Home / জাতীয় / রাজনীতি / ভোটার কম : ইভিএম বিরোধী বিএনপির প্রচারণাই দায়ী
ইভিএম, ঢাকা সিটি

ভোটার কম : ইভিএম বিরোধী বিএনপির প্রচারণাই দায়ী

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে কম ভোট পড়ার জন্য বিএনপির ইভিএম বিরোধী নেতিবাচক প্রচারণাকে দায়ী করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, দলটির নেতিবাচক প্রচারণায় মানুষের মধ্যে সংশয় দেখা দেয়। এতে নির্বাচনে ৮ থেকে ১০ শতাংশ ভোট কমেছে।

সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব বলেন। ঢাকা সিটি নির্বাচন উপমহাদেশের মধ্যে সব থেকে ভালো হয়েছে দাবি করে তিনি বলেন, এই নির্বাচনে কোনো হাঙ্গামা হয়নি, কোনো কেন্দ্র দখলের ঘটনা ঘটেনি, কোনো ক্ষয়-ক্ষতি হয়নি।

তিনি আরো বলেন, অথচ কলকাতা সিটি নির্বাচনে বিজেপির প্রার্থী রূপা গাঙ্গুলিকে স্টেট থেকে পালিয়ে ঘরের মধ্যে তালাবদ্ধ হয়ে থাকতে হয়েছে। কাগজে দেখেছি, নির্বাচনে কম সংখ্যক লোক ভোট দিতে গেছে। যুক্তরাষ্ট্রে ভোটারযোগ্য মানুষের ৬০ ভাগ নিবন্ধিত হয়। আর সেই ৬০ ভাগের ৪০ থেকে ৫০ ভাগ কাস্ট হয়।

তিনি বলেন, মোটের ওপর ২৪ থেকে ৩০ শতাংশ ভোট কাস্ট হয়। আর ঢাকা দক্ষিণ সিটিতে ২৯ শতাংশ এবং উত্তর সিটিতে ২৫ শতাংশ ভোট পড়েছে। বিএনপি অপপ্রচার না চালালে ভোটের হার অনেক বেশি হতো।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি প্রথম থেকেই বলে আসছে, তারা এই নির্বাচনকে আন্দোলনের অংশ হিসেবে নিয়েছে। তাদের আন্দোলন মানে হাঙ্গামা-ভোট কেন্দ্র জ্বালানো। কাজেই আন্দোলনের অংশ হিসেবে তাদের ভোটে অংশ নেওয়ার খবরে মানুষ শঙ্কিত হয়ে যায়। নির্বাচনের মাঠে থাকাকে বিএনপি যখন সফলতা বলে, তখন মানুষ মনে করে বিএনপি প্রতিদ্বন্দ্বিতা থেকে হয়তো সরে গেছে। এতে মানুষ ভোট দেওয়ার আগ্রহ হারিয়ে ফেলে বলেও তিনি মন্তব্য করেন।

ঢাকা ব্যুরো চীফ