Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় দখলকৃত খাল উদ্ধারে এক সপ্তাহের আল্টিমেটাম
কচুয়ায় দখলকৃত খাল উদ্ধারে এক সপ্তাহের আল্টিমেটাম

কচুয়ায় দখলকৃত খাল উদ্ধারে এক সপ্তাহের আল্টিমেটাম

চাঁদপুরের কচুয়া উপজেলার ৭নং সদর দক্ষিণ ইউনিয়নের আন্দিরপাড়-বদরপুর মৌজার প্রবাহমান সরকারি খাল ও হালট দখল করে বাড়ি ঘর নির্মান, মাছ চাষ ও বেড়িবাধ নির্মান করেছে কিছু প্রভাবশালী লোকজন।

এ নিয়ে স্থানীয় সচেতন এলাকাবাসী গত কয়েক মাস ধরে জোরালো প্রতিবাদ জানিয়ে আসছে। বিশেষ করে এসব এলাকার অবৈধভাবে দখলীয় খাল উচ্ছেদের দাবিতে লিখিতভাবে উপজেলা প্রশাসনের নিকট আবেদন করেন।

এরই প্রেক্ষিতে মঙ্গলবার (২৯ মে) সকালে কচুয়া উপজেলা চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির ও উপজেলা নির্বাহী অফিসার নীলিমা আফরোজ সরেজমিনে যান। এসময় তাঁরা স্থানীয় ভুক্তভোগী এলাকাবাসীর বক্তব্য শোনেন এবং আগামী ১ সপ্তাহের মধ্যে স্বেচ্ছায় দখলকারীদের বাড়ীঘর সরিয়ে নিয়ে খালে স্বাভাবিক পানি চলাচলে সুযোগ (উন্মুক্ত) করে দেয়ার নির্দেশনা প্রদান করেন এবং কয়েকটি স্থানের বেড়িবাঁধের কিছু পাড় কেটে দেন।

উল্লেখ্য যে, উপজেলার আন্দিরপাড়-বদরপুর গ্রামের ছফিউল্লাহ প্রধানীয়ার বাড়ির নিকট হইতে আন্দিরপাড় পূর্ব পাড়া খালের উপর এলাকার কতিপয় প্রভাবশালী লোকজন দীর্ঘদিন ধরে খালের উপর বাঁধ ও বাড়িঘর নির্মান করে রাখায় স্থানীয় কৃষকদের ফসলি ধানসহ মৌসুমে জলাবদ্ধতা লেগে থাকে। আর এসব জলাবদ্ধতার কারণে কৃষকরা বছরের পর বছর মারাত্বক ভোগান্তির মধ্যে জীবন যাপন করে আসছে।

প্রতিবেদক : জিসান আহমেদ নান্নু

Leave a Reply