Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / জুমাতুল বিদায় মতলব উত্তরের মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল
জুমাতুল

জুমাতুল বিদায় মতলব উত্তরের মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ইহ ও পরকালের মুক্তি কামনায় শুক্রবার (২১ এপ্রিল) পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে।

এ বছর পবিত্র রমজানের শেষ শুক্রবার আজ। মুসলিম বিশ্বে যা জুমাতুল বিদা নামে পরিচিত। ইসলাম ধর্মাবলম্বীরা এদিন জুমার নামাজে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করে ইবাদত-বন্দেগি করেন।

এ উপলক্ষে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার প্রতিটি মসজিদে মসজিদে ঢল নামে ধর্মপ্রাণ মুসল্লিদের। রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলিমরা। উপজেলার প্রায় সব মসজিদেই ছিল মুসল্লিদের উপচেপড়া ভিড়।

শুক্রবার (২১ এপ্রিল) দুপুরে জুমার নামাজের পর মতলব উত্তর থানা মসজিদে বিশেষ মোনাজাত করা হয়। একইসঙ্গে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে বয়ান দেওয়া হয়। পাশাপাশি আখিরাতে মুক্তি, দেশ ও মুসলিম জাতির শান্তি কামনা, চলমান বৈশিক সংকট থেকে মুক্তি কামনাসহ আল আকসা মসজিদ এবং ফিলিস্তিনিদের ওপর নির্যাতন বন্ধে দোয়া করা হয় মহান আল্লাহর কাছে। এখানে জুমাতুল বিদা নামাজে ইমামতি করেন ও বিশেষ দোয়া পরিচালনা করেন,মতলব উত্তর থানা মসজিদের ইমাম ও খতিব মাওলানা মোঃ নেওয়াজ শরীফ।

দুপুর ১২টার আগেই পূর্ণ হয়ে যায় মসজিদের ভেতরের মূল অংশ। আজানের পর মসজিদের ওপর-নিচ মুসল্লিতে ভরে যায়। মতলব উত্তর থানা মসজিদে পবিত্র জুমাতুল বিদায় জুম্মার নামাজ আদায় করেন,মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিউদ্দিনসহ শত শত মুসুল্লিরা।

এদিন অনেক ধর্মপ্রাণ মুসল্লি নামাজ শুরুর অনেক আগেই মসজিদে গিয়ে অবস্থান করেন। সেখানে কোরআন তেলাওয়াত, জিকির-দরুদ পাঠ করা হয়। এছাড়া অনেককে নিজের পরিবার ও মরহুম আত্মীয়-স্বজনের আত্মার মাগফিরাত কামনায় দান-খয়রাতও করতে দেখা যায়।

উপজেলার মসজিদগুলোতে জুমার দু’রাকাত নামাজ শেষে মসজিদে মসজিদে গোটা দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য এবং শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জুমা শেষে আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত কামনা করেন মুসল্লিরা।

প্রতিবেদক: কামাল হোসেন খান, ২১ এপ্রিল ২০২৩