Home / সম্পাদকীয় / বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
প্রতীকী

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ। সারা বিশ্বে সংবাদমাধ্যমের গুরুত্ব, সংবাদমাধ্যমের কাজ করার স্বাধীনতা এবং সরকারকে সংবাদমাধ্যমের এ স্বত্যন্ত্রতা বজায় রাখার জন্যে সচেতন করার উদ্দেশ্যেই নানা আয়োজনের মধ্যদিয়ে বিশেষ গুরুত্বের সঙ্গে দিনটি পালন করা হয়।

ইউনেস্কোর ১৯৯১ সালের সাধারণ সম্মেলনের সুপারিশের ভিত্তিতে ১৯৯৩ সালে জাতিসংঘ এ দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে।পৃথিবীর বিভিন্ন দেশের সাংবাদিকরা তাদের পেশাগত অধিকার, মত প্রকাশের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এ দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট সূত্রে জানা যায়, চলতি বছর জানুয়ারি থেকে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ২৫ জন সাংবাদিকসহ গণমাধ্যম কর্মী নিহত হন। গত ২১ বছর পৃথিবীর বিভিন্ন দেশে ২হাজার ৩শ’৮৭ জন এবং গত ১২ বছরে কাজ করতে গিয়ে প্রায় ১ হাজার ১শ’ ৩১ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হন । এরমধ্যে ২০১৫ সালে ১শ”১৫ জন গণমাধ্যম কর্মী নিহত হন।

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে প্রতি বছর অসংখ্য গণমাধ্যমকর্মী মৃত্যুবরণসহ নির্যাতনের শিকার হন। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশেষ করে নির্মম হত্যাকান্ডের দীর্ঘদিন পরও সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যার বিচার না হওয়ায় দেশের সাংবাদিক মহল ও সাধারণের মনে বিরূপ প্রতিক্রিয়া হয় ।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে গণমাধ্যম উদ্যোক্তা, গবেষক ও গণমাধ্যমকর্মীদের শুভেচ্ছা জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

: আপডেট ১১:৫৯ পিএম, ০৩ মে ২০১৬, মঙ্গলবার
ডিএইচ