Home / স্বাস্থ্য / ২০২০ সালে সারাদেশে এইচআইভি পরীক্ষা সেবা : স্বাস্থ্যমন্ত্রী
Zahid malek
ফাইল ছবি

২০২০ সালে সারাদেশে এইচআইভি পরীক্ষা সেবা : স্বাস্থ্যমন্ত্রী

২০২০ সালেই গোটা দেশে ‘এইচআইভি’ টেস্টিং সেবা চালু করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ‘এইচআইভিতে আক্রান্তের হারের দিক দিয়ে বাংলাদেশ এখন অনেক ভালো অবস্থায় আছে্ ।’

বিশ্ব এইডস দিবস-২০১৯ উপলক্ষে রবিবার ১ ডিসেম্বর এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে অনুষ্ঠানটির আয়োজন করে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গোটা বিশ্বে যেখানে ৪ কোটি মানুষ এইচআইভি এইডস রোগে আক্রান্ত সেখানে বাংলাদেশে বর্তমানে ১৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে যা বিশ্বের তুলনায় মাত্র ০ দশমিক ১ শতাংশ । তবে এ রোগ যাতে দ্রুত শনাক্ত করা সম্ভব হয় এবং একজন থেকে অন্যজনের দেহে বাসা বাঁধতে না পারে তার জন্য ২০২০ সালেই গোটা দেশে এইচআইভি পরীক্ষা সেবা চালু করা হবে।’

আলোচনা সভায় বক্তারা এইডস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্ব দেন এবং এইডস হলে তা লুকিয়ে না রেখে অন্যান্য অসুখের মতোই সময়মত চিকিৎসা নেবার পরামর্শ প্রদান করেন।

পরে স্বাস্থ্যমন্ত্রী এইডস সচেতনতা সংক্রান্ত একটি মেলা উদ্বোধন করেন। এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো.আসাদুল ইসলাম, এইচআইভি ফোকাল পার্সন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রীনা পারভীন,স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ,ইউএনএফপিএ’র বাংলাদেশ প্রতিনিধি ড.আসা টরকিলসন,বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড.মিয়া স্বপল এসটিআই, এইডস নেটওয়ার্ক অব বাংলাদেশের প্রতিনিধি আবু ইউসুফ চৌধুরীসহ মন্ত্রণালয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

বার্তা কক্ষ , ১ ডিসেম্বর ২০১৯