে তিনি নিজেকে তুলেছেন এক অনন্য উচ্চতায়।
মিশা সওদাগরের যে রেকর্ড বিশ্বের কেউ এখনো টপকাতে পারেনি
মিশা সওদাগর। পর্দায় যাকে হরহামেশাই দেখা যায় সিরিয়াল কিলার, স্মাগলার হিসেবে। সময়ের নাম্বার ওয়ান খলনায়ক তিনি। দীর্ঘ তিরিশ বছরে আটশ’রও বেশি সিনেমায় খল চরিত্রে কাজ করেছেন।

তিনি বলেন, মিডিয়ার কল্যানে সবাই জানে আমি পর্দার সামনে যতোটা ভয়ংকর, পেছনে অনেক সাদামাটা জীবন যাপন করি। তারা জানেই না, আমি মদ তো দুরের কথা সিগারেট পর্যন্ত খাইনি, দুইবার হজ্জ করেছি। তিরিশ বছরেও সাংবাদিক আমার কোন স্ক্যাণ্ডাল পায়নি। কখনো লেট করে শুটিংয়ে যাইনা। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি। সবার ভালোবাসায় আমি আজীবন এভাবেই চলতে চাই। সামনাসামনি দেখলে অনেকে আবেগে বুকে জড়িয়ে ধরে।

পর্দার সাধারণত খারাপ লোক চরিত্রে অভিনয় করা মিশা সওদাগর চলচ্চিত্রে কাজ শুরু করেন ১৯৮৬ সালে। এফডিসি আযয়োজিত নতুন মুখ কার্যক্রমে নির্বাচিত হন মিশা । ছটকু আহমেদ পরিচালিত ‘”চেতনা”’ ছবিতে নায়ক হিসেবে অভিনয় করেন ১৯৯০ সালে।‘”অমরসঙ্গী”’ ছবিতেও তিনি নায়কের ভূমিকায় অভিনয় করেন, কিন্তু দুটোর একটিতেও সাফল্য পান নি।
Misa Sawdagar
পরবর্তীতে বিভিন্ন পরিচালক তাকে খল চরিত্রে অভিনয়ের পরামর্শ দেন । তমিজ উদ্দিন রিজভীর ‘”আশা ভালোবাসা”’ ছবিতে ভিলেন চরিত্রে অভিনয় শুরু করেন ।

আউটডোর শ্যুটিং শেষ করে ফিরে একে একে সাতটি ছবিতে খলনায়ক চরিত্রে অভিনয় করার জন্য চুক্তিবদ্ধ হন। মিশা ১৯৯৪ সালে ‘”যাচ্ছে ভালোবাসা”’ চলচ্চিত্রের মাধ্যমে প্রথম খলনায়ক হিসেবে পর্দায় উপস্থিত হন।

এরইমধ্যে মিশা সওদাগর ৯ শতাধিকের বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। বাংলা চলচ্চিত্রে ভিলেন হিসেবে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন । চলচ্চিত্র শিল্পী সমিতিতে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন মিশা সওদাগর।

পর্দায় খারাপ লোক হলেও বাস্তব জীবনে এক অমায়িক ব্যাক্তিত্বের অধিকারী এই অভিনেতা। তিনি ধূমপান করেন না। তাছাড়া পাঁচ ওয়াক্ত নামায পড়তে চেষ্টা করেন। দুখী মানুষের পাশে সবসময়ই থাকেন সকলের মিশা ভাই।

মিশা সওদাগারের ব্যক্তি জীবন নিয়ে আরেকটি প্রতিবেদন- খলনায়ক মিশা বাস্তবে সিগারেটও খান না

ভিডিও দেখুন….

Leave a Reply