Home / জাতীয় / অর্থনীতি / বাজেটের নানা অসঙ্গতি তুলে ধরলেন সিপিডি

বাজেটের নানা অসঙ্গতি তুলে ধরলেন সিপিডি

প্রস্তাবিত বাজেটে (২০১৬-১৭) আয় ও ব্যয়ের মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে বলে মনে করছে বেসকারি গবেষণা সংগঠন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার লেকশোর হোটেলে ‘জাতীয় বাজেট ২০১৬-১৭ : সিপিডির পর্যালোচনা’ শীর্ষক আয়োজিত সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটের নানা অসঙ্গতির দিক তুলে ধরেন সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য্য।

দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, বাজেটের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে আমরা একমত। কিন্তু আয় ও ব্যয়ের মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। আপনার যদি একটা লক্ষ্য থাকে, তাহলে একটা তীর চালাতে হবে। সেই তীরের জন্য একটা ধনুক লাগবে। আর এ ধনুক হলো আয়, তীরটা হলো ব্যয়। আমরা সেই তীর এবং ধনুক দিয়ে লক্ষ্য ভেদ করার সম্ভবনা দেখছি না। অর্থাৎ বর্তমান বাজেট কাঠামোর মাধ্যমে আয় ও ব্যয়ের মধ্যে সমন্বয় নিয়ে লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়।

বাজেট বাস্তবায়ন বিষয়ে তিনি বলেন, বাজেটে বিনিয়োগের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেটা বাস্তবায়নে ব্যক্তিখাতে বাড়তি ৮০ হাজার কোটি টাকা প্রয়োজন হবে। এ টাকা কোথা থেকে আসবে, ব্যাংক থেকে না পুজিঁবাজার থেকে এ বিষয়ে কোনো নির্দিষ্ট বক্তব্য নেই।

বাজেটে করের পরিধি বাড়ানোর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি উল্লেখ করে তিনি আরো বলেন, যারা বর্তমানে কর দেন তাদেরই উপর করের বোঝা বাড়ানো হচ্ছে। অপরদিকে, নতুন করদাতা সংখ্যা বৃদ্ধি করার ব্যাপারে উল্লেখ্য কোনো পরিকল্পনা দেখছি না।

সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেন হোসেন, রিসার্স ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

 

নিউজ ডেস্ক :  আপডেট, বাংলাদেশ সময় ০৪:০০ পিএম,  ৩ জুন  ২০১৬, শুক্রবার

ডিএইচ