Home / জাতীয় / তথ্য সৈনিক ও প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবির আর নেই
Journo-Amanullah-Kabir
সাংবাদিক আমানুল্লাহ কবির(ফাইল ছবি)

তথ্য সৈনিক ও প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবির আর নেই

তথ্য সৈনিক ও প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবির আর নেই (ইন্না…রাজিউন)। সমাপ্তি হলো সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবন। ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতা নিয়ে বেশ কিছু দিন চিকিৎসাধীন থাকার পর বুধবার (১৬ জানুয়ারি) প্রথম প্রহরে তাঁর মৃত্যু হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত ১টার দিকে তার বাবার মৃত্যু ঘোষণা করেন চিকিৎসকরা।

আমানুল্লাহ কবীরের বয়স হয়েছিল ৭২ বছর। সাংবাদিকদের রুটি-রুজির আন্দোলনের অন্যতম প্রবক্তা এই নেতা দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্ম নেওয়া এ জাতির বিবেক খ্যাত এ তথ্য সৈনিক বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক হিসেবে কাজ করেছেন।

প্রায় সাড়ে চার দশকের সাংবাদিকতা জীবনে ইংরেজি ও বাংলা দুই মাধ্যমের সংবাদপত্রেই কাজ করেছেন তিনি। ২০১৩ সাল থেকে জীবনের সর্বশেষ সময় পর্যন্ত দেশের শীর্ষস্থানীয় অনলাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

বাংলা দৈনিক আমার দেশ এবং ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফের (বর্তমানে বিলুপ্ত) প্রতিষ্ঠাতা সম্পাদকও ছিলেন তিনি।

ইংরেজি দৈনিক ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদকের দায়িত্বও তিনি পালন করেছেন।

এস এম আলীর নেতৃত্বে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের যাত্রা শুরুর সময় আমানুল্লাহ কবীর বার্তা সম্পাদকের দায়িত্বে ছিলেন। এছাড়া বিভিন্ন দৈনিকে তিনি সম্পাদকীয় দায়িত্ব পালন করেছেন।

সাংবাদিক আন্দোলনের নেতা আমানুল্লাহ কবীর ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। সাংবাদিকতার সঙ্গে লেখালেখিতেও সক্রিয় ছিলেন আমানুল্লাহ কবীর। পাশাপাশি টেলিভিশনে আলোচনা অনুষ্ঠানগুলোতে নিয়মিত মুখ ছিলেন তিনি।

চাঁদপুর টাইমস রিপোর্ট
১৬ জানুয়ারি, ২০১৯