Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরের বিভিন্ন গ্রামে ঈদুল ফিতর উদযাপিত
ঈদুল

মতলব উত্তরের বিভিন্ন গ্রামে ঈদুল ফিতর উদযাপিত

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কয়েকটি এলাকার মধ্য পাঁচ আনীদ,ক্ষিণ পাঁচআনী,দেওয়ানকান্দি,বাহেরচর পাঁচআনী,লতুরদী, মধ্য মাথাভাঙ্গাসহ কয়েকটি এলাকায় আগাম পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

শুক্রবার সামবার সকাল ১০টার দিকে মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নের মধ্য পাঁচআনী গাইবি জামে মসজিদে (পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ) প্রাঙ্গণে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উপজেলায় আগাম পবিত্র ঈদুল ফিতরের জামায়াত সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে সম্পন্ন করার জন্য মতলব উত্তর থানা পুলিশ প্রতিটি ঈদগাহে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলো।

মাওলানা মোঃ মুফীত আসাদুজ্জামান এ জামাতের ইমামতি করেন। এখানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন পাঁচআনী কেন্দ্রীয় জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আলী আকবর, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মুরাদ আফজাল প্রমানিক, যুবলীগ নেতা বাবু প্রমানিক, হোসেন প্রমানিক,পাঁচ আনী উত্তরপাড়া জামে মসজিদের ইমাম ও খতিব হাফেজ আবুল কালামসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুথিসমাজ ও আগাম ঈদ উদযাপন করা এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা।

এখানে আগাম ঈদুল ফিতরের নামাজ আদায় শেষে বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মুরাদ আফজাল প্রমানিক সকলকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান। তিনি এসময় বলেন-আমরা চট্টগ্রামের মির্জাখিল দরবার শরীফের অনুসারী হিসাবেই সৌদিসহ অন্যান্য মুসলিম রাষ্ট্রের সঙ্গে মিল রেখে বিগত বছরগুলোর মতো এবারও আমরা কয়েক গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছি। আমরা আগাম ঈদ উদযাপন করছি এটা ঠিক না। আমরাই সঠিকভাবে ঈদ উদযাপন করে থাকি। আমাদের পূর্ব পুরুষরাও এভাবে সঠিক নিয়মে সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করে এসেছে। তিনি দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানান।

অপরদিকে সকাল ৯টায় উপজেলার দেওয়ানকান্দি কেন্দ্রীয় জামে মসজিদ-এ ঈদুল ফিতরের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন, বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী মোঃ গিয়াস উদ্দিন,মতলব উত্তর উপজেলা আ’লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সমন্বয়ক অ্যাড.সেলিম মিয়া, মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক বোরহান উদ্দিন ডালিম, সাংবাদিক মোঃ জাকির হোসেনসহ শত শত মুসল্লিারা। এখানে ঈদরে নামাজে ইমামতি ও খুৎবা পাঠ করেন মাওলানা মোঃ আরিফুল ইসলাম চাঁদপুরী। এছাড়া দক্ষিণ পাঁচআনী এলাকায় ঈদের জামাতে ইমামতি করেন মাওলানা মোঃ খলিলুর রহমান।

জানা গেছে, ১৯২৮ সাল থেকে ওইসব গ্রামের লোকজন সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতি-নীতি অনুসরণ করে আসছেন।

মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও নামাজ শেষে মিষ্টি মুখ করেন তারা। ঈদ উপলক্ষ্যে একে অন্যের বাড়িতে যাচ্ছেন শুভেচ্ছা বিনিময়ের জন্য। সৌদি আরবের সঙ্গে মিল রেখেই ১৯২৮ সাল থেকে আগাম ঈদ উদযাপন করে আসছেন তারা।

দেওয়ানকান্দি আগাম ঈদুল ফিতর উদযাপন করা উপজেলাবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়ে মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক বোরহান উদ্দিন ডালিম বলেন, ইমাম আবু হানিফার মতাদর্শে বিশ্বের যে কোনো দেশের আকাশে চাঁদ দেখা গেলে ঈদ উদযাপন করতে হবে। ১২০০-১৩০০ বছর আগে চাঁদ দেখার খবর পেতে দেরি হওয়াতে একদিন পরে ঈদ হতো। কিন্তু এখন তথ্য প্রযুক্তির যুগে চাঁদ ওঠার খবর মুহূর্তে জানা যাচ্ছে। তাই যে কোনো জায়গায় চাঁদ দেখা গেলেই ঈদ উদযাপন করা উচিত। তাই দীর্ঘদিন ধরে আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করি।

মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিউদ্দিন বলেন,চাঁদপুরের মতলব উত্তরের আগাম ঈদ ফরিদগঞ্জ, হাজীগঞ্জ এবং মতলব উত্তরের বিভিন্ন এলাকায় আগামী ঈদ উদযাপন হয়। এসব এলাকায় ৩৪টি ঈদের স্থানে ঈদের জামাত হবে। এর মধ্যে মতলব উত্তরে ১০টি গ্রামে আগাম ঈদ উৎযাপিত হয়েছে। ঈদের জামায়াতগুলো শান্তিপূর্নভাবে সম্পন্ন হয়েছে। তিনি উপজেলাবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন।

প্রতিবেদক: কামাল হোসেন খান, ২১ এপ্রিল ২০২৩