Home / ফিচার / শিশু শ্রমের উৎপত্তি ও দূরিকরণে করণীয়
শিশু শ্রমের উৎপত্তি ও দূরিকরণে করণীয়

শিশু শ্রমের উৎপত্তি ও দূরিকরণে করণীয়

বাংলাদেশে বিভিন্নমুখী আর্থÑ সামাজিক সমস্যার মধ্যে শিশু শ্রম একটি। সমস্যা টি মূলত: দারিদ্রতাই থেকেই সৃষ্টি । অর্থনৈতিক ব্যবস্থায় শিশুরা অত্যন্ত গুরুত্বপূর্ণ মানবসম্পদ । তাই সমাজের অর্থনৈতিক উন্নয়নে শিশুশ্রম এখন একটি আলোচ্য বিষয়।

শিশুশ্রমে নিয়োজিত শিশুরা শিক্ষা ,খেলাধূলা ও বিনোদন থেকে বঞ্চিত হয়ে ঝূঁকিপূর্ণ ও কঠোর পরিশ্রমের কাজে নিয়োজিত হচ্ছ্।ে এতে শিশুদের শারীরিক , মানসিক ও সামাজিক বিকাশে বাধাঁগ্রস্থ হচ্ছে।

সমাজ তার ভবিষ্যৎ সৃষ্টিশীল উন্নয়নমূলক অংশীদারিত্ব থেকেও বঞ্চিত হচ্ছে । কেননা অনেক শিশুর ভেতর নানা প্রতিভা লুকায়িত থাকে ।

দেশে শিশু শ্রমিকের সংখ্যা ১৭ লাখ। ৫ থেকে ১৭ বছর বয়সী এ শিশুরা পূর্ণকালীন শ্রমিক হিসাবে কাজ করছে। সব মিলিয়ে দেশে ৩৪ লাখ ৫০ হাজার শিশু কোনো না কোনো ভাবে শ্রমের সাথে জড়িত রয়েছে। পরিসংখ্যান ব্যুরোর বিবিএস শিশু শ্রম জরিপে এ তথ্য উঠে এসেছে।

আšতর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র সহায়তায় ২০১৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহ করে প্রতিবেদনটি সম্প্রতি তৈরি করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, যে শিশুরা শ্রমে নিয়োজিত তাদের বড় একটা অংশ স্কুল শিক্ষার বাইরে রয়েছে। আর্থিক অনটন ছাড়াও পরিবারের সহযোগি হয়ে তারা শ্রম দিতে বাধ্য হচ্ছে।

দেশে ৫ থেকে ১৭ বছর বয়য়ের মধ্যে যে শিশুরা সপ্তাহে এক ঘণ্টার বেশি কাজে নিয়োজিত থাকে তাদের সংখ্যা ৩৪ লাখ ৫০ হাজার।

এর মধ্যে ১৭ লাখ শিশু শ্রমিক হিসাবে কাজ করছে। সব মিলিয়ে ১২ লাখ ৮০ হাজার শিশু ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত রয়েছে। শুধু তা-ই নয়, ২ লাখ ৬০ হাজার শিশু অপেক্ষাকৃত বেশি ঝুঁকিপূর্ণ কর্মে নিয়োজিত রয়েছে।

এর আগে ২০০২ সালের হিসাবে দেশে কর্মে নিয়োজিত শিশুদের সংখ্যা ছিল প্রায় ৭৫ লাখ। ২০১৬ সালের মধ্যে শিশু শ্রম সম্পূর্ণভাবে বন্ধ করার লক্ষ্য রয়েছে সরকারের। সঠিক তথ্যের জন্য দেশের ইউনিয়ন পরিষদ পর্যায়ে একটি পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরির প্রয়োজনীয়তা রয়েছে।

শিশু শ্রম জরিপে উল্লেখ করা হয়েছে, দেশে সব মিলিয়ে শ্রমে নিয়োজিত ২৪ লাখ ৭০ হাজার শিশু রয়েছে গ্রামীণ অঞ্চলে।

শহরে এ সংখ্যা ৫ লাখ ৭০ হাজার এবং সিটি কর্পোরেশন এলাকায় ৪ লাখ ৩০ হাজার রয়েছে । ২১ লাখ ছেলে শিশু শ্রম দিচ্ছে। অন্যদিকে মেয়েদের সংখ্যা হলো সাড়ে ১৩ লাখ।

অপর এক জরিপ মতে, বাংলাদেশে প্রায় ৪শ’ ৩৮ প্রকার অর্থনৈতিক খাতে শিশুরা শ্রম দিচ্ছে । এর মধ্যে ৬৬% কৃষিকাজে নিয়োজিত। ১৪% শ্রমজীবী শিশু নানা ধরনের মাদক পরিবহন বা ব্যবসার সাথে সম্পৃক্ত। এরাই ভবিষ্যতে বিভিন্ন অপরাধ জগতে প্রবেশ করে থাকে।

জাতিসংঘের শিশু অধিকার সনদে অনু Ñস্বাক্ষরকারী ২১টি দেশের মধ্যে বাংলাদেশ একটি। শিশুদের পরিপূর্ণ ভাবে বেড়ে উঠার জন্যে আমাদের দেশে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কাজ করছে। এর সাথে বিভিন্ন এনজিও ও উন্নয়ন সংস্থা রয়েছে ।

তাই চলমান শিশু শ্রম বন্ধে সকল মহলের সচেতনতা আগে বাড়ানো দরকার । সাথে সাথে সরকার, এনজিও, উন্নয়নমূলক সংস্থা, প্রেস মিডিয়া, শিল্প, কল-কারখানা এবং পরিবহন সংস্থার সংশ্লিষ্ট ব্যাক্তির এগিয়ে আসার আহবান জানাচ্ছি।

]আবদুল গনি[/author]

: আপডেট ১১:৫০ পিএম, ০৩ মে ২০১৬, মঙ্গলবার
ডিএইচ