Home / নারী / যৌনসম্পর্কে রাজি না হওয়ায় ১৯ নারীকে হত্যা
যৌনসম্পর্কে রাজি না হওয়ায় ১৯ নারীকে হত্যা

যৌনসম্পর্কে রাজি না হওয়ায় ১৯ নারীকে হত্যা

নারী ডেস্ক | আপডেট: ১১:২৬ অপরাহ্ণ, ০৮ আগস্ট ২০১৫, শনিবার

যৌনসম্পর্ক স্থাপনে রাজি না হওয়ায় সশস্ত্র সুন্নিপন্থী সংগঠন আইএস নিজেদের কাছে বন্দি থাকা ১৯ নারীকে হত্যা করেছে বলে অভিযোগ করলেন ইরাকের এক কুর্দি কর্মকর্তা। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল, ইন্ডিপেনডেন্টসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমে কুর্দি নেতার এ অভিযোগের খবরটি উঠে আসে। এ নারীদের গেল বছরের জুনে ইরাকের মসুল শহর থেকে আইএস সদস্যরা অপহরণ করেছিল বলেও জানানো হয়েছে।

তবে এ ১৯ জন নারীকে ঠিক কবে হত্যা করা হয়েছে, তা এখনো নিশ্চিত নয়। ধারণা করা হচ্ছে কয়েকদিন আগেই এদেরকে হত্যা করা হয়েছে এবং এরা সবাই ইয়াজিদি।

এর আগে সম্প্রতি আইএস যে নারীদের নিয়ে যৌন বাণিজ্য করে তা নিশ্চিত করেছিলেন জাতিসংঘের যৌন সহিংসতাবিষয়ক এক প্রতিনিধি। ওই প্রতিবেদনে বলা হয়েছে, নারীরা পেট্রোলের ব্যারেলের মত বিক্রি হয়। একজন নারীকে অন্তত ছয়জন পুরুষ কিনতে পারে।

এরাই প্রয়োজনে বিশাল অঙ্কের মুক্তিপণের বিনিময়ে এসব নারীদেরকে তাদের পরিবারের কাছে বিক্রি করে দেয়।

গেল বছরের অক্টোবরে আইএস নারীদের মূল্য নির্ধারণ করে একটি ফ্যাম্পলেট প্রকাশ করে। মহিলার বয়স অনুযায়ী দাম হাঁকা হয়। ৪০ থেকে ৫০-এর মধ্যে বয়স যে নারীদের, তাঁদের দরই সবচেয়ে কম। বিক্রি করা হয় ৪৩ ডলারে। সব থেকে বেশি দামে বিক্রি হয় এক থেকে ৯ বছর বয়সিরা। দাম ১৭২ মার্কিন ডলার। ১০ থেকে ২০-র মধ্যে বয়স হলে, দাম ওঠে ১৩০ মার্কিন ডলার। যে কোনও ব্যক্তি এই নারীদের কিনতে পারেন। গত বছরই এই ‘যৌন দাসী’দের দামের একটি তালিকা প্রকাশ করেছে আইএস।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫