Home / জাতীয় / রাজনীতি / জামায়াতকে ছাড়তে নীতিগত সিদ্ধান্ত তারেক-খালেদার
জামায়াতকে ছাড়তে নীতিগত সিদ্ধান্ত তারেক-খালেদার
ফাইল ছবি

জামায়াতকে ছাড়তে নীতিগত সিদ্ধান্ত তারেক-খালেদার

জামায়াত নিয়ে খালেদা-তারেকের ফোনালাপ । দলের দুর্নাম গোছাতে শেষ পর্যন্ত জামায়াতকে ছাড়তে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে জাতীয়বাদী দল বিএনপি।

আর এ বিষয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ফোন‍ালাপ করেছেন বলে লন্ডনে অবস্থানরত তারেক রহমানের ঘনিষ্ঠ একটি সূত্র প্রতিনিধিকে জানিয়েছে।

বেশ কিছুদিন ধরে ২০ দলীয় জোটের শরিক জামায়াত ইসলামীকে সঙ্গে রাখা, না রাখা নিয়ে হিসাব-নিকাশ শুরু করেছে বিএনপি।

২০১৫ সালের ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস পালন করতে গিয়ে ২০ দলীয় জোট তিন মাসব্যাপী আন্দোলনে করে ব্যর্থ হয। জোটের বিরুদ্ধে বাসে অগ্নি সংযোগ করে মানুষ হত্যার অভিযোগ উঠে। সরকারি দলের নেতারা এ জন্য জামায়াতকেই বেশি দায়ী করে সভা সমাবেশে বক্তব্য দিচ্ছেন। এ নিয়ে দেশে-বিদেশেও বিএনপির সুনাম নষ্ট হতে থাকে। এ সব কথা চিন্তা করে দলটি জোট থেকে জামায়াতকে বাদ না দিলেও তখন থেকেই সভা সমাবেশ ও আলাচনা সভাসহ সবকিছুই বিএনপি এককভাবে করছে।

বতমান রাজনৈতিক অবস্থার কথা চিন্তা করে ও দলের ভাবম‍ূর্তি ফিরিয়ে আনতে সম্প্রতি দলের সিনিয়র নেতাদের নিয়ে বৈঠকে বসেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। ঐ বৈঠকে জোটের শরিকদল জামায়াত ছাড়ার বিষয়ে সিনিয়র নেতাদের মতামত নেন তিনি। উপস্থিত নেতারা জামায়াত ছাড়ার পক্ষে মত দিয়েছেন বলে বৈঠকে উপস্থিত এক নেতা প্রতিনিধিকে নিশ্চিত করেছেন।

সূত্র জানায়,এ বিষয় নিয়ে লন্ডনে অবস্থানরত দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বিএনপি প্রধান খালেদা জিয়া একাধিকবার কথা বলেছেন। এ সময় খালেদা জিয়া পুত্রবধ‍ূ ও তারেকের সন্তানদের খোজঁ খবর নেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও তারেক রহমানের সঙ্গে কথা বলেছেন বলে জানা গেছে। তিনি দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও গুলশানে জঙ্গি হামলা প্রসঙ্গ ছাড়াও দেশের বর্তমান পরিস্থিতি ও দলের করণীয় বিষয় নিয়েও আলোচনা করেছেন।

এদিকে লন্ডনে অবস্থানরত বিএনপির মধ্যম সারির এক নেতা বাংলানিউজকে বলেন, দেশের বর্তমান পরিস্থিতি ও জামায়াতের কর্মকাণ্ড নিয়ে দলের ভাইস চেয়ারম্যান লন্ডনেও বেশ কয়েকবার বৈঠক করেছেন। বৈঠকে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের বিএনপি নেতারা উপস্থিত ছিলেন। ঐসব বৈঠকে জামায়াতের বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে স‍ূত্র দাবি করেছে।

সূত্র জানায়, যুক্তরাজ্যে অবস্থানরত বিএনপি নেতা সাদেক হোসেন খোকার সঙ্গেও তারেক রহমান জামায়াতের বিষয়টি নিয়ে কথা বলেছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশররফ হোসেন বাংলানিউজকে বলেন, জামায়াত ছাড়ার ব্যাপারে দলীয় পারিমণ্ডলে কোনো আলোচনা হয়েছে কিনা আমার জানা নেই। এ ব্যাপারে আমি এর বেশি কিছু বলতে পারছি না।

খালেদা জিয়া ও তারেক রহমান মা ছেলের মধ্যে ফোনালাপ হয়েছে কিনা এ ব্যাপারেও কিছু জানেন না তিনি।(বাংলানিউজ)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৫:০৭ পি,এম ০২ আগস্ট ২০১৬,মঙ্গলবার
কেএমআইজে

Leave a Reply