Home / চাঁদপুর / চাঁদপুরে বোরো ধানের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৭শ’ ৬৯ মে. টন
চাঁদপুরে বোরো ধানের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৭শ’ ৬৯ মে. টন

চাঁদপুরে বোরো ধানের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৭শ’ ৬৯ মে. টন

চাঁদপুর জেলায় এবার বোরো ধানের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৭ শ ৬৯ । গত বছর ছিলো ২৯ শ ১৬ । অন্যান্য বছরের তুলনায় এ লক্ষ্যমাত্রা প্রায় ৬ গুন বেশি।

গত ৫ মে থেকে চাঁদপুরের সকল উপজেলায় কৃষকদের কাছ থেকে বোরো ধান ক্রয় কার্যক্রম শুরু হয়েছে। আর এই ক্রয় কার্যক্রম চলবে ৩১ আগস্ট পর্যন্ত।

চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের উচ্চমান সহকারী মো. মোবারক হোসেন খান চাঁদপুর টাইমসকে জানান, এবার চাঁদপুর জেলার ৮ উপজেলায় বোরো ধানের লক্ষ্যমাত্রা গত বছরের তুলনায় অনেক বেশি।

এর মধ্যে সদর ৮ শ’ ৭ মেট্রিকটন, ফরিদগঞ্জে ১৪ শ’ ১৪ , হাজীগঞ্জ ১৪ শ’ ৭, শাহরাস্তি ১৩ শ’ ২, কচুয়া ১৬ শ’ ৯৯, মতলব দক্ষিণ ৭ শ’ ৪৬, মতলব উত্তর ১২ শ’ ৯৭ ও হাইমচরে শুধুমাত্র ৯৭ । সদর এবং উপজেলায় মিলিয়ে বোরো ধানের লক্ষ্যমাত্রা সর্বমোট ৮ হাজার ৭ শ’ ৬৯ মেট্রিক টন।

তিনি জানান এবার প্রতিকেজি বোরো ধান কৃষকদের কাছ থেকে ২৩ টাকা দরে ক্রয় করা হচ্ছে। সব কৃষকদের কাছ থেকে এ ধান ক্রয় করা হয় কিনা এ প্রসঙ্গে তিনি বলেন না সব কৃষকদের কাছ থেকে ক্রয় করা হয়নি।

কৃষি বিভাগ থেকে প্রাপ্ত কৃষকদের তালিকা অনুযায়ী সহয়তা কার্ড ও জাতীয় পরিচয় পত্র দেখে শুধুমাত্র তাদের কাছ থেকে তা ক্রয় করা হয়। আর এসব কৃষকরা একজন শুধুমাত্র সব্বোর্চ ৩ ধান বিক্রি করতে পারবে। এবং ওই সকল কৃষকদের ব্যাংক একাউন্টে তাদের বিল পরিশোধ করা হয়।

এবার বোরো ধানের লক্ষ্যমাত্রা বেশি হওয়ায় কৃষকের মুখে যেমন ফুটছে সোনালী হাসি। অন্যদিকে তারা সে ধান বিক্রি করে ব্যাংকের মাধ্যমে বিল পেয়ে ও লাভবান হচ্ছেন।

তবে বোরো ধানের পাশাপাশি এবার চালের লক্ষ্যমাত্রা কতো জানতে চাইলে তিনি জানান এখনো চালের কোনো লক্ষ্যমাত্রা কিংবা কোনো দাম নির্ধারন করা হয়নি। আগামী এক সপ্তাহের মধ্যে হয়তো বা চালের দাম ও লক্ষ্যমাত্রা নির্ধারন করা হবে।

গত ২ জুন বৃহস্পতিবার সকালে লন্ডনঘাট নতুন বাজার চাঁদপুর কেন্দ্রীয় সরকারি খাদ্য গুদাম (সিএসডি) কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে ধান ক্রয় কার্যক্রমের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাৎ হোসেন।

এ সময় সি এস ডি কার্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন ।

চাঁদপুরে বোরো ধানের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৭শ’ ৬৯ মে. টন

About The Author

কবির হোসেন মিজি

: আপডেট, বাংলাদেশ সময় ০৫:২০ পিএম, ৩ জুন ২০১৬, শুক্রবার
ডিএইচ