Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় কমিউনিটি ক্লিনিকগুলোতে উপচে পড়া ভিড়
com u clinic

কচুয়ায় কমিউনিটি ক্লিনিকগুলোতে উপচে পড়া ভিড়

‘শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ’ এ স্লোগানে গ্রামীণ জনপদে হাতের নাগালে সাধারণ মানুষের চিকিৎসা সেবা প্রধানের জন্য সারা দেশে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করে বর্তমান সরকার। এরই ধারাবাহিকতায় কচুয়ার প্রতিটি ইউনিয়নে তিনটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে।

কচুয়া উপজেলার ৮নং কাদলা ইউনিয়নের মুরাদপুর (দোঘর) গ্রামের চৌধুরী বাড়ী সংলগ্ন ২০১৪ সালের ১৪ ডিসেম্বর মুরাদপুর (দোঘর) কমিউনিটি ক্লিনিকের যাত্রা শুরু করা হয়। ওই ক্লিনিকের বর্তমান দায়িত্বপ্রাপ্ত সিএইচসিপি (নির্দিষ্ট জনগোষ্টির সেবাদানকারী) হিসেবে কর্মরত রয়েছেন, মোঃ ইকবাল হোসাইন।

স্থানীয়রা জানিয়েছে, তিনি প্রতিদিন সকাল ১০টা থেকে নিয়মিত ভাবে এলাকার সাধারণ মানুষকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন। বিশেষ করে এ ইউনিয়নের পশ্চিম অংশে অর্থাৎ মুরাদপুর, আয়মা, শাসনখোলা, দোঘর, মধুপুরসহ কয়েক গ্রামের অবহেলিত নারী পুরুষ প্রায় প্রতিদিন প্রাথমিক স্বাস্থ্য সেবা নেয়ার জন্য এ ক্লিনিকে ছুটে আসেন।

প্রতিদিন গড়ে ৪০/৫০জন নারী পুরুষ এ ক্লিনিকে স্বাস্থ্য সেবা নিয়ে থাকেন। এখানে স্বাস্থ্য শিক্ষা, চিকিৎসা ও রিপোর্টের পাশাপাশি ৩১ আইটেম ঔষধ বিনামূল্যে দেয়া হয়।

এ ক্লিনিকটিতে নিয়ম অনুসারে একজন এমবিবিএস ডাক্তারের মাধ্যমে উন্নত সেবা দেয়া হয়ে থাকে। চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে মমতাজ বেগম, তাসলিমা বেগম ও সালমা আক্তার জানান, সাধারণত জ্বর, কাশি ও অন্যান্য ছোট সমস্যা হলে এ ক্লিনিকে এসে সেবা নিয়ে থাকে। দায়িত্বরত সিএসসিপি সবসময় তাদেরকে সু-চিকিৎসা ও সু-পরামর্শ দিয়ে আসছেন।

তার সরকারকে এমন উদ্যেগের জন্যে কৃতজ্ঞতা জানান।

জিসান আহমেদ নান্নু
: আপডেট, বাংলাদেশ ১:০৩ পিএম, ২৪ অক্টোবর, ২০১৭ মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply