Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে গ্রামীণ সড়কগুলোর বেহালদশা

মতলবে গ্রামীণ সড়কগুলোর বেহালদশা

চাঁদপুর মতলব দক্ষিণ উপজেলার গ্রামীণ সড়কগুলোর বেহালদশায় যাতায়াতের দুর্ভোগ পোহাচ্ছে উপজেলা সদরসহ প্রত্যন্ত অঞ্চলের জনগণ। এতে একদিকে প্রতিদিনের যোগাযোগ ব্যবস্থায় জনসাধারণের দুর্ভোগের সাথে ব্যয়ভার যেমন বাড়ছে, তেমনি অপরদিকে প্রয়োজনে সল্প সময়ে কাঙ্খিত গন্তব্যে। ফলে গ্রামীণ অঞ্চলে বসবাসকারী সাধারণ জনগণের যোগাযোগ ব্যবস্থা, উৎপাদীত কৃষিপণ্যের পরিবহন ব্যায় ও জরুরী সেবা পেতে দূর্ভোগ পোহাতে হয় সারা বছর।

উপজেলা প্রকৌশলী অফিসসূত্রে জানা যায়, উপজেলার ১৮৯ কিলোমিটারের গ্রামীণ সড়কের মধ্যে পাকা সড়ক রয়েছে মাত্র ২২কিলোমিটার। মতলব দক্ষিণ উপজেলা প্রকৌশল দপ্তরের আওতায় ৩শ’ ৩ কিলোমিটার সড়ক রয়েছে।

সড়ক গুলোকে উপজেলা সড়ক, ইউনিয়ন সড়ক, গ্রামীণ সড়ক এ, এবং গ্রামীণ সড়ক বি এই চারটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। গ্রামীণ সড়ক এ, শ্রেণিতে রয়েছে ৪৩টি এবং গ্রামীণ সড়ক বি, শ্রেণিতে রয়েছে ৪৯টি সড়ক। উভয় শ্রেণির সড়কের মোট দৈর্ঘ্য ১শ’ ৮৯ কিলোমিটার। যার মধ্যে পাকা সড়ক রয়েছে মাত্র ২২ কিলোমিটার।

অপরদিকে উপজেলা সড়ক রয়েছে ৪টি, এবং ইউনিয়ন সড়ক রয়েছে ১৩টি। এদের মোট দৈর্ঘ্য ১শ’ ১৪ কিলোমিটার এবং পাকা করা হয়েছে ৯১ কিলোমিটার।

চলতি বছর উপজেলার ইউনিয়ন ও গ্রামীণ পর্যায়ে মোট ৪৭ কিলোমিটার দৈর্ঘ্যরে ১১টি সড়কের ৭ দশমিক ৩৪ কিলোমিটার রাস্তার উন্নয়ন কাজ চলছে।

গ্রামীণ এ শ্রেণির ৪৩টি সড়কের মোট দৈর্ঘ্য ১শ’ ১০ কিলোমিটার। যার মধ্যে ৮টি সড়ক সম্পূর্ণ পাকা করা হয়েছে, মোট দৈর্ঘ্য ১০ দশমিক ৬৬ কিলোমিটার। এছাড়া ৯টি সড়কে অল্প অল্প পাকা করা হয়েছে, যার মোট দৈর্ঘ্য ৬ দশমিক ৫৭ কিলোমিটার।

অপরদিকে গ্রামীণ বি শ্রেণির ৪৯টি সড়কের মোট দৈর্ঘ্য ৭৯ কিলোমিটার। এর মধ্যে ২টি সড়ক সম্পূর্ণ পাকা করা হয়েছে, যার মোট দৈর্ঘ্য ৩ দশমিক ৫০ কিলোমিটার এবং ২টি সড়ক অর্ধেক পাকা করন করা হয়েছে, যার মোট দৈর্ঘ্য ১ দশমিক ১৮ কিলোমিটার।

উপজেলার গোবিন্দপুর, পিতাম্বর্দী ঘোড়াধারি গ্রামের মোজাম্মেল, জাহাঙ্গীর আলম, তাফাজ্জল মিয়াসহ একাধিক সচেতন ব্যক্তি জানান, গ্রামীণ জনগোষ্ঠীর জীবনে বৈপ্লবিক পরিবর্তনের ধারা সৃষ্টির লক্ষ্যে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর), কাবিখা, অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান (৪০দিন) কর্মসূচীসহ সরকারের বরাদ্দকৃত বিভিন্ন অনুদান সুসম বন্টন এবং গ্রামীণ রাস্তাঘাটগুলোর উন্নয়ণ ও পুল-কালর্ভাট সংস্কার না হওয়ায় উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছি বছরের পর বছর।

গ্রামীণ সড়কগুলোর উন্নয়নের বিষয়ে উপজেলা প্রকৌশলী শাহ আলম চাঁদপুর টাইমসকে জানান, আমাদের দপ্তর থেকে সব বেশি প্রাধান্য দেওয়া হয় উপজেলা ও ইউনিয়ন সড়ক। তবে বিভিন্ন প্রকল্পের আওতায় থাকা গ্রামীণ সড়কগুলো উন্নয়নের কাজ করা হয়ে থাকে। গ্রামীণ সড়ক উন্নয়নের কাজটি মূলত ইউনিয়ন ও উপজেলা পরিষদের।

উপজেলা খাদেরগাঁও ইউপি চেয়ারম্যান আব্দুল হাই বলেন, উপজেলার গ্রাম অঞ্চলে বসবাসকারী জনসাধারণের অর্থনৈতিক স্বচ্ছলতা, সামাজিক উন্নয়ন ও জরুরী সেবা প্রাপ্তি শুধূমাত্র তথ্য প্রযুক্তি দিয়ে নয়, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নও প্রয়োজন। উপজেলার গ্রামীণ সড়কগুলো সঠিক নিয়মে পর্যায়ক্রমে পাকা করণ করা হলে এ উপজেলা একটি মডেল উপজেলা হিসেবে গড়ে উঠবে।

।। আপডটে, বাংলাদশে সময় ১১ :২১ পিএম, ২৭ নভেম্বর ২০১৬, রোববার
এইউ

About The Author

প্রতিবেদক- পলাশ রায়, মতলব দক্ষিণ
শেয়ার করুন
x

Check Also

Hal chas by cow

আধুনিকতার ছোঁয়ায় চাঁদপুরে বিলুপ্তির পথে গরু-লাঙ্গলের হাল চাষ

চঁদপুর ...