Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে ঈদ উদযাপন
উৎসাহ

মতলব উত্তরে উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে ঈদ উদযাপন

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য এবং উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে সারা দেশের ন্যায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। উপজেলার ঈদগাহ ও মসজিদগুলোর ঈদ জামাতে মুসল্লিদের ঢল নামে। শান্তিপূর্নভাবে ঈদগাহ ময়দানে বিশাল জামায়াতে ঈদের নামাজ আদায় করতে পেরে খুশি ধর্মপ্রাণ মুসল্লিরা। নামাজ শেষে পরস্পরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন মুসুল্লিরা।

আত্মশুদ্ধির মাধ্যমে মহান আল্লাহর ক্ষমা ও অনুগ্রহ লাভের আশায় মাসব্যাপী সিয়াম সাধনার পর এই আনন্দ আয়োজনে শামিল হয়েছেন ধর্ম প্রাণ মুসলমানরা। ঈদগাহ ও মসজিদগুলোতে পেশ ইমাম ও খতিবরা ঈদ জামাত পূর্ব বয়ানে মাহে রমজান এবং পরবর্তী ১১ মাসের আমল সর্ম্পকে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন।

আজ শনিবার সকাল থেকে চাঁদপুরের মতলব উত্তরের ছেংগারচর পেরসভাসহ ১৪টি ইউনিয়নে শান্তিপূর্নভাবে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। উপজেলার প্রতিটি এলাকাই আবহাওয়া ভালো থাকা অবস্থায় ঈদের জামাত সম্পন্ন হয়।

উপজেলার ছেংগারচর পৌরসভার পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত উপজেলার ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দান ছেংগারচর ইমাম উদ্দিন নূরী (রাঃ) মাদ্রাসা কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে। এখানে সকাল সাড়ে ৮টার সময় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। এখানে ঈদের জামাতের পূর্বে সকল মুসুল্লিদেরকে স্বাগত ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন,বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আলহাজ্ব শরীফ উল্লাহ দর্জি।

এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন, ডা. আবু জাফর নূরী, বোরহান উদ্দিন নান্টু নূরী, শরীফ উদ্দিন টুটুল নূরী, ছেংগারচর পৌর আওয়ামী লীগের সভাপতি হাজ্বী মনির বেপারী, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ সাইফুল ইসলাম দর্জি, মোঃরাসেল দর্জি,মোঃ ফয়সাল দর্জি, মোঃ শামীম প্রধান, মোঃ খোরশেদ আলম প্রধান, নূরুল আমিন প্রধানসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিবৃন্দ ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরাপ্রমূখ। ঈদের জামাতে ইমামতি করেন এবং বয়ান ও মোনাজাত পরিচালনা করেন আলহাজ্ব হযরত মাওলানা হাফেজ মোঃ তাজুল ইসলাম চাঁদপুরী।
বোরহান উদ্দিন নান্টু নূরী এক মুসল্লি বলেন, দীর্ঘ এক মাস রোজা রেখে ঈদের নামাজ আদায় করতে পারাটাই সব থেকে আনন্দের। আর মোনাজাতে সবার জন্য ও দেশের জন্য দোয়া করেছি।

মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার বালুচুর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টার সময়। এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন,ছেংগারচর পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব রুহুল আমিন মোল্লা, পৌর সহায়ক সদস্য মোঃ শামীম সরকারসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিবৃন্দ ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। এখানে ঈদের জামাতে ইমামতি করেন এবং বয়ান ও মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মোঃ ওসমান গনি।

মতলব উত্তর থানা মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টার সময়। এখানে ঈদের জামাতের পূর্বে সকল মুসুল্লিদেরকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন,মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিউদ্দিন।

শুভেচ্ছা বক্তব্যে (ওসি) মোঃ মহিউদ্দিন বলেন, এবারের ঈদ খুবই সুন্দরভাবে মানুষ পালন করছে। মানুষ সস্তিতে নাড়ির টানে বাড়িতে ফিরেছে। ঈদের এ ছুটিতে সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। ঈদের জামাত নিয়ে কোথাও কোনো ধরনের অপ্রতিকর ঘটনা ঘটেনি। আপনারা সামান্য তুচ্ছ বিষয় নিয়ে মারামারিতে জরাবেনা। সবাই শান্তিপর্ন অবস্থান বজায় রাখুন এবং আত্মীয় স্বজন ও প্রতিবেশিদের সাথে ভালোভাবে ঈদের আনন্দ উপভোগ করুন।

এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোঃ মহিউদ্দিন,সিনিয়র সাংবাদিক কামাল হোসেন খান, বিশিষ্ট সমাজ সেবক আলহাজ্ব মোঃ শরুজ মিয়া লস্কর, মোঃ শাহ আলম প্রধানসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিবৃন্দ, ব্যবসায়ী ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা।

ঈদের জামাতে ইমামতি করেন এবং বয়ান ও মোনাজাত পরিচালনা করেন,মতলব উত্তর থানা মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা মোঃ নেওয়াজ শরীফ। উপজেলার সুজাতপুর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন,মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ কুদ্দসসহ ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা।

মতলব উত্তর উপজেলার মোহনপুর কেন্ত্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৯টার সময় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও মতলব উত্তর উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম হাওলাদার,মোহনপুর কেন্ত্রীয় ঈদগাহ কমিটির সাধারণ সম্পাদক শাহান শাহ হাওলাদার, সমাজ সেবক মোঃ লনি মিয়াজী,কোষাধ্যক্ষ বাশেদ সরকার, বাংলাদেশ ছাত্রলীগ কেন্ত্রীয় কমিটির সাবেক সদস্য মোসাদ্দেক হাওলাদার মামুনসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সুধিবৃন্দ ও এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা এখানে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। ঈদের জামাতে ইমামতি করেন হযরত মাওলানা আঃ রাজ্জাক। বয়ান ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোঃ আবু সুফিয়ান।

এদিকে বৃষ্টির পূর্বাভাস থাকলেও সুষ্ঠু ও স্বাভাবিক পরিবেশে ঈদের জামাত আদায় করতে পেরে শুকরিয়া জ্ঞাপন করেছেন সকল মুসুল্লিরা।

ঈদের নামাজ আদায় শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনা করা হয়। সেই সঙ্গে দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিশেষ করে অনাবৃষ্টি ও প্রাকৃৃতিক দুর্যোগ ও সব মহামারি থেকে রক্ষার জন্য মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানানো হয়।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২২ এপ্রিল ২০২৩