Home / চাঁদপুর / চাঁদপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি ও বাইসাইকেল বিতরণ
বাইসাইকেল বিতরণ

চাঁদপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি ও বাইসাইকেল বিতরণ

চাঁদপুর সদর উপজেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ত্রিপুরা (স্থানীয়ভাবে পরিচিত টিপরা) শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি, শিক্ষা উপকরণ ও বাইসাইকেল বিতরণ করা হয়েছে।

২৮ জানুয়ারি মঙ্গলবার বিকেলে বালিয়া ইউনিয়ন ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থা কযালয়ে অনুষ্ঠিত আয়োজনে ২৪৭ জন শিক্ষার্থীকে ৩ লাখ টাকার উপবৃত্তি, ৩০০ জনকে ১ লাখ ৯০ হাজার টাকার শিক্ষা উপকরণ এবং ১০ জন ছাত্রী ও ২০ জন ছাত্রকে ৩০ টি বাইসাইকেল বিতরণ করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক সমতলের ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর জীবনমান উন্নয়ন গৃহীত বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক কর্মসূচির আওতায় চলতি ২০১৯-২০ অর্থ বছরে এ সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে আয়োজনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান। সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি কর্নরাজ ত্রিপুরা, বিটিভি জেলা প্রতিনিধি গোলাম কিবরিয়া জীবন।

প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, দক্ষ জনগোষ্ঠী এবং টেকসই উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। উন্নয়নের এই অগ্রযাত্রায় কোন গোষ্ঠীকে বাদ রেখে পুরোপুরি উন্নয়ন অর্জন সম্ভব নয়। মাননীয় প্রধানমন্ত্রী যার কারণে বিশেষ প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নের জন্য সহায়তা দেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, চাঁদপুর সদর উপজেলায় ৭ হাজার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বসবাস করেন। তোমরা যারা শিক্ষার্থী রয়েছো তাদের মনে রাখতে হবে, এখন আর পিছিয়ে থাকার সুযোগ নাই। মনযোগের সাথে লেখাপড়া করবে। তাই প্রতিযোগিতার মনোভাব নিয়ে তোমাদের তৈরী হতে হবে।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি কর্ণরাজ ত্রিপুরা।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, চাঁদপুর সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. জামাল উদ্দিন, সদর উপজেলা প্রোগ্রামার মো. হারুনুর রশিদ, ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার সহ-সভাপতি সুখরঞ্জনসহ ত্রিপুরা জাতির ছাত্র-ছাত্রী অভিভাবকরা। অনুষ্ঠানে ত্রিপুরা জাতি সমাজ উন্নয়ন সংস্থার পক্ষ থেকে প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে সম্মাননা স্মারক প্রদান করেন।

প্রতিবেদক : আশিক বিন রহিম, ২৮ জানুয়ারি ২০২০