Home / উপজেলা সংবাদ / মতলবে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৯টি বসতঘর ভষ্মিভূত
অগ্নিকাণ্ডে

মতলবে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৯টি বসতঘর ভষ্মিভূত

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার উপাদী দক্ষিণ ইউনিয়নের ঘোড়াধারী গ্রামে শুক্রবার (১৬ জুলাই) রাত পৌনে ৮টার দিকে অগ্নিকাণ্ডে একই বাড়ীর ৯ টি বসত ঘর পুড়ে ছাই হয়ে গেছে। মাথা গোজা বার ঠাই নেই একটি পরিবারেরও।পরনের বস্ত্র ছাড়া সবকিছুই ভয়াবহ আগুনে পুড়ে যায়।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা গেছে, শুক্রবার রাত পোনে আটটায় ওই গ্রামের কালু পাটোয়ারীর ছেলে মোঃ আলিম উদ্দিন পাটোয়ারীর বসত ঘরের বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে।মুহূর্তের মধ্যে মৃত আবুল হাসেমের ছেলে ইসমাইল মিয়াজী, মোঃ আনিস মিয়াজীর বসত ঘর এবং মৃত শাহাজ উদ্দিন পাটোয়ারীর ছেলে মোঃ হাবিবুর রহমান পাটোয়ারী,মোঃ আবু পাটোয়ারী, মোঃ আইয়ুব আলী পাটোয়ারী, কালু পাটোয়ারীর ছেলে আরিফ পাটোয়ারী, শরীফ পাটোয়ারী ও মনির পাটোয়ারীর বসত ঘরে আগুন ছড়িয়ে পড়ে। এলাকার বিভিন্ন মসজিদের মাইকের মাধ্যমে জানানো হলে আশপাশের লোকজন এগিয়ে এসে আগুন নিভানোর চেষ্টা চালায়।এদিকে খবর পেয়ে মতলব দক্ষিণ উপজেলার ফায়ার সার্ভিসের একটি ইউনিট দ্রুত সময়ের মধ্যে ঘটনাস্থলে এসে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে আসে।

এছাড়া চাঁদপুর থেকেও একটি ফায়ার সার্ভিসের একটি ইউনিট অগ্নিকান্ডস্থলে পৌছায়।স্থানীয় সুমন মাস্টার বলেন,এলাবাসী ও ফায়ারসার্ভিসের সর্বাত্বক সহযোগিতার কারনে আগুন নিভাতে সক্ষম হয়েছে। তা নাহলে জনবসতি বাড়ীর একটি ঘরও রক্ষা করা সম্ভ হতো না। দিনের প্রখর তাপমাত্রা বেশী হওয়ায় অল্প সময়ের মধ্যে আগুনের লেলিহান শিখায় ৯ টি বসত ঘর সম্পুর্ণ পুড়ে যায়। স্থানীয় ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা মিয়া বলেন,অগ্নিকাণ্ডে যেসব ঘরগুলো পুড়ে গেছে তন্মোধ্যে দুটি মালিক পুরোনো ব্যবসায়ী। তাদের ক্ষতি সবচেয়ে বেশী হয়েছে। এছাড়া বাকী ৭ টির মধ্যে কেউ সিএনজি চালক, কেউ অটো চালক এবং কেউ দিনমজুরের কাজ করেন। তারা অনেকেই বিভিন্ন এনজিও থেকে ঋণ উত্তোলন করে দিনমজুরের কাজ করে আসছেন।

ক্ষতিগ্রস্তদের ভাষ্যমতে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ধারনা তাদের। আগুনে ইসমাইল মিয়াজীর ঘরে থাকা দুজন এসএসসি পরীক্ষার্থীর প্রবেশপত্র ও জেএসসি পরীক্ষার প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে গেছে বলে জানান ক্ষতিগ্রস্ত পরিবার। এদিকে অগ্নিকান্ডের সংবাদ পেয়ে মতলব দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএইচএম কবির আহমেদ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক শনিবার সকালে ঘটনাস্থলে ছুটে যান এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে সান্তনা দেন।

ইউএনও ফাহমিদা হক বলেন, ঘোড়াধারী গ্রামের পাটোয়ারী বাড়িতে গতকাল রাতে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডের ফলে ক্ষতিগ্রস্ত ৯টি পরিবারের সদস্যদের কান্না যেন থামছেই না।তাদেরকে সান্ত্বনা দেওয়ার মতো ভাষা নেই।

প্রশান্তি এতটুকুই যে কোন প্রাণহানি হয়নি।ঘনবসতি হওয়াতে একটি ঘর হতে অন্য ঘরগুলোতে খুব দ্রুত আগুন ছড়িয়ে যায়।আপাতত উপজেলা পরিষদ হতে প্রতি পরিবারকে ৫০০০ টাকা করে সহযোগিতা প্রদান করা হয়েছে।

পরবর্তীতে আরও সহযোগিতা প্রদান করার আশ্বাস দেয়া হয়েছে। এদিকে ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা ও সহযোগিতার আশ্বাস দিয়েছেন চাঁদপুর -২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ নুরুল আমিন রুহুল।

প্রতিবেদক: মাহফুজ মল্লিক, ১৬ জুলাই ২০২২