Home / খেলাধুলা / বিশ্বকাপ ড্র আজ, প্রস্তুত রাশিয়া
বিশ্বকাপ ড্র আজ, প্রস্তুত রাশিয়া

বিশ্বকাপ ড্র আজ, প্রস্তুত রাশিয়া

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসে জমজমাট এই ড্র অনুষ্ঠানের মধ্য দিয়েই মূলতঃ বিশ্বকাপের আমেজ শুরু হয়ে যাবে। আজ রাতেই নির্ধারণ হয়ে যাবে বিশ্বকাপের গ্রুপ পর্বে কে হচ্ছে তার মুখোমুখি। বিশ্ব মঞ্চের এই গ্রুপ ও ক্রীড়াসূচি ঠিক করতেই শুক্রবার (১ ডিসেম্বর) মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হচ্ছে বিশ্বকাপের লটারি।

রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার প্রকাশিত হয়েছে। হয়েছে লোগো উন্মোচনও। এবার ড্রয়ের পালা। যা সরাসরি সম্প্রচার করবে সনি টেন ১ ও ২।

৩২টি দলকে আটটি পাত্রে (পটে) রেখে ড্র অনুষ্ঠিত হবে। ড্রয়ের নিয়ম আগের মতোই থাকছে। ড্রয়ের নিয়ম অনুযায়ী একই কনফেডারেশনের দুটির বেশি দল একই গ্রুপে পরতে পারবে না (ব্যতিক্রম কেবল ইউরোপের দলগুলোর ক্ষেত্রে)।

চলুন দেখে নেওয়া যাক ড্রয়ের কোন পাত্রে কোন দল রয়েছে:
পাত্র-১: রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স।
পাত্র-২: স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, ক্রোয়েশিয়া, মেক্সিকো ও উরুগুয়ে।
পাত্র-৩: ডেনমার্ক, সুইডেন, আইসল্যান্ড, কোস্টারিকা, তিউনেশিয়া, মিশর, সেনেগাল ও ইরান।
পাত্র-৪: সার্বিয়া, নাইজেরিয়া, জাপান, মরোক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও অস্ট্রেলিয়া।

স্বাগতিক বলে ‘এ’ গ্রুপের বাছাই দল রাশিয়া। ১ নম্বর পাত্রের অন্য সাত দল বাকি সাত গ্রুপের বাছাই। চারটি পাত্র থেকে প্রতিবার একটি করে দল নিয়ে নির্ধারণ করা হবে ‘বি’ থেকে ‘এইচ’ গ্রুপ। তবে কে কোন গ্রুপে পড়বে, তা এখনই বলা যাচ্ছে না। ১ নম্বর পাত্রের প্রতিটি দলের গ্রুপ ঠিক হওয়ার পর একে একে বাকি তিনটি পাত্র থেকে আসবে প্রতিটি গ্রুপের বাকি তিন দল।

প্রতিটি পাত্র থেকে একটি করে দল নিয়ে চার দলের গ্রুপ। তবে ইউরোপ ছাড়া বাকি মহাদেশগুলোর দুই দল একই গ্রুপে থাকবে না। ইউরোপেরও সর্বোচ্চ দুটি দল এক গ্রুপে থাকবে।

ড্র অনুষ্ঠান উপলক্ষে রাশিয়ার রাজধানী মস্কোতে ইতোমধ্যেই হাজির হয়েছেন ফুটবল বিশ্বের বর্তমান ও সাবেক তারকারা। উপস্থিত হয়েছেন কাফু, গর্ডন ব্যাঙ্কস, দিয়েগো ম্যারাডোনারা। আর জানা যায়, রাশিয়ায় ইতোমধ্যে পৌঁছে গেছেন বর্তমান ফুটবল বিশ্বের তিন সেরা তারকা লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার।

নিউজ ডেস্ক:
আপডেট, বাংলাদেশ সময় ৫:১০ পি.এম, ১ ডিসেম্বর ২০১৭,শুক্রবার
এএস

Leave a Reply