Home / আন্তর্জাতিক / রিয়াদে বাংলা স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার শুভ উদ্বোধন
বার্ষিক ক্রীড়া সাহিত্য ও সাংস্কৃতিক

রিয়াদে বাংলা স্কুলে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার শুভ উদ্বোধন

সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ জাতীয় কারিকুলাম অনুযায়ী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে ০৫ মার্চ, ২০২০ তারিখে শুভ উদ্বোধন ঘোষিত হলো বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ কাউন্সেলর মোঃ মেহেদী হাসান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিওডি’র কালচারাল ডাইরেক্টর সফিকুল সিরাজুল হক।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোঃ আফজাল হোসেন উপস্থিত সবাইকে স্বাগত জানান।

প্রধান অতিথি তাঁর উদ্বোধনী ঘোষণায় ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক বিকাশের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, পাঠ্য পুস্তকের পাশাপাশি এই ধরণের সহপাঠক্রমিক কার্যাবলি শিক্ষার্থীর মাঝে ইতিবাচক প্রভাব ফেলে। যা দিয়ে তারা আগামীদিনের যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠতে একটা সঠিক নির্দেশন লাভে সক্ষম হবে। তিনি তাঁর বক্তৃতায় বিশ্বব্যাপি করোনা ভাইরাস প্রকোপ সম্পর্কে বলেন, আমরা সকল কাজ-কর্মের পাশাপাশি এই ঘাতক ভাইরাস সম্পর্কেও সতর্ক থাকবো। সবসময় নিজেকে পরিষ্কার রাখবো, আমাদের পরিবেশ পরিচ্ছন্ন রাখবো। তিনি সবাইকে মাস্ক ব্যবহারের পরামর্শ দেন। পরে তিনি বেলুন উড়িয়ে সপ্তাহ ব্যাপি বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় এই বছর সমন্বয়কের দায়িত্ব পালন করবেন বিদ্যালয়ের সহকারি অধ্যাপক ও গণিত বিভাগের বিভাগীয় প্রধান মোঃ শেখ শহীদুল ইসলাম। খেলা পরিচালনা করেন সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ রেদওয়ানুর রহমান। বাংলাদেশের বিভিন্ন নদীর নামে ভিন্ন ভিন্ন প্রতিযোগিতার আয়োজন রয়েছে।

কেজি শ্রেণির শিক্ষার্থীরা কর্ণফুলি গ্রুপে, আর প্রথম শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা বুড়িগঙ্গা ও গোমতি গ্রুপে ৫০ মিটার দৌড়, ব্যাঙলাফ চকলেট দৌড় প্রতিযোগিতায় অংশ নেবে।

তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা সুরমা ও কপেতাক্ষ গ্রুপে ৬০ মিটার দৌড়, অংক দৌড় ও মোরগ লড়াইয়ে অংশ নেবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা কীর্তনখোলা ও রূপসা গ্রুপে ১০০ মিটার দৌড়, ভারসাম্য দৌড় ও অংক দৌড়ে অংশ নেবে। নবম থেকে দ্বাদশ শ্রেনির শিক্ষার্থীরা পদ্মা ও মেঘনা গ্রুপে ২০০ মিটার দৌড়, পা বাঁধা দৌড় ও অংক দৌড়ে অংশ নেবে।

সকল শ্রেণির জন্য সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় গান, কবিতা (বাংলা ও ইংরেজি) ও যেমন খুঁশি তেমন সাজ প্রতিযোগিতা অনুষ্ঠিত রয়েছে। মুজিব বর্ষের এই বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়।

সাগর চৌধুরী,৬ মার্চ ২০২০