Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে আমরা-৯৩ ব্যাচ বন্ধুদের পারিবারিক মিলন মেলা
বন্ধুদের

মতলব উত্তরে আমরা-৯৩ ব্যাচ বন্ধুদের পারিবারিক মিলন মেলা

‘বন্ধুত্বের টানে, বন্ধুর পানে’ সুখে-দুঃখে পাশে,বন্ধুর জন্য বন্ধু এই শ্লোগান ধারণ করে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় আমরা ৯৩ এসএসসি-ব্যাচ মতলব উত্তর এর বন্ধু ও পারিবারিক মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ জানুয়ারি) চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল পর্যটন কেন্দ্রে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ৩০ বছর পূর্তি উৎসব পালনে ’’এসএসসি ৯৩’’ ব্যাচের শিক্ষার্থীরা একত্রিত হয়। অনুষ্ঠানে উপজেলার সকল বিদ্যালয়ের এসএসসি-৯৩ ব্যাচের শিক্ষার্থীরা আমন্ত্রিত ছিল। এতে ৩ শাতাধিকের অধিক প্রাক্তন শিক্ষার্থীদের অংশ গ্রহণে মতলবের ষাটনল পর্যটন কেন্দ্র মুখরিত হয়ে উঠে আগত বন্ধুদের এ পারিবারিক বন্ধু মিলন মেলায়।

সকালে পবিত্র কোরআন তেলোয়াত ও জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় দিন ব্যাপি অনুষ্ঠান মালা। এরপর পরিচিতি পর্ব ও সৃজনশীল নানান আয়োজন শেষে মধ্যাহ্ন বিরতি দেওয়া হয়। বিরতি শেষে বিভিন্ন খেলাধুলা, নাচ-গানের মাধ্যমে বন্ধুরা একে অপরের সঙ্গে আনন্দে মেতে ওঠে। অনুষ্ঠিত হয় ৯৩ ব্যাচের মধ্যে ফুটবল ম্যাচ। এএছাড়া এসএসসি ব্যাচ বন্ধুদের ছোট্ট বাচ্চাদেরও বিভিন্ন ইভেন্টে খেলাধুলা অনুষ্ঠিত হয়। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পুরো আয়োজনে আনে ভিন্ন মাত্রা। সব শেষে ছিল র‌্যাফেল ড্র্র ও পুরস্কার বিতরণ। সকল বন্ধুদের জন্য রাখা হয়েছিলো পুরস্কারের বিশেষ ব্যবস্থা। এতে উপজেলার সকল বিদ্যালয়ের এসএসসি-৯৩ ব্যাচের বন্ধুদের সকল বন্ধু ও তাদের পারিবারিক সদস্যরা অংশ গ্রহণ করেন।

এরপর আমরা ৯৩ এসএসসি ব্যাচ মতলব উত্তর উপজেলার সভাপতি মোঃ মিলন খানের সভাপতিত্বে ও আমরা ৯৩ এর কন্দ্রেীয় কমিটির সদস্য অ্যাড.জসিম উদ্দিন, ’’আমরা ৯৩ ব্যাচ’’মতলব উত্তরের সমন্বয়কারী আঃ মান্নান সাগর ও মোঃ নাজমুল খানের সঞ্চালনায় স্মৃতিচারণ, র‌্যাফেল ড্র পর্ব, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, আমরা ৯৩ ব্যাচ মতলব উত্তরের সাধারণ সম্পাদক হাজ্বী মোঃ আঃ হালিম ও বাংলাদেশের আলো জাতীয় পত্রিকার প্রকাশ সম্পাদক লায়ন মফিজুর রহমান খান বাবু, বিশিষ্ট ব্যবসায়ী আমরা ৯৩ ব্যাচের সদস্য মোঃ উজ্জল ফরাজী, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ তোফাজ্জল হোসেন অপু ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, মোঃ জাকির হোসেন, সিরাজুল ইসলাম সিরাজ, মোঃ শাহীন ঢালী, প্রভাষক মোঃ আহসান উল্লাহ, প্রভাসক শাহিন আলম, মোঃ সোহরাব হোসেন, মোঃ বাদশা মিয়া, ছানাউল্লাহ,মোঃ শাহাদাত হোসেন, শামীমা নাসরীন, আফরোজা মাসুদ ঝুনু,সাবিনা ইয়াসমিন, কামরুন নাহার, আশেক মাহমুদ সংগ্রাম,শফিকুল ইসলাম, মানিক খান,ইঞ্জিনিয়ার আলমগীর হোসেন, আলমগীর হোসেন,জাকির হোসেন, ডা.বোরহান উদ্দিন, আশিকুর রহমান আশিক, রাসেল মিয়া, রাসেল রতন, মোয়াজ্জেম হোসেন বাবু, কামরুজ্জামান,বিমল চন্দ্র দাস প্রমূখ।

অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শ্যামল কুমার বাড়ৈ ও মোঃ উজ্জল ফরাজী।

আয়োজকরা জানান, ২০২২ সালে ‘আমরা মতলব উত্তর-৯৩’ শিরোনামে কয়েকজন বন্ধুদের নিয়ে একটি ফেসবুক পেইজ খোলা হয়। গ্রুপে উপজেলার বিভিন্ন স্কুল থেকে ১৯৯৩ সালে এসএসসি পরীক্ষা দিয়েছে এমন বন্ধুদেরকেই শুধু যুক্ত করে আমরা ৯৩ নামে অরাজনৈতিক ননামে একটি বন্ধু সংগঠন করা হয়। এই ব্যারারে ওই বছরই ২০২২ সালেই বর্ণাঢ্য ও জমকালো আয়োজনে সরকারি নিবন্ধিত আমরা ৯৩ ব্যাচ নামে বন্ধুদের প্রথম মিলন মেলা অনুষ্ঠিত হয়। এই ব্যানারেই আজ অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে প্রায় ৩০০ বন্ধু উপস্থিত ছিলেন বলে আয়োজক সূত্রে জানা গেছে।

দীর্ঘদিন যোগাযোগ না থাকায় অনুষ্ঠানে এসে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। খোঁজখবর নেন পুরনো বন্ধু এবং তাদের পরিবার-পরিজনের। অনেকেই এ সময় স্কুলজীবনের স্মৃতিচারণায় মেতে ওঠেন। অনেকে বহুদিন পর প্রিয় বন্ধুকে পুনরায় কাছে পেয়ে বুকে জড়িয়ে ধরেন। এভাবে অনুষ্ঠানস্থল এক মিলনমেলায় পরিণত হয়।

আমরা ৯৩ মতলব উত্তর এর সভাপতি মোঃ মিলন খান বলেন, ‘বন্ধুত্বের টানে, বন্ধুর পানে’ ’’সুখে-দুঃখে পাশে,বন্ধুর জন্য বন্ধ’’ু আমরা ৯৩ ব্যাচের শিক্ষার্থীরা দীর্ঘ ৩০ বছর পর একত্রিত হয়েছি। এই আনন্দ ভাষায় প্রকাশ করা যাবে না।’ খুব ভালো লাগছে,বলঅর ভাষা প্রকাশ করা যায়না। যাদের সাথে দীর্ঘ ৩০ বছর আগে দেখা তাদের সাথে অঅজকে দেখা খুবই ভালো লাগতেছে।

মিলন খান আরও বলেন,আমরা এসএসসি ব্যাচ -৯৩ মতলব উত্তর উপজেলা ভবিষ্যতে সামাজিক কার্যক্রমেও অংশ নেবে। আর্থিকভাবে পিছিয়ে পড়া বন্ধুদের সহায়তা, অসচ্ছল বন্ধুদের মেধাবী সন্তানদের লেখাপড়ার দায়িত্ব নেওয়া, বন্ধুদের যে কোনো বিপদে পাশে থাকাসহ দেশের যে কোনো দুর্যোগে মানবিক কর্মকাণ্ডে মানুষের পাশে থাকার চেষ্টা করবে।

আয়োজকদের অন্যতম সমন্বয়কারী আঃ মান্নান সাগর বলেন, ‘আমাদের এই মিলন মেলা ঈদের আনন্দ বহুগুণে বাড়িয়ে দিয়েছে। যারা আজ অনুষ্ঠানে অংশ নিয়েছেন সবাইকে আন্তরিক শুভেচ্ছা এবং অশেষ ধন্যবাদ। এক সময় আমরা একসঙ্গে পড়াশোনা করলেও, জীবিকার তাগিদে অনেকেই বিচ্ছিন্ন হয়ে পড়েছি। কেউ ঢাকা, কেউ চট্রগ্রাম-জীবনের এমনই নিয়ম। এখন হয়তো কালভেদে সেসব বন্ধুর সঙ্গে দেখা হয়। ফলে আমরা চেয়েছিলাম মতলব উত্তর উপজেলার সকল বিদ্যালয়ের এসএসসি ব্যাচ ৯৩ বন্ধুরা একত্রিত হয়ে পারিবারিক মিলন মেলায় সবাই একত্রিত হতে। সবাইকে পেয়ে অসাধারণ এক অভিজ্ঞতা হলো।’

মিলন মেলার অন্যতম উদ্যোক্তা অ্যাড.জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক হাজ্বী আঃ হালিম,মোঃ উজ্জল ফরাজী, মোঃ নাজমুল খান, শ্যামল কুমার বাড়ৈ তারা তাদের এই পারিবারিক মিলন মেলার অনুভুতি প্রকাশ করে বলেন, ‘কৈশোরের বন্ধুত্ব কখনও হারায় না। কর্মব্যস্ততায় আমরা হয়তো ছেলেবেলার কথা ভুলে থাকি, কিন্তু ছেলেবেলা কখনও মুছে ফেলা যায় না। এ কারণে জীবন চলার পথে যতো মানুষের সঙ্গেই বন্ধুত্ব হোক না কেন, ছেলেবেলার বন্ধুত্বের মতো তারা কখনও স্মৃতিযোগ্য নয়। জীবনে একজন হলেও প্রকৃত বন্ধুর প্রয়োজন। আর স্কুল লাইফের ফ্রেন্ডই হতে পারে সেই প্রকৃত বন্ধু। এ কারণেই আমরা সবাই মিলে চেয়েছিলাম এমন একটা আয়োজন করতে যেখানে সবাই একসঙ্গে বহুদিন পর একত্রিত হতে পারবো। এমন সফল একটি আয়োজন আমার ছেলেবেলা, আমার স্কুলজীবনকে ফিরিয়ে দিয়েছে। আমরা আরো বড় পরিসরে বন্ধুদের নিয়ে স্বপ্ন দেখতে চাই। আজকে সেই স্বপ্নের পথে আমাদের চলা শুরু হলো।’

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২৮ জানুয়ারি ২০২৩