Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলব জেবি উচ্চ বিদ্যালয় শতবর্ষপূর্তি উদযাপন
মতলব জেবি উচ্চ বিদ্যালয় শতবর্ষপূর্তি উদযাপন

মতলব জেবি উচ্চ বিদ্যালয় শতবর্ষপূর্তি উদযাপন

চাঁদপুরের মতলবগঞ্জ জেবি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সতিমির আয়োজনে রোববার (১ জানুয়ারি) বিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি বলেছেন, ‘বিদ্যালয়ের ঐতিহ্য সমৃদ্ধকে ধরে রাখতে হলে এ প্রজন্মের ছাত্র-ছাত্রীদেরকে তাদের অনুসরণ করতে হবে। এ বিদ্যালয়ের সুনাম অক্ষুন্ন রাখার জন্য আমার যেখানে যা প্রয়োজন সকল প্রকার সহযোগিতা অব্যাহত থাকবে। আজ কিংবদন্তিতুল্য সতীর্থদের পদচারণায় মূখরিত হয়ে উঠেছে ঐতিহ্য গৌরবের মতলবগঞ্জ জে বি উচ্চ বিদ্যালয়। রাজনীতিবিদ, ব্যবসায়ী, চিকিসাবিদ্যা, রাষ্ট্রের উচ্চ পদস্থ কর্মকর্তাসহ বিভিন্ন পেশাজীবী ব্যক্তিদের মিলনমেলায় প্রাণচাঞ্চল্যে সৃষ্টি হয়েছে।’

মন্ত্রী স্মৃতিচারণ করে বলেন, ‘আজকের এ মিলনমেলায় ছাত্র জীবনের অনেক কথাই স্মরণ করিয়ে দেয়। স্মরণ করে দেয় শৈশব কালের স্মৃতির কথা। ১৯১৭ সালের আজকের এ দিনে প্রতিষ্ঠিত জ্ঞানালোর দ্যুতি ছড়ানো মতলবগঞ্জ জে বি উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্ররাই দেশের বিভিন্ন স্থানে সুনাম ছড়িয়ে ছিটিয়ে দিয়েছে। তাই এ বিদ্যাপিঠের নাম সবার কাছে আজ সুপরিচিত। তন্মোধ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরহুম ওয়ালিউল্লাহ পাটোয়ারীর অবদানেই সবচেয়ে বেশি।’

‘ইতোমধ্যে মতলবগঞ্জ জেবি উচ্চ বিদ্যালয়টি সরকারিকরণ করা হয়েছে। বর্তমান সরকার শিক্ষাখাতে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। তাই আপনাদের আন্তরিক সহযোগিতায় দ্রুত সময়ের মধ্যে বিদ্যালয়টি সরকারিকরণ করা হয়। শীঘ্রই মতলবগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়টিও সরকারিকরণ করা হবে।’

দু’দিনের ববর্ণাঢ্য আয়োজনে ও উৎসবের মধ্য দিয়ে ঐতিহ্য গৌরবের মতলবগঞ্জ জে বি উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পালিত হয় ।

অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে তিনি শতবর্ষ উদ্যাপনের শুভসূচনা করেন। মতলবগঞ্জ জে বি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি প্রকৌশলী মো. সলিম উদ্দিনের সভাপতিত্বে ও যুগ্ম-মহাসচিব বি.এইচ.এম কবির আহম্মেদের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র বুয়েটের সাবেক ভিসি প্রকৌশলী অধ্যাপক ডা. আব্দুল মতিন পাটোয়ারী,ডিজিএমএস মেজর জেনারেল (অব.) ডা. মোখলেছুর রহমান,সাবেক সচিব ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড.শোয়েব আহম্মেদ, সিপিডি’র নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আলহাজ¦ ওচমান গণি পাটোয়ারী, মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ.এইচ.এম গিয়াস উদ্দিন, বিশিষ্ট সমাজসেবক ও দানবীর এম.এ বারী।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন মতলবগঞ্জ জে বি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সমিতির মহাসচিব মো. মিজানুর রহমান খান। অনুষ্ঠানের পূর্বে বিদ্যালয়ের বিভিন্ন ব্যাচের প্রায় ১০ সহ¯্রাধিক প্রাক্তন ছাত্ররা বিদ্যালয় প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে মতলব বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জাতীয় পতাকা উত্তোলন ও মতলবগঞ্জ জে বি উচ্চ ব্যিালয়ের শতবর্ষ ফলক উন্মোচন করেন প্রকৌশলী অধ্যাপক ড. আব্দুল মতিন পাটোয়ারী, মেজর জেলারেল (অব:) ডাঃ মোখলেছুর রহমান, ড. শোয়েব আহম্মেদসহ প্রাক্তন ছাত্ররা।

অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রাক্তন কৃতি সতীর্থবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুধীজন ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে র‌্যাফেল ড্রয়ের পুরষ্কার বিতরণ, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয় এবং আলোচনার পূর্বে স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়।

৩১ ডিসেম্বর রাত ১২টা ১ মিনিটে ১শ’ পাউন্ডের কেক কেটে শতবর্ষপূর্তি উৎসবের শুভ সূচনা করা হয়। এর পূর্বে সন্ধ্য ৭ টা থেকে মধ্যরাত পর্যন্ত ক্লোজআপ ওয়ানের তারকা শিল্পী রিংকু, কলকাতার চৈতালী, মতলবের কণ্ঠশিল্পী আশিক কবিরসহ দেশবরেণ্য ও স্থানীয় শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

প্রতিবেদক-মাহফুজ মল্লিক মতলব দক্ষিণ
।। আপডটে, বাংলাদশে সময় ০৯: ১৩ পিএম, ১ জানুয়ারি ২০১৭ রোববার
এজি/ডিএইচ/এইউ

Leave a Reply