Home / খেলাধুলা / ১৩১ বছরের রেকর্ড ভাঙলেন তামিম
তামিম
ফাইল ছবি

১৩১ বছরের রেকর্ড ভাঙলেন তামিম

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৩১ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন তামিম ইকবাল। দলের স্কোরবোর্ডে যখন ২ উইকেটে ৫২ রান তখন ওয়ানডে মেজাজে ব্যাট চালিয়ে ৩০তম টেস্ট ফিফটির ঘরে পা রাখেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার।

টেস্টে দলের অর্ধশতকে ও ব্যাটসম্যানের ফিফটি হাঁকানোর সময় রানের ব্যবধানের সবচেয়ে কম রেকর্ড এখন এটিই। ১৮৯০ সালে প্রথম এই রেকর্ডটির মালিক হন অস্ট্রেলিয়ার প্রয়াত ব্যাটসম্যান জন জেমস লায়ন্স। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে তার ফিফটির সময় অজিদের দলীয় রান ছিল ৫৫। এরপর ২০১৪ সালে রেকর্ডটির পুনরাবৃত্তি করেন ক্রিস গেইল। পোর্ট অব স্পেনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান যখন ৫৫ তখন ফিফটি হাঁকান তিনি।

পঞ্চম ও শেষদিনের দ্বিতীয় সেশনের চা বিরতিতে যাওয়ার আগে ৩৩ ওভারে ২ উইকেটে ১০০ রান করেছে বাংলাদেশ। সফরকারীরা এখনো পিছিয়ে আছে ৭ রানে। দিনের খেলা বাকি আছে আরও ৩৫ ওভার। ৯৮ বলে ১০ চার ও ৩ ছয়ে ব্যাট করছেন তামিম। ৮৬ বলে ২৩ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন অধিনায়ক মুমিনুল হক। তবে চা বিরতির সময় পার হলেও বৃষ্টির কারণে এখনো মাঠে নামেনি দুদল।

দ্বিতীয় ইনিংসের শুরুতে ওপেনার সাইফ হাসান (১) ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত (০) বিদায়ের পর ১৬১ বলে ৭৩ রানের জুটি গড়েছেন তামিম-মুমিনুল। কেন্ডির পাল্লেকেলেতে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ প্রথম ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ৫৪১ রান নিয়ে।

দিনের শুরুতে জোড়া আঘাতে দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভার জুটি ভেঙেছেন তাসকিন আহমেদ। পঞ্চম ও শেষদিনে এসে শ্রীলঙ্কার পঞ্চম উইকেটের দেখা পেলো বাংলাদেশ।

ইনিংসের ১৫৩.৪ ওভারে নিজের দ্বিতীয় শিকার হিসেবে ধনাঞ্জয়াকে বোল্ড করেন তাসকিন। আগেরদিন টেস্ট ক্যারিয়ারের ৭ম সেঞ্চুরির দেখা পাওয়া লঙ্কান ব্যাটসম্যানের ২৯১ বলে ১৬৬ রানের ইনিংসটি সাজানো ছিল ২২ চারে। এরপর ১৫৫.৪ ওভারে এসে নিজের তৃতীয় শিকার হিসেবে করুনারত্নেকে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ বানান তাসকিন। আগেরদিন টেস্ট ক্যারিয়ারের প্রথম দ্বিশতকের দেখা পাওয়া লঙ্কান অধিনায়ক-ওপেনারের ৪৩৭ বলে ২৪৪ রানের ইনিংসটি সাজানো ছিল ২৬ চারে। টেস্টে লঙ্কানদের ১০ সর্বোচ্চ স্কোর এটি।

শ্রীলঙ্কা পঞ্চমদিনে ব্যাটিংয়ে নামে ৩ উইকেটে ৫১২ রানে। চতুর্থদিন কোনো উইকেটের দেখা পায়নি টাইগাররা। করুনারত্নে ২৩৪ ও ধনাঞ্জয়া ১৫৪ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। এই দুই ব্যাটসম্যান নিরবিচ্ছিন্ন জুটিতে ৫৫৩ বলে শ্রীলঙ্কার স্কোরবোর্ডে জমা করেন ৩৪৫ রান।

এরপর পাথুম নিশানকার ১২, নিরোশান দিকভেলার ৩১, হাসারাঙ্গার ৪৩, অপরাজিত থাকা সুরঙ্গা লাকমলের ২২ রানের সুবাদে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে লঙ্কানরা।

ঢাকা চীফ ব্যুরো, ২৫ এপ্রিল,২০২১;