Home / সারাদেশ / মতলব উত্তরে ৩৮ হাজার শিশুকে খওয়ানো হবে ভিটামিন এ প্লাস
মতলব উত্তরে ৩৮ হাজার শিশুকে খওয়ানো হবে ভিটামিন এ প্লাস

মতলব উত্তরে ৩৮ হাজার শিশুকে খওয়ানো হবে ভিটামিন এ প্লাস

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও পরিকল্পনা শীর্ষক সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে উপজেলা পরিষদ মায়া বীরবিক্রম সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ।

সোমবার সকালে সকাল ১১ টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শংকর কুমার সহার সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আতাম বোরহান উদ্দিন, উপজেলা শিক্ষা অফিসার ইকবাল হোসেন ভূঁইয়া, মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আলমগীর হোসেন,

গজরা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হানিফ দর্জি, ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন দানেশ, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার আশরাফুল আলম, সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়া, ওয়ালী উল্লাহ, উপজেলা জামে মসজিদের ইমাম মাওলানা আক্তার হোসেন খান। সভা পরিচালনা করেন- মেডিকেল টেকনোলজিষ্ট (ইপিআই) ভাষান চন্দ্র কীর্ত্তনীয়া।

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও পরিকল্পনা শীর্ষক সভায় উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যত। তাদের সুস্থ্য সবলভাবে গড়ে তুলতে হবে। শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ে দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধীসহ বিভিন্ন রোগ থেকে মুক্ত রাখা সম্ভব।

একটি শিশুও যেন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পরে, এ বিষয়ে দায়িত্বে থাকা প্রত্যেককে দায়িত্বশীলতার পরিচয় দিয়ে এ কর্মসূচিকে সফল করতে হবে। যানবাহন ও রাস্তায় চলাচলকারী শিশুটিও যেন ভিটামিন ‘এ’ খাওয়া থেকে বাদ না পরে সে বিষয়ে সবার সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

তথ্য মতে, আগামি ১৪ জুলাই শনিবার দেশব্যাপী অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন দিবস। সে উপলক্ষে এ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও পরিকল্পনা শীর্ষক সভার আয়োজন করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও তথ্য মতে, ছেংগারচর পৌরসভা ও ১৪টি ইউনিয়নে ৪৫টি ওয়ার্ডে মোট জনসংখ্যা ৩ লক্ষ ৩৪ হাজার ৫শ’ ১জন।

৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৪ হাজার ৬শ’ ৬৫জন, ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৩৩ হাজার ৫শ ৮৫ জন। স্বাস্থ্য সহকারি কর্তৃক পরিচালিত কেন্দ্রের সংখ্যা ৫২ টি, এফডব্লিউওএ কর্তৃক পরিচালিত কেন্দ্রে সংখ্যা ৭৫ টি,

সিএইচসিপি কর্তৃক পরিচালিত কেন্দ্রে সংখ্যা ৩৫টি, যুব উন্নয়ন কর্মী কর্তৃক পরিচালিত কেন্দ্রে সংখ্যা ৭১ টি, মোট স্বেচ্ছাসেবক এর সংখ্যা ২৭৪টি, মোট স্থায়ী কেন্দ্রের সংখ্যা ৩৬১টি, আউট রীচ কেন্দ্রের সংখ্যা ৩৬০টি, অতিরিক্ত কেন্দ্রের সংখ্যা ১টি, প্রথম শ্রেণীর তদারককারী ৪৫।

ওই দিন ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

প্রতিবেদক : খান মোহাম্মদ কামাল

Leave a Reply