Home / চাঁদপুর / চাঁদপুরে ৫ দিনব্যাপি অমর একুশে বই মেলা শুরু
Book-fair-chandpur

চাঁদপুরে ৫ দিনব্যাপি অমর একুশে বই মেলা শুরু

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে চাঁদপুরে শুরু হয়েছে ৫ দিনব্যাপি অমর একুশে বই মেলা। সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে মেলার আনুষ্ঠানিক ভাবে ফিতা কেটে উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ।

উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, একুশ আমাদের চেতনা একুশ মানে বিশ্বাস। পৃথীবিতে আমরা গর্বিত জাতি কারণ আমরা ভাষার জন্য জীবন দিয়েছে। ষড়যন্ত্রকারীরা চেয়েছিলো এদেশকে ধ্বংস করে দিতে।আর এর প্রথম টার্গেট হিসেবে তারা আমাদের ভাষার উপর আঘাত করেছিলো। কিন্তু তারা সফল হয়নি।

মেয়র বলেন, আজকে আমরা সত্যের দাঁড়িয়ে আছি। একুশকে কেন্দ্র করে বইমেলা অবশ্যই একটি ভালো দিক। বই মানে জ্ঞানের ভান্ডার। যে যত বেশি বই পড়বে তার মধ্যে ততবেশি জ্ঞানী হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান বলেন, একুশের চেতনা মুক্তিযুদ্ধের চেতনা আমাদের নতুন প্রজন্মকে দেশ প্রেমে উদ্বুদ্ধ করবে। বাঙ্গালীর গৌরবের যে বিষয়গুলো রয়েছে তার মধ্যে একুশ অন্যতম। সেই একুশকে কেন্দ্র করে বইমেলা একটি ভালো দিক। বইমেলা মানে হচ্ছে লেখন এবং পাঠকদের মিলন মেলা।

দৈনিক সুদিপ্ত চাঁদপুর পত্রিকার বার্তা সম্পাদক সাংবাদিক এম আর ইসলাম বাবুর পরিচালনায় আরো বক্তব্যে রাখেন বই মেলা বাস্তবায়ন উপ-কমিটির আহ্বায়ক রোটা, কাজী শাহাদাত।

এসময় উপস্থিত ছিলেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী, সাবেক সভাপতি বিএম হান্নান, ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারন সম্পাদক সোহেল রুশদী, সম্মিলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার, বিশিষ্ট চিকিৎসক ও কবি ডা. পীযূষ কান্তি বড়–য়া, চতুরঙ্গের মহাসচিব হারুন অর রশিদ।

প্রসঙ্গত, এবারের মেলায় ২৬টি স্টল অংশনেয়। স্টলগুলো হলোঃ জেলা প্রশাসক চাঁদপুর, চাঁদপুর পৌর পাঠাগার, সততা স্টোর, ইউনিক বুকস এন্ড ষ্টেশনারী, মোহাম্মদীয়া লাইব্রেরী, বই মেলা লাইব্রেরী, দোয়া গঞ্জল রেলওয়ে বুকস্টল, মাস্টার লাইব্রেরী, প্রফেসর লাইব্রেরী, তাজমহল লাইব্রেরী, ন্যাশনাল লাইব্রেরী, আল-মদিনা লাইব্রেরী, ভক্তি বেদান্ত বুক স্টল, বাংলাদেশ শিশু একাডেমী চাঁদপুর, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্র, শিল্পকলা ক্যান্টিন, জেলা শিল্পকলা একাডেমি, সাহিত্য একাডেমী, প্রথম আলো চাঁদপুর বন্ধুসভা, চাঁদপুর লেখক পরিষদ, নবরূপ পাঠাগার, তাওহীদ প্রকাশনী ঢাকা, চাঁদপুর ভ্যাকসিন সেন্টার, ইসলামি পাঠাগার এন্ড লাইব্রেরী ও ২টি আইনশৃঙ্খলা বাহিনীর স্টল।

এছাড়াও ১৮ ফেব্রুয়ারি থেকে আগামী ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত অমর একুশে বই মেলার কার্যক্রম চলবে।

প্রতিদিন বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে সম্মিলিত সাংস্কৃতিক জোট, চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনায় আবৃত্তি, নৃত্য ও সঙ্গীত পরিবেশন করা হবে।

সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট
১৮ ফেব্রুয়ারি, ২০১৯

Leave a Reply