Home / চাঁদপুর / ‘ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনকে সফল করতে হবে ’

‘ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনকে সফল করতে হবে ’

‎Thursday, ‎April ‎09, ‎2015  08:37:53 PM

শরীফুল ইসলাম :
২৫ এপ্রিল জাতীয় ভিাটামিন এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলা অরিয়েন্টেশন ও কর্মপরিকল্পনা নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর জেলা সিভিল সার্জনের আয়োজনে সভাকক্ষে জেলা সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে ও মেডিকেল অফিসার ডা. আশরাফ আহমেদ চৌধুরীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠনের পরিচালক ও লাইন এনএনএসের ডাইরেক্টর ডা. আলমগীর আহমেদ।

তিনি তার বক্তব্যে বলেন, আমি জাতীয় ভিাটামিন এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলা অরিন্টেশন ও কর্মপরিকল্পনা নিয়ে অন্য জেলা থেকে চাঁদপরের আয়োজনকে প্রাধান্য বেশি দিচ্ছি। আপনারা মাঠকর্মীগণ বাড়ি বাড়ি পরিদর্শনের মাধ্যমে ৬-৫৯ মাস বয়সী সকল শিশুর নিবন্ধন করবেন।

তিনি আরো বলেন, প্রতিটি স্বাস্থ্যকর্মীর কর্ম এলাকার ৬-৫৯ মাস বয়সী নিবন্ধিত শিশুই সেই এলাকার লক্ষ্যমাত্রা হিসাব বিবেচিত হবে। শিশু নিবন্ধের সময় ৬-৫৯ মাস বয়সী স্বাভাবিক শিশুর পাশাপাশি সংজ্ঞা অনুযায়ী ৬-৫৯ মাস বয়সী প্রতিবন্ধী শিশু চিহ্নিত করে নিবন্ধন করবেন। গ্রাম এলাকায় প্রতি ওয়ার্ডেও ৮টি অস্থায়ী নিয়মিত টিকাদান কেন্দ্রকে ভিটামিন এ বিতরণের জন্য ক্যাম্পেইন কেন্দ্র হিসেবে ব্যবহত হবে এবং নির্ধারিত দিনে এই কেন্দ্রে ক্যাম্পেইন পরিচালিত হবে। পৌর এলাকায় প্রয়োজন অনুযায়ী কেন্দ্র স্থাপন করে এই ক্যাম্পেইন কার্যক্রম সম্পন্ন করতে হবে। আপনাদের সকলে এ বিষয়ে বাড়ি বাড়ি গিয়ে সকলকে সচেতন করতে হবে। সকলের সম্মালিত প্রচেষ্টায় এই কর্মসূচিকে সফল করতে হবে। দেশের প্রতিটি শিশুর প্রতি খেয়াল রাখা আমাদের নৈতিক দায়িত্ব। সকলে মিলে মানুষের প্রতি স্বাস্থ্যসেবায় সাহায্য করলে অনেকটাই দুর্ভোগ কমে আসবে। প্রত্যেক কেন্দ্রে খেয়াল রাখেতে হবে কোন সেবায় যেন ত্রুটি না হয়। আমরা এই ক্যাম্পেইন সুন্দরভাবে বাস্তবায়ন করবো। আমি আশা করবো আগামী ২৫ এপ্রিল জাতীয় ভিাটামিন এ’ প্লাস ক্যাম্পেইন সকলের প্রচেষ্টায় সুন্দরভাবে সমাপ্ত হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মো. আমির জাফর, স্বাধীনতা পদকপ্রাপ্ত মহিলা নারী ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, চাঁদপুর ২৫০ শয্যা সরকারি জেনারেল হাসপাতপালের তত্ত্বাবধায়ক ডা. প্রদীপ কুমার দত্ত। বিষয়ভিত্তিক বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জে এম কামরুল ইসলাম, চাঁদপুর ২৫০ শয্যা সরকারি জেনারেল হাসপাতপালের শিশু বিষয়ক সিনিয়র কনসালটেন্ট ডা. ওয়ালিউর রহমান মজুমদার।

উল্লেখ্য, ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়াতে হবে এবং ১২ থেকে ৫৯ বয়সী শিশুকে দু’বার ১ টি করে লাল রঙেন ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়াতে হবে।

চাঁদপুর টাইমস : এমআরআর/এসআই/২০১৫