Home / চাঁদপুর / বিশ্ব বসতি দিবসে চাঁদপুরে র‌্যালি আলোচনা সভা

বিশ্ব বসতি দিবসে চাঁদপুরে র‌্যালি আলোচনা সভা

‘গৃহায়ন নীতিমালা, সাধ্যের আবাস’ এই প্রতিপাদ্য নিয়ে জেলা প্রশাসনের আয়োজনে ও চাঁদপুর গণপূর্ত বিভাগের সহযোগিতায় চাঁদপুরে বিশ্ব বসতি দিবস পালিত হয়েছে।

সোমবার (২ অক্টোবর) দুপুর ১২টায় র‌্যালি ও চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল বলেন, , ২০২১ সালের মধ্যে সবার জন্য সুপরিকল্পিত আবাসন নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর ও পরিকলল্পিত বাসযোগ্য নগরী গড়ে তোলাই হচ্ছে বর্তমান সরকারে অন্যতম লক্ষ্য।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’র ১৭টি লক্ষ্যের মধ্যে ১১তম হচ্ছে ‘অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ, অভিঘাত, সহনশীল এবং টেকসই নগর ও জনবসতি গড়ে তোলা’। এসডিজির লক্ষ্য পূরণে বাংলাদেশের সকল উন্নয়ন পরিকল্পনায় গৃহায়ন ও আবাসন খাতকে বিশেষ গুরুত্ব প্রদান করেছে। এরইমধ্যে জাতীয় গৃহায়ন নীতিমালা, ২০১৬ প্রণয়ন করা হয়েছে।

তিনি আরো বলেন,বিশ্বের অন্যান্য দেশের মতো চাঁদপুরকে জেলা ব্র্যান্ডিং এর আদলে বিশ্ব বসতি দিবস ২০১৭ পালন করা হচ্ছে। এ জেলার সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি জলাবদ্ধতা নিরসন, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন এবং সংশ্লিষ্ট এলাকার যোগাযোগের ক্ষেত্রে আমূল পরিবর্তন করতে কাজের পরিকল্পনা নেয়া হয়েছে।

তিনি সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের প্রাকৃতিক সৌন্দর্য ও জলাভূমি রক্ষা করে পরিকল্পিত চাঁদপুর সৃষ্টিতে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য স্বাস্থ্যসম্মত ও নিরাপদ বাসস্থান গড়তে সমন্বয়ের মাধ্যমে কাজ করার বিকল্প নেই। ছিন্নমূল মানুষদেরকে তাদের বাসস্থানের মৌলিক অধিকার প্রদানে সকলকে কাজ করতে হবে। এখন থেকে শহরে ভবন তৈরিতে নীতিমালা প্রনয়ন করা উচিত। গণপূর্ত বিভাগ ও রাজউকের মাধ্যমে সরকার সাধ্যের আবাস প্রকল্পে কাজ করছে। সরকারি নীতিমালা অনুযায়ী বাড়ি করা জরুরি, তাহলেই নিরাপদ ও সাধ্যের আবাস হওয়া সম্ভব।

জেলা গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সুদীপ সরকারের সভাপতিত্বে বক্তব্যে রাখেন, জেলা এলজিডি নির্বাহী প্রকৌশলী জি.এম মজিবুর রহমান, জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি বিএম হান্নান, দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক সোহেল রুশদী, সাংবাদিক আউয়াল রুবেল, পৌরসভার শহর পরিকল্পনাবিদ সাজ্জাত হোসেন প্রমুখ।এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার নাজনীন সুলতানা, চাঁদপুর গণপূর্ত বিভাগের উপ- বিভাগীয় প্রকৌশলী (ইবি) মোঃ আব্দুল করীম, সহকারী প্রকৌশলী আব্দুর রবসহ বিভিন্ন অধিদপ্তরের প্রকৌশলীগণ ও প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ।

এর আগে চাঁদপুর গণপূর্ত বিভাগ কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ হয়ে জেলা প্রশাসকের কার্যালয় এসে শেষ হয়।

প্রতিবেদক- আনোয়ারুল হক
: : আপডেট, বাংলাদেশ ১০:০৩ পিএম, ০১ অক্টোবর, ২০১৭ রোববার
ডিএইচ

Leave a Reply