Home / চাঁদপুর / চাঁদপুরে বাসদের মানববন্ধন-প্রতিবাদ সভা
Basod

চাঁদপুরে বাসদের মানববন্ধন-প্রতিবাদ সভা

৮ বছরেও শেষ হয়নি বিচার। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের কারনে ১,১৩৬ জন শ্রমিক নিহত ও হাজার হাজার শ্রমিক আহত-পঙ্গু ও কর্ম অনুপযোগী হয়ে চিকিৎসারত থেকে অদ্যহারে-অনাহারে অমানবিকভাবে দিনযাপন করতে বাধ্য হচ্ছে।

এমনতর শ্রমজীবী অসহায় মানুষদর রক্ষায় বাসদ চাঁদপুর জেলা শাখার উদ্যোগে ২৪ এপ্রিল শনিবার নতুন বাজার মোড়ে বিকাল সাড়ে ৪টা স্বাস্থ্যবিধি মেনে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

আজ ২৫ এপ্রিল এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তা জানানো হযেছে ।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন,আই.এল.ও ১২১ ধারা অনুযায়ী নিহত শ্রমিকদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান ও আহত সকল শ্রমিকদে সংসা পরিচালনা ও চিকিৎসার ব্যয়ভার বহন করা এবং কর্মসংস্থান করার জন্য ২৪ এপ্রিল রানা প্লাজা গার্মেন্টস শ্রমিক শোক দিবস রাষ্ট্রীয়ভাবে ঘোষণার দাবী জানান।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা আরো বলেন,বৈশ্বিক করোনা (কোভিড-১৯) করোনা দ্বিতীয় দফা সরকার লকডাউন ঘোষণা করছেন। কোভিড-১৯ মহামারীর হাত থেকে জনতাকে রক্ষার জন্য কিন্তু শ্রমজীবী-মেহনতী মানুষ যারা দৈনিক কর্ম করে যে আয় করে-সে আয়ের ওপর তার সংসার পরিচালনা করেন।

এমনতর পরিস্থিতিতে চাঁদপুর জেলা বাসদের দাবী হলো- শ্রমজীবী-মেহনতীসহ,মধ্যভিত্তদের সংসার পরিচারনার জন্য আগামি ১ মাসর খাদ্যদ্রব্য এবং অন্যান্য ব্যয় নির্বাহের জন্য নগদে ৫ হাজার টাকা ও গ্যাস-বিদ্যু ও পানির বিল মওকুফ করে দেয়ার জোর দাবি জানান।

এ ছাড়াও চাঁদপুরের ট্রাফিক পুলিশ কর্তৃক শত শত অটো-সিএনজি-মোটর চালিত রিকশা আটক করে চাঁদপুর স্টেডিয়াম থেকে ছেড়ে দিয়ে যাত্রী পরিবহনের কাজ করে আয় করার অধিকার দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেন। অন্যথায় ক্ষুধার জ্বালায় না খেয়ে মরার চাইতে-চোখে অদেখা কোভিড-১৯ করোনায় মৃত্যুকে আলিঙ্গন করা ছাড়া উপায় থাকবে না।

মানববন্ধন ও প্রতিবাদ সভা সঞ্চারনা করেন-সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের চাঁদপুর সদর আহবায়ক আবু তাহে বন্দুকসী। বক্তব্য রাখেন বাসদ জেলা সমন্বয়ক কমরেড শাহজাহান তালুকদার,সমাজতান্ত্রিক মহিলা ফোরামের জেলা সভাপতি দিপালী রানী দাস,বাসদ জেলা নেতা হারুনুর রশীদ। উপস্থিত ছিলেন-কবির হোসেন,ভাষানী,নোবেল,মিজান,হারুন,মালেক,তাহে গাজী,শাহজাহান গাজী প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি,২৫ এপ্রিল ২০২১