Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জে ফসলি জমি দখল করে মাটি কাটার মহোৎসব
Tractor_Hazigong
ফাইল ছবি

হাজীগঞ্জে ফসলি জমি দখল করে মাটি কাটার মহোৎসব

চাঁদপুর জেলার হাজীগঞ্জে ব্রিকফিল্ডের একাধিক ট্রাক বর্তমানে ফসলি মাঠ দখল করে মাটি কাটার মহোৎসব চালাচ্ছে। উপজেলার বিভিন্ন অঞ্চলে ঘুরে দেখা যায় একই চিত্র। এসব নিয়ম-নীতির কোনো তোয়াক্কা যেনো ব্রিকফিল্ড মালিকদের কাছে নেই। তাদের ব্যবসায়িক দিক চিন্তা করে না আছে সময় না আছে তাদের মানবিক দৃষ্টিভঙ্গি। এতে দিন দিন ফসলি মাঠের টপসয়েল মাটি উত্তোলনের ফলে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা কমে এসেছে। এসব অনিয়ম চিত্র যেনো দেখার কেউ নেই।

এদিকে যুগের বিবর্তনে যেভাবে বাড়ছে মানুষ, সেই সাথে বাড়ছে বাসস্থানও। তাইতো মানুষ গ্রামের ভিটাবাড়ি থেকে বেড়ে এসে আস্তে আস্তে দখল করে রেখেছে খোলা মাঠ ময়দান। এক সময় এক এক ফসলি মাঠের আকার এদিক থেকে ওই দিক দেখা যেত না। বর্তমানে চোখে পড়ার মতো উপজেলায় কোনো বড় মাঠ নেই। এসব মাঠের অস্তিত্ব দিন দিন হারাতে বসেছে। পূর্ব থেকে দেখা যেত উপজেলার ফসলি মাঠগুলোতে কয়েক প্রজাতির ফসল উৎপাদন করতো কৃষকরা। গত কয়েক বছর ধরে একাধিক কে নো ফসল উৎপাদন হতে দেখা যাচ্ছে না।

হাজীগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ছোট বড় ফসলি মাঠের সংখ্যা প্রায় অর্ধশত। তবে উপজেলার উওর অঞ্চল তথা রামপুর, কালোচোঁ, ধড্ডা, পাতানিশ, রাজারগাঁওসহ এসব মাঠে এখনো ২/৩ টি ফসল বছরে উৎপাদন হয়। তবে উপজেলার দক্ষিণ পূর্ব তথা রামচন্দ্রপুর, বেলচোঁ, পালিশারা, ফয়ালজোস, আহম্মদপুর, মোহাম্মদপুর, হরিপুরসহ এসব এলাকায় মাত্র একটি ফসল তা হচ্ছে আবাদি ধান উৎপাদন হয়। এর কারণ খুঁজে দেখা যায় উওর অঞ্চলে তেমন কোনো ব্রিকফিল্ড না থাকায় তাদের মাঠের পরিমাণ এখনো সীমাবদ্ধ রয়েছে। আর দক্ষিণ অঞ্চলে তথা হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কে একাদিক ব্রিক ফিল্ড, কৈয়ারপুল-ওলিপুর, মোহাম্মদপুর-হরিপুর এসব এলাকায় যেনো ভেঙের ছাতার মতো গড়ে উঠেছে একাদিক ব্রিক ফিল্ড।

এসব অঞ্চলের ইটের জন্যে মাটি সংগ্রহ মূলত আশেপাশের ফসলি মাঠ থেকে উত্তোলনের ফলে এ সমস্যা বেশি দেখা যায়। এদিকে মাটির দামও খুব চড়া যেনো বর্তমানে সোনার হরিণ হয়ে দাঁড়িয়েছে। এর জন্য ব্রিকফিল্ডের এক শ্রেণির দালালচক্র রয়েছে যারা জমির মালিকদের কাছে অর্থের লোভে ফেলে তাদের ফসলের টপ সয়েল মাটি বিক্রি করতে বাধ্য হয়। মাঠের একটি ফসলের পাশে আরেকটি ফসলি মাঠ উঁচুনিচুর ফলে দেখা যায় পার্শ্ববর্তী জমিটিও এক প্রকার বিক্রি করতে বাধ্য থাকে জমি মালিকরা। এসব কিছু যেনো চিরচারিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে দক্ষিণাঞ্চলের জমির মালিকদের কাছে।

এভাবে যদি কৃষি জমি থেকে মাটি উত্তোলন চলতে থাকে তাহলে উপজেলার দক্ষিণাঞ্চলটি একসময় নিচু ভূমিতে পরিণত হবার ফলে কৃত্রিম নদী হয়ে গড়ে উঠবে। তাই এ অঞ্চলের সাধারণ কৃষকদের দাবি, যেন ব্রিক ফিল্ডগুলোর সংখ্যা এ অঞ্চল থেকে কমিয়ে অন্য অঞ্চলে গড়ে তোলার অনুমতি দেয় কর্তৃপক্ষ।

জহিরুল ইসলাম জয়, হাজীগঞ্জ করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ০৮:০৭ অপরাহ্ন, ১৪ ফেব্রুয়ারি ২০১৬, রোববার

এমআরআর