Home / আন্তর্জাতিক / ‘ডাইনি’ আখ্যা দিয়ে ৫ নারীকে হত্যা
‘ডাইনি’ আখ্যা দিয়ে ৫ নারীকে হত্যা

‘ডাইনি’ আখ্যা দিয়ে ৫ নারীকে হত্যা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক | আপডেট: ১১:১৯ অপরাহ্ণ, ০৮ আগস্ট ২০১৫, শনিবার

ভারতের ঝাড়খন্ডের একটি গ্রামে ‘ডাইনি’ আখ্যা দিয়ে ৫ নারীকে পিটিয়ে হত্যা করা হয়েছে। প্রদেশটির রাজধানী রাঁচি থেকে ৫৬ কিলোমিটার দূরে একটি গ্রামে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো। এ ঘটনায় ৫০ জন গ্রামবাসীকে গ্রেফতারও করেছে পুলিশ।

পুলিশের বরাতে এনডিটিভি জানায়, গ্রামবাসীরাই এমনটা ঘটিয়েছে এবং কোনো বহিরাগত এতে জড়িত নয়। নিহত পাঁচজনের মধ্যে ইতোয়ারি খালকো নামের এক ৪৫ বছর বয়সী নারীও ছিলেন যিনি অনেকদিন ধরেই গ্রামটিতে বসবাস করে আসছিলেন। তার একজন আত্মীয় জানায়, ‘সেদিন রাতে হঠাৎ আমাদের দরজায় আঘাত করতে থাকে কিছু মানুষ। এরপর তারা ইতোয়ারিকে ঘর থেকে টেনে নিয়ে যায় এবং নির্দয়ের মতো মারতে শুরু করে।’

রাঁচি পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা অরুণ কুমার বলেন, মান্দার পুলিশ স্টেশন থেকে ৪০ কিলোমিটার দূরে এ ঘটনাটি ঘটে। ইতোয়ারি নামের এক নারীকে ঘর থেকে টেনে নিয়ে যায় গ্রামবাসী। তাদের অভিযোগ খারাপ ধরনের জাদুবিদ্যা চর্চা করতেন তিনি।

সেই নারী গ্রামটির আরও চারজনের নাম বলেন যাদের বেশিরভাগই কমবয়সী। তাদেরকেও একইস্থানে টেনে আনা হয় এবং পিটিয়ে মেরে ফেলা হয়। গ্রাম্য ভাষায় তাদেরকে ‘ডাইনি’ বলেই অভিহিত করা হয়েছে। পূর্বেও প্রদেশটিতে এমন ঘটনা ঘটেছে। ডাইনি বলে মেরে ফেলা হয়েছে নারীদের।

দেশটির ক্রাইম ব্যুরোর রেকর্ড অনুযায়ী, জাদুবিদ্যা চর্চার অভিযোগ এনে এখন পর্যন্ত ২,০৯৭ জন নারীকে মেরে ফেলা হয়েছে। ২০০০ থেকে ২০১২ পর্যন্ত এ সংখ্যা ৩৬৩। রাজ্য সরকার জানায়, ২০১১ সালে থেকে ২০১৩ সালের মধ্যে ৪০০ নারীকে হত্যা করা হয় এবং ২,৮৫৪টি মামলা করা হয়।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫