Home / চাঁদপুর / ‘চাঁদপুরে উৎপাদিত মাছ চাহিদা মিটিয়ে, চাষিরা অন্যত্র সরবরাহ করে’
Fish-rally-chandpur

‘চাঁদপুরে উৎপাদিত মাছ চাহিদা মিটিয়ে, চাষিরা অন্যত্র সরবরাহ করে’

‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে ১৮ জুলাই হতে ২৪ জুলাই পর্যন্ত সপ্তাহব্যাপি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ এর শুভ উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার ১৯ জুলাই বৃহস্পতিবার জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ বাস্তবায়ন সংক্রান্ত জেলা কমিটির আয়োজনে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সদর উপজেলা সম্মূখে গিয়ে র‌্যালি শেষ হয়।

পরে সদর উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। তিনি বক্তব্যে বলেন, মৎস্য একটি গর্বের বিষয়। সেই গর্বিত মাছের মধ্যে ইলিশের নামে চাঁদপুর ব্যান্ডিং হয়েছে। এ জেলায় ৫১ হাজার জেলে চাল পাচ্ছে। আমরা নতুন নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছি। যারা এ চাল পায়, আবার মাছ শিকার করে। আমরা সেই সকল চোরদের চিহ্নিত করার ব্যবস্থা গ্রহন করছি।

তিনি বলেন, চাঁদপুরে মোটা চাহিদার তুলনায় মৎস্য উৎপাদন বেশী হচ্ছে। আমাদের মৎস্য চাষিরা যে পরিমাণ মাছ উৎপাদন করেন তা দিয়ে এ জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলাতে সরবরাহ করা সম্ভব হচ্ছে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ গফুর মিয়া। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম। সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ মৃধার পরিচালনায় আরোও বক্তব্য রাখেন জেলা মৎস্যজীবি সমিতির সভাপতি আঃ মালেক দেওয়ান, কান্ট্রি ফিসিং বোর্ড মালিক সমিতির সভাপতি শাহ আলম মল্লিক, সদর উপজেলা মৎস্যজীবি প্রতিনিধি তসলিম বেপারী, খাঁচায় মাছ চাষি সোহেল মিয়াজী, ঘাসিপুর প্লাবন ভূমিতে মাছ চাষ প্রকল্প সভাপতি আবু বকর স্বপন।

সপ্তাহব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে ২০ জুলাই বর্তমান সরকারের আমলে মৎস্য সেক্টরে উন্নয়ন সম্পর্কে আলোচনা সভা ও প্রমান্য চিত্র প্রদর্শন, স্থান বড়স্টেশন মোলহেড। ২১ জুলাই ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। ২২ জুলাই স্কুল, কলেজ ও মাদ্রাসায় প্রামান্য চিত্র প্রদর্শন, বিতর্ক ও আলোচনা সভা। ২৩ জুলাই বিভিন্ন হাট বাজারে ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ে সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন, ২৪ জুলাই শেষ দিনে মূল্যায়ন, পুরস্কার ও সমাপনি অনুষ্ঠান ইত্যাদি।

স্ব স্ব জেলা ও উপজেলা এসব কর্মসূচি বাস্তবায়ন করবে।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
আপডেট, বাংলাদেশ সময় ৪:০০ পিএম, ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply