Home / চাঁদপুর / চাঁদপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্য উৎসবের মধ্য দিয়ে ঈদুল ফিতর উদযাপিত
ধর্মীয়

চাঁদপুরে ধর্মীয় ভাবগাম্ভীর্য উৎসবের মধ্য দিয়ে ঈদুল ফিতর উদযাপিত

এক মাস সিয়াম সাধনার পর সারা দেশের চাঁদপুরেও যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ঈদের প্রধান আনুষ্ঠানিকতা হলো জামাতে ঈদের নামাজ আদায়। গেল বছরের ন্যায় এবারও জেলার প্রতিটি ঈতগাহে বিপুল সংখ্যক মুসল্লির উপস্থিতিতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

মহান আল্লাহ’র সন্তুষ্টি লাভের আশায় রোদের তীব্র তাপদহকে উপেক্ষা করেই ২২এপ্রিল শনিবার ধর্মপ্রাণ হাজার হাজার মুসল্লিগণ ঈদের নামাজ আদায় করেছেন।

ঈদের নামাজ শেষে ভাতৃত্বে বন্ধন সুদৃঢ় করতে মুসল্লিগণ একে অন্যের সাথে কোলাকুলি করেন মুসল্লিরা। ছোট-বড়, ধনী-গরিব নির্বিশেষে সবাই ঈদের আনন্দ ভাগ করে নেন।

এ দিন সকাল সাড়ে ৭টায় চাঁদপুর পৌর ঈদগাহ মাঠে চজেলার প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
এছাড়া সকাল সাড়ে ৮টায় চাঁদপুর পুলিশ লাইন্স ময়দান, সকাল ৮টায় চাঁদপুর সরকারি কলেজ মাঠ এবং সাড়ে ৮টায় পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় ময়দানে ঈদের জামায়তা অনুষ্ঠিত হয়।

চিশতিয়া জামে মসজিদ সংলগ্ন হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে সোয়া ৮টায় ঈদের প্রথম জামায়াত, ৯টায় দ্বিতীয় জামায়াত এবং ৮টায় বাবুরহাট হাই স্কুল ও কলেজ মাঠ ঈদ জামায়াত অনুষ্ঠিত হয়।

চাঁদপুর পৌর ঈদগাহ মাঠে প্রধান ঈদের জামায়াতে ইমামতি করেন মাওলানা আব্দুল্রাহ মো. হাসান। এখানে নামাজ আদায় করের চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েলসহ জেলা প্রশাসনের কর্মকর্তা ও রাজনৈতিক ব্যাক্তিবর্গ।

শহরের প্রধান বানিজ্য এলাকা পুরানবাজার মধুসূদন হাই স্কুল মাঠের ঈদ জামাতে ইমামতি করেন পুরান বাজার ঐতিহাসিক বড় মসজিদ খতিব ও পেশ ইমাম মুফতি মাওলানা ইব্রাহিম খলিল মাদানী। এসময় দোয়া ও মোনাজাতে তিনি কবরবাসী সকল মুমিন মোমেনার এবং দেশ ও জাতির মঙ্গল কামনা দোয়া করা হয়। এর পাশাপাশি মোনাজাতে সারা বিশ্বের মুসলিম উম্মাহসহ সব মানুষের গুনাহ মাফ ও যেকোনো বিপদ থেকে হেফাজতের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়।

এছাড়াও জেলা সদর ও ইউনিয়ন পর্যায়ে যথারীতি ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পর্যায়ে উপজেলা সদর ও ইউনিয়নের গ্রামের ঈদগা ও মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লীরা। জেলা সর্বত্র খুবই আনন্দঘন পরিবেশে ঈদুল ফিতর উদযাপন হয়।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২২ এপ্রিল ২০২৩