ফরিদগঞ্জে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির সম্মেলন

ফরিদগঞ্জ উপজেলায় বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করে সরকারি-বেসরকারি বৈষম্য দূর করুন’ এ প্রতিপাদ্যে ৮ অক্টোবর শুক্রবার বিকেল ৪টায় ফরিদগঞ্জ এআর উচ্চ বিদ্যালয়ে সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির চাঁদপুর জেলা কমিটির সভাপতি বিল্লাল হোসেন।

ফরিদগঞ্জ উপজেলা কমিটির সভাপতি বাকী বিল্লাহর সভাপতিত্বে ও মাহফুজুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি কেন্দ্রিয় কমিটির সদস্য-সচিব ও জেলা কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা সাংগঠনিক সম্পাদক মো.আলী আক্কাছ ও জেলার সাবেক সহ-সভাপতি আবদুল গনি।

শুভেচ্ছা বক্তব্য রাখেন সহকারী শিক্ষক রেজওয়ান আজম রেজা,মো.সোহেল রানা ও বেলাল হোসাইনসহ আরও অনেকে। সম্মেলনে কেন্দ্রীয় নেতৃত্ব ও অতিথিবৃন্দকে সম্মাননা প্রদান করা হয়।

সম্মেলনের উদ্বোধক বিল্লাল হোসেন বলেন,আমরা বেসরকারি শিক্ষকরা শিক্ষা ব্যবস্থার ৯৭% নিয়ন্ত্রণ করি। অথচ আমাদেরই বেহাল অবস্থা। স্বাধীন দেশে এমন বৈষম্য চলতে পারে না। শিক্ষার এ বৈষম্যে আমরা লজ্জিত।

সম্মেলনে প্রধান অতিথি জাহাঙ্গীর হোসেন তার বক্তব্যে বলেন,‘শিক্ষার্থীর শিক্ষাজীবন মজবুত করতে হলে শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করতে হবে। অর্থকষ্টে থেকে শিক্ষার্থীর শিক্ষার্জন হয় না। শিক্ষাবাণিজ্য বন্ধ করার একমাত্র পথ শিক্ষাব্যবস্থা জাতীয়করণ। এতে করে শিক্ষার্থীর পাশাপাশি শিক্ষকও আর্থিক সচ্ছলতা ফিরে পাবে,শিক্ষাকাজ আরও ত্বরান্বিত হবে।’

শিক্ষকদের অভুক্ত রেখে ভালো শিক্ষা আশা করা যায় না। দ্রব্যমূল্যের এ বাজারে বেসরকারি শিক্ষকদের যে বেতন-ভাতা দেয়া হয় তা অপ্রতুল। রাষ্ট্রের সক্ষমতা আছে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করে শিক্ষাক্ষেত্রে বৈষম্য দূর করা। অন্যথায় শিক্ষার আসল উদ্দেশ্য ব্যাহত হবে এবং শিক্ষার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যাবে না।

সর্বসম্মতিক্রমে মো.বাকী বিল্লাহকে সভাপতি, মাহফুজুর রহমানকে সাধারণ সম্পাদক ও মো.সোহেল রানাকে সাংগঠনিক সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সিনিয়র করেসপন্ডেন্ট , ১০ অক্টোবর ২০২১
এজি

Share