Home / আন্তর্জাতিক / ত্রাণ নিয়ে নেপালে বাংলাদেশি টিম
ত্রাণ নিয়ে নেপালে বাংলাদেশি টিম

ত্রাণ নিয়ে নেপালে বাংলাদেশি টিম

27 Apr, 2015 @ 10 : 59 PM

চাঁদপুর টাইমস ডট কম

ভূমিকম্প বিধ্বস্ত নেপালে উদ্ধারকাজে অংশগ্রহণসহ চিকিৎসা ও মানবিক সহায়তা দিতে ত্রাণ নিয়ে গতকাল রবিবার কাঠমাণ্ডু পৌঁছেছে বাংলাদেশের ৩৪ সদস্যের একটি প্রতিনিধিদল। প্রধানমন্ত্রীর প্রেসসচিব এ কে এম শামীম চৌধুরীর বরাত দিয়ে বিডিনিউজ জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিমানবাহিনীর একটি সি ১৩০ পরিবহন বিমান রবিবার ১০ টন ত্রাণসামগ্রী নিয়ে নেপালে পৌঁছায়। ত্রাণসামগ্রীর মধ্যে জরুরি ওষুধ, তাঁবু, বিস্কুটসহ টিনজাত শুকনো খাবার, পানি ও কম্বল রয়েছে। সেনাবাহিনীর ছয়টি চিকিৎসা দল ও বিমানবাহিনীর ক্রুরা রয়েছেন এই প্রতিনিধিদলে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল বিকেলে তাঁর ফেসবুকে সি ১৩০ বিমান কাঠমাণ্ডু পৌঁছার খবর নিশ্চিত করে বলেছিলেন, নেপাল থেকে বাংলাদেশি অনূর্ধ্ব-১৪ মেয়ে ফুটবল দল ও আটকে থাকা বাংলাদেশি নারী ও শিশুদের নিয়ে ওই বিমানটি ফিরে আসবে।

গত রাতে বিবিসি বাংলা জানায়, বিমানবাহিনীর ওই বিমানটি বাংলাদেশের ফুটবল দলের সদস্যসহ প্রায় ৫০ জন বাংলাদেশিকে নিয়ে ঢাকায় ফিরেছে।

এদিকে, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আড়াই শ যাত্রী ভূমিকম্প বিধ্বস্ত কাঠমাণ্ডুতে আটকা পড়েছে। কাঠমাণ্ডুতেই দেশটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান। গতকাল আবারও ভূমিকম্পের পর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ করে দেয়।

জানা গেছে, শুধু আটকেপড়া যাত্রীদের উদ্ধারে যাওয়া ফ্লাইটগুলোকে ত্রিভূবনে অবতরণের অনুমতি দেওয়া হচ্ছে। গতকাল দুপুরে বিমানের একটি ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে গিয়ে কাঠমাণ্ডুতে নামতে না পেরে ফিরে আসতে বাধ্য হয়। এরপর গতকাল বিকেল ৫টার পর বিমানের ২২০ আসনের এয়ারবাস ৩১০ উড়োজাহাজ আবারও কাঠমাণ্ডুর উদ্দেশে ঢাকা ছাড়ে। বিমানের এক কর্মকর্তা বলেছেন, মূলত বেশিসংখ্যক যাত্রীকে ফিরিয়ে আনতেই এয়ারবাস উড়োজাহাজটি পাঠানো হয়েছে।
বিমান সূত্রে জানা গেছে, উড়োজাহাজটি প্রচুর পরিমাণ জ্বালানি নিয়ে গেছে। ফ্লাইটটিকে আকাশে দীর্ঘ সময় অপেক্ষা করতে হতে পারে কিংবা ফের ঢাকায় ফিরে আসতে হতে পারে- এসব বিষয় বিবেচনায় এই প্রস্তুতি নেওয়া হয়েছে।

গত শনিবার রাতেই নেপালে বাংলাদেশ দূতাবাস রবিবার কাঠমাণ্ডু থেকে ঢাকায় আসার জন্য দুটি ফ্লাইটের ব্যবস্থা করার কথা জানায়। নেপাল থেকে ফিরে আসতে আগ্রহী বাংলাদেশিদের দূতাবাস (+৯৭৭১৪৩৯০১৩০) বা কাঠমাণ্ডুতে বিমানের ম্যানেজারের (+৯৭৭৯৮৫১০৩৭৫১০) সঙ্গে যোগাযোগের পরামর্শও দেওয়া হয়। (সূত্র- কালেরকণ্ঠ)