Home / উপজেলা সংবাদ / শাহরাস্তি / শাহরাস্তিতে সূচিপাড়া ডিগ্রি কলেজের উপাধ্যক্ষের মৃত্যু
চাঁদপুর শাহরাস্তিতে ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান, চাঁদপুর শাহরাস্তিতে ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান

শাহরাস্তিতে সূচিপাড়া ডিগ্রি কলেজের উপাধ্যক্ষের মৃত্যু

চাঁদপুর শাহরাস্তিতে ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সুচিপাড়া ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ মো.হুমায়ুন কবির (৫৮) ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহি… রাজিউন)।

রোববার দুপুরে কুমিল্লার একটি প্রাইভেট হাসপাতালে জ্বর সর্দি শ্বাসকষ্ট নিয়ে তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেন। এছাড়া তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগজনিত অসুস্থতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ২ ছেলে ১ মেয়ে নাতি -নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের পারিবারিক , কর্মস্থল ও স্থানীয় সূত্রে জানায়, ১৯৮৭ সালে ডাকাতিয়া দক্ষিণপাড়ে স্থাপিত ঐতিহ্যবাহী সূচিপাড়া ডিগ্রী কলেজের প্রথমদিকে টিনসেট একতলা বিশিষ্ট এমপিও বিহীন চাকরিতে তিনি মোঃ হুমায়ুন কবির (বাংলা প্রভাষক) হিসেবে যোগদান করেন। তারপর তিনি ওই কলেজে (বাংলা স্যার) হিসেবে খ্যাতি অর্জন করেন।

ওই সময় তিনি জীবনসঙ্গীর খোঁজে সুচিপাড়া পাটোয়ারী বাড়িতে বিয়ের সুবাধে এ এলাকার জামাই ভনে যান। পরে বাকি জীবনটা কলেজের চাকরি ও এ জনপদে শ্বশুরবাড়ির সুবাধে কাটিয়ে দেন।

৩৪ বছরের চাকুরিকালিন সময়ের তিনি পদোন্নতি পেয়ে ওই কলেজের সহকারী অধ্যাপক, পরে উপাধ্যক্ষ একসময় ৯ বছরের জন্য ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।

এ সময় তিনি নিষ্ঠা ও সততার সঙ্গে দায়িত্ব পালনের জন্য বেশ প্রশংসাও অর্জন করেন। মৃত্যুর পূর্বে পুনরায় নতুন অধ্যক্ষ নিয়োগের ফলে তিনি স্বপদে উপাদক্ষ হিসেবে জীবন সায়াহ্ন কাটিয়ে মৃত্যুবরণ করেন। ওইদিন বাদ আসর মরহুমের শ্বশুরাল সুচিপাড়া পাটোয়ারী বাড়ী জামে মসজিদে প্রথম, কর্মস্থল সুচিপাড়া ডিগ্রী কলেজ মাঠে দ্বিতীয় এবং কচুয়া উপজেলার সাচার শিলাস্থান মুন্সিবাড়িতে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এদিকে এই প্রবীণ শিক্ষক ও বিদ্যুৎসাহী ব্যক্তিত্বের মৃত্যুতে শাহরাস্তি কলেজ শিক্ষক সমিতির উপদেষ্টা ও সুচিপাড়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. হুমায়ুন কবির ভুঁইয়া,উপজেলা কলেজ শিক্ষক সমিতির সভাপতি ও মেহের ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মিজানুর রহমান, সুচিপাড়া ডিগ্রী কলেজের কেমিস্ট্রি সহকারী অধ্যাপক মোঃ আবুল কালামসহ সকল নেতৃবৃন্দ গভীর শোক ও সমবেদনা জানিয়েছে। সকলেই তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে পরিবারটি যেন তার এই অকাল প্রয়াণে শোক সইতে পারেন সে প্রার্থনা করেন।

প্রতিবেদক:মোঃ জামাল হোসেন,৩১ আগস্ট ২০২০