Home / জাতীয় / রাজধানীতে ‘টাকার গাছ’ মনিরসহ ৫ সদস্য গ্রেপ্তার
রাজধানীতে ‘টাকার গাছ’ মনিরসহ ৫ সদস্য গ্রেপ্তার

রাজধানীতে ‘টাকার গাছ’ মনিরসহ ৫ সদস্য গ্রেপ্তার

‎Saturday, ‎March ‎21, ‎2015  4:27:13 PM

চাঁদপুর টাইমস ডট কম:

ঢাকা: রাজধানীর বড় মগবাজার এলাকা থেকে জাল টাকা ও টাকা তৈরির সরঞ্জামাদিসহ সংঘবদ্ধ জাল টাকা চক্রের মূলহোতাসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

শুক্রবার রাতে বড় মগবাজারের আল্লারদান বিরিয়ানি হাউজের (৫৪ নম্বর বাসা) চতুর্থ তলায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার শেখ নাজমুল আলম। শনিবার দুপুরে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

গ্রেপ্তারকৃতরা হলেন- সংঘবদ্ধ চক্রের মূলহোতা মো. মনির খান (২৪), ইয়াকুব ফকির (২০), মো. শাহাবুদ্দিন (৩২), মো. রুবেল গাজী (২৫) ও মো. নাজমুল ইসলাম (১৮)।

তাদের কাছ থেকে অর্ধ কোটি টাকার ছাপা কাগজ, বিপুল পরিমাণ টাকা তৈরির কাগজ, ১২টি ফ্রেম, রং, নিরাপত্তা সুতা, ৪টি ল্যাপটপ, তিনটি প্রিন্টার, জলছাপ দেয়ার কাগজ ও দু’টি কার্টন উদ্ধার করা হয়।

গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার শেখ নাজমুল আলম বলেন, ‘জাল টাকা চক্রের মূলহোতা মনির খান ৫/৬ বছর ধরে জাল টাকার ব্যবসার সঙ্গে জড়িত। মনির ঢাকার বিভিন্ন স্থানে বাড়ি ভাড়া নিয়ে গোপন কারখানা স্থাপন করে জাল টাকা তৈরি করতো।’ মনির শুধু বাংলাদেশি টাকাই নয় ভারতীয় রুপি, বিভিন্ন দেশের ডলার তৈরি করে বাজারজাত করতো বলেও জানান নাজমুল আলম।

এই চক্রটি কয়েকটি ভাগে ভাগ হয়ে কাজ করতো জানিয়ে নাজমুল আলম বলেন, ‘একটি গ্রুপ নিরাপত্তা বৈশিষ্ট্য কাগজ তৈরি করে মনিরের চাহিদা অনুযায়ী তার কাছে সরবরাহ করতো। অন্যান্য গ্রুপ টাকায় ছাপ দিয়ে দেশব্যাপী সরবরাহ করতো।’

গ্রেপ্তারকৃতরা ছাড়াও এই গ্রুপে আরো কয়েকজনের নাম পাওয়া গেছে জানিয়ে তিনি বলেন, ‘মাহবুব মোল্লা, বাদশা, নজির, রশিদ, সাত্তার, সিরাজ, লরেঞ্জ বাবু ও ইমন সরবরাহকারী হিসেবে কাজ করতো।’ মূলত ঈদ, পূজাসহ বিভিন্ন জাতীয় অনুষ্ঠানকে সামনে রেখে বাজারে যখন টাকার চাহিদা বাড়ে তখনই তারা সক্রিয় হয়ে উঠে বলেও জানান নাজমুল আলম।