Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / চাঁদপুরের মতলবে আগাম শীতের সবজি চাষ শুরু
kamal Khan

চাঁদপুরের মতলবে আগাম শীতের সবজি চাষ শুরু

চাঁদপুরের মতলব উত্তরে আগাম শীতের সবজি চাষ শুরু হয়েছে। অন্যান্য বছরের মতো এবারো চাষিরা বিপুল উৎসাহে মাঠে নেমেছেন। আগাম শাকসবজি বাজারে তুলতে পারলে অধিক দামে বিক্রি করা সম্ভব। এ চিন্তা করেই তারা এখন ব্যস্ত সবজি চাষে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে,একটি পৌরসভা ও ১৪ টি ইউনিয়নের মধ্যে কমবেশি প্রায় সব গ্রামেই শীতকালীন শাকসবজি আবাদ চলছে। এর মধ্যে চরকাশিম বোরচর, চরউমেদ,বাহেরচর,চেংগারচর পৌর ঢালী কান্দি,ছেংগারচর,আদুরভিটি,বালুরচর,তালতলী,খাককান্দা,পাঁচিগাছিয়া,ষাটনল,সটাকী,রুহিতারপাড় দূর্গাপুর,লক্ষ্মীপুর,ইসলামাবাদ প্রায় ৫০টি গ্রামে ব্যাপক আবাদ হয়েছে।

উপযুক্ত আবহাওয়া ও পরিবেশ অনুক‚লে থাকলে এবার সবজির ফলন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হবে বলে কৃষি বিভাগ জানিয়েছে।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সালাউদ্দিন জানান, মতলব উত্তর উপজেলায় ব্যাপকভাবে মুলা, বেগুন, ফুলকপি, শিম, টমেটো, লালশাক, বাঁধাকপি, পালংশাক ও পুঁইশাকের চাষ হয়।

ছেংগারচর পৌরসভার ঢারীকান্দি গ্রামের কৃষক মোহাম্মদ আলী ও আদুরভিটি গ্রামের নূরনবী বলেন,‘ মৌসুমের শুরুতেই বাজারে শাকসবজি তুলতে পারলে চাহিদা বেশি থাকে, দামও বেশি পাওয়া যায়। আগাম সবজি চাষ করতে হলে যেমন অর্থ খরচ হয়, তেমনি শ্রমও দিতে হয় বেশি।

এ ছাড়া পোকামাকড়ের জন্য অধিক ওষুধ ছিটাতে হয়। আবার বেশি বৃষ্টি হলে সবজি নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। হরিনাথপুর আনোয়ার হোসেন জানান, গত বছর দু’ বিঘা জমিতে আগাম ফুলকপি চাষ করেছিলেন। ফলন ভালো হওয়ায় দামও ভালো পেয়েছিলেন। তাই এ বছর ফুলকপির চাষ করেছেন।

ছেংগারচর পৌরসভার মোহাম্মদ আলী বলেন,‘ প্রতি বছরই আগাম শীতকালীন শীম চাষ করে থাকেন। ফশফন ১৯৯৮ সাল থেকে আগাম শিম চাষ করে আসছেন। পরিকল্পিতভাবে শীম চাষ করলে শীম চাষ করে লাভমান হওয়া সম্ভব।’

এতে আগ্রহ হয়ে এ বছরও ব্যাপকভাবে শিমের চাষ করেছেন। বাজারে গত দু’সপ্তাহ আগেই থেকে তা তিনি বাজারে বিক্রি করছেন ১শ’২০ টাকা কেজি হিসেবে। শিম বিক্রি থেকে এ বছর প্রায় এক লাখ টাকা আয় হতে পারে।

প্রতিবেদক : খান মো.কামাল
আপডেট,বাংলাদেশ সময় ৬:৪৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৭,রোববার
এজি

Leave a Reply