Home / আবহাওয়া / দুশ’ উপজেলায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন হচ্ছে
নির্ভুলভাবে পূর্বাভাস পেতে দেশের ২শ’ উপজেলায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপনে স্থানীয় সরকার বিভাগের সঙ্গে চুক্তি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দুশ’ উপজেলায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন হচ্ছে

নির্ভুলভাবে পূর্বাভাস পেতে দেশের ২শ’ উপজেলায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপনে স্থানীয় সরকার বিভাগের সঙ্গে চুক্তি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। রসম্প্রতি স্থানীয় সরকার বিভাগের জ্যেষ্ঠ সচিব এস এম গোলাম ফারুক এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূঁইয়া সচিবালয়ে এক অনুষ্ঠানে এ সমঝোতা স্মারকে সই করেন।

জানা গেছে, ৫২০ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে ‘স্ট্রেনদেনিং মেট্রোলজিক্যাল ইনফরমেশন সার্ভিসেস অ্যান্ড আর্লি ওয়ার্নিং সিস্টেমস (কম্পোনেন্ট-এ) আন্ডার বাংলাদেশ ওয়েদার অ্যান্ড ক্লাইমেট সার্ভিসেস রিজিওনাল প্রজেক্ট’ নামে একটি প্রকল্প নেয়া হয়েছে। এ প্রকল্পের মেয়াদ ২০১৬ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত।

এ প্রকল্পের আওতায় ২শ’ উপজেলায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন নির্মাণ ছাড়াও ৬৫টি স্বয়ংক্রিয় বৃষ্টিমাপক যন্ত্র ও ৩৫টি সিনপটিক এডব্লিউএস স্থাপনের মাধ্যমে আবহাওয়া পর্যবেক্ষণ পদ্ধতির মানোন্নয়ন করা হবে। এ ছাড়া আবহাওয়া সদর দপ্তর কার্যালয়ের ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ ও ৬ টি বিভাগে জলবায়ু কেন্দ্র স্থাপন করা হবে। পাশাপাশি সব আবহাওয়া পর্যবেক্ষণাগারকে একই নেটওয়ার্কের আওতায় নিয়ে আসা হবে।

অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘অঞ্চলভিত্তিক আবহাওয়ার পূর্বাভাস যদি সঠিকভাবে পাই, তাহলে কৃষি ও মৎস্যসহ অন্যান্য বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারব। পূর্বাভাসের ওপর ভিত্তি করে কী কী করা দরকার এবং কী কী করলে আমাদের জন্য লাভজনক হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া যাবে।’

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন,‘প্রকল্প বাস্তবায়িত হলে জলবায়ু এবং আবহাওয়া সম্পর্কে স্থানভিত্তিক ও সময়ভিত্তিক সতর্কবাণী পাব, যেটি আগে পেতাম না। এতে আমাদের ফসলসহ গবাদি পশু ও জীবন রক্ষা পাবে ।

বার্তা কক্ষ
২৪ জুন ২০১৯

এজি