Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ার বায়েক মোড়ে দেশী আমের হাট
Mengo Hat Cochua

কচুয়ার বায়েক মোড়ে দেশী আমের হাট

চাঁদপুরের কচুয়া উপজেলাধীন বায়েক মোড়ে প্রতিদিন দেশীয় রসালো আমের হাট বসে। জৈষ্ঠ্যের প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে স্থানীয় আমের মহাজনরা ছোট ছোট খাড়িতে করে সুস্বাদু আম নিয়ে আসছে এ বাজারে। আমের দাম কম হওয়ায় এবং চাহিদা থাকায় দিন দিন এ বাজার জনপ্রিয় হয়ে উঠেছে।

বৃহস্পতিবার (৩১ মে) কচুয়া-সাচার-গৌরিপুর আঞ্চলিক সড়কের পাশে বায়েক মোড়ে দেখা মেলে চলতি মৌসুমে ২০-২৫ জন মালিক নিজেদের গাছের আম নিয়ে বসে আছে। আর এ আম ক্রয়ে স্থানীয় ও দুর-দুরান্ত থেকে আসা ক্রেতাদের সমাগমও চোখে পড়ার মতো। দামে যেমন সাশ্রয়ী তেমনি ফরমালিন মুক্ত হওয়ায় মুহুর্তের মধ্যে এ সব আম বিক্রি হয়ে যাচ্ছে বলে ক্রেতা-বিক্রেতারা এ প্রতিবেদককে জানিয়েছেন।

স্থানীয় বায়েক গ্রামের অধিবাসী ইউপি সদস্য মো. গোলাম মোস্তফা জানান, প্রতিবছর এই মৌসুমে এলাকায় দেশী আম থাকায় আমি বাজারের আম ক্রয় করি না। বায়েক বাজারের ব্যবসায়ী মো. বাবুল ভূঁইয়া জানান, কচুয়ার উত্তরাঞ্চলে বিশেষ করে বায়েক, জয়নগর, জোয়ারীখোলা, হাটমোড়া, রাগদৈল এলাকায় চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় প্রচুর দেশীয় আমের ফলন হয়েছে এবং বর্তমান বাজারে সব কিছুতে ফরমালিন থাকায় দেশী আমের চাহিদা বহুগুণে বেড়েছে।

এ ব্যাপারে কচুয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আহসান হাবিব জানিয়েছেন, চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় কচুয়ার সাচার অঞ্চলে দেশীয় আমের ভালো ফলন হয়েছে।

প্রতিবেদক : জিসান আহমেদ নান্নু

Leave a Reply