Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে এবার ২৫ হাজার ৭শ হেক্টর জমিতে রোপা আমন চাষ
Ropa aman

চাঁদপুরে এবার ২৫ হাজার ৭শ হেক্টর জমিতে রোপা আমন চাষ

চাঁদপুর জেলার ৮ উপজেলায় কৃষিভিত্তিক এরাকায় এবার ২৫ হাজার ৭ শ ২১ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষাবাদ করার লক্ষ্যমাত্রা নির্ধ।রণ করা হয়েছে । এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ৫ শ’ মে.টন চাল । ৯ সেপ্টেম্বর পর্যন্ত জেলার সব উপজেলায় চাষাবাদ হয়েছে ১৬ হাজার ২শ ৯৫ হেক্টর ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুর সোমবার (৯ সেপ্টেম্বর) চাঁদপুর টাইমসকে এ তথ্য জানিয়েছে।

প্রাপ্ত তথ্য মতে, জেলার সব উপজেলার মধ্যে চাঁদপুর সদরে হা্ই ব্রিড, উফশী ও স্থানীয় জাতের  রোপা আমন ধান চাষাবাদ লক্ষ্যমাত্রা ৬ হাজার ৫শ’৯১ হেক্টর, মতলব উত্তর  ২৩ হাজার  ৭৩ হেক্টর, মতলব দক্ষিণে ১ শ’ ১৩ হেক্টর, ফরিদগঞ্জ ২৩  হাজার  ৮ শ ২৬ হেক্টর, শাহরাস্তিতে ২ হাজার ৩শ ৯৬ হেক্টর, কচুয়া ৮ হাজার ২ শ ৬৭ হেক্টর, হাইমচর ৫ হাজার  ২ শ ৬ হেক্টর এবং হাজীগঞ্জে মাত্র ২৮ হেক্টর জমিতে রোপা আমনের চাষাবাদ হওযার কথা রয়েছে।

সদর, হাইমচর ও মতলব দক্ষিণে নিচু এলাকা হওয়ায় রোপা আমন ধানের চাষাবাদ এখনও অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন কৃষি সমপ্র্রসারণ অধিদপ্তর।

সরজমিনে দেখা যায়, উপজেলার হানিরপাড়, কলাকান্দা, মিলারচর, মাথাভাঙ্গা, পাঁচআনী, নাউরী,হলদিয়া,লুধুয়া,একলাশপুর , শিকিরচর, ছেঙ্গারচর, কেশাইরকান্দি, জীবগাঁও,পাঠান বাজার,ঝিনাইয়া,মরাদন,ইসলামাবাদ,অলিপুর, নয়াকান্দি,সুজাতপুর ঠাকুরচর, রুহিতার পাড়, বদুরপুর, বাগানবাড়ি, নিশ্চিন্তপুর, দুর্গাপুর, লবাইরকান্দি,ইসলামাবাদ, ফতেপুরসহ প্রকল্পের বিভিন্ন এলাকার নিম্নাঞ্চল রয়েছে । ফরিদগঞ্জ উপজেলার মদনেরগাঁ, ভাটিয়ালপুর, বালিথুবা,কড়ইতলী, চড় মথুরা-চড় কুমিরা ও ফরিদগঞ্জ পৌর এলাকায় রোপা আমন চাষাবাদ চলছে।

কৃষি সমপ্রসারণ অধিদপ্তর চাঁদপুরের উপ-সহকারী কৃষি কমর্কতা আ. মান্নান মিয়া জানান,চাঁদপুরে  ২৫ হাজার ৭ শ ২১ হেক্টর জমিতে রোপা আমন চাষ লক্ষ্যমাত্রা রয়েছে। বাকি চাষাবাদ হয়ে যাবে বরল তিনি জানান।

প্রতিবেদনে: আবদুল গনি , ১০  সেপ্টেম্বর , ২০১৯ ।