Home / চাঁদপুর / বাবুরহাট জীবিকা প্রকল্পের সহায়তায় উপকৃত হচ্ছে গ্রামের মানুষ
বাবুরহাট জীবিকা প্রকল্পের সহায়তায় উপকৃত হচ্ছে গ্রামের মানুষ

বাবুরহাট জীবিকা প্রকল্পের সহায়তায় উপকৃত হচ্ছে গ্রামের মানুষ

চাঁদপুরে দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিকভাবে সাবলম্বী করার জন্য ব্যাতিক্রমী ফ্ল্যাটফর্মের উদ্যোগ নিয়েছে ড্যাফোডিল ফাউন্ডেশনের একটি পাইলট জীবিকা প্রকল্প ।

এই প্রকল্পের সহায়তায় বিভিন্নভাবে উপকৃত হচ্ছে গ্রামের শতশত সাধারণ মানুষ।

জীবিকা প্রকল্পের পরামর্শ ও সহায়তায় যেমন উপকৃত হচ্ছে গ্রামের শত শত নারী পুরুষ, অন্যদিকে বিভিন্ন ইন্সুরেন্স, ইনজিও কিংবা কোন সমিতি থেকেও ঋণ মুক্ত হচ্ছেন তারা।

এ ফাউন্ডেশন প্রকল্পে গ্রামের সাধারণ মানুষের কি উপকারে আসে তা জানতে গিয়ে তার লক্ষ্য ও উদ্দেশ্যের কথা জানা যায়।

এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে ‘দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিকাভাবে স্বাবলম্বী করা বিভিন্ন কর্মমুখী, উৎপাদনমুখী প্রকল্পে বিনিয়োগের মাধমে এবং বিভিন্ন এনজিওর ঋণের বেড়াজাল থেকে বের করে আনা।’

এছাড়াও প্রল্পের আরও বিশেষ সুবিধা হচ্ছে ছেলে মেয়েদের প্রাক-প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা এবং প্রত্যক সদস্যদের জন্য চিকিৎসা সেবা প্রদান করা। আর এ প্রকল্পের সহয়তা নিয়ে ইতিমধ্যে অনেক সদস্য বিভিন্ন সংস্থা থেকে ঋিণমুক্ত হয়েছেন।

এদিকে গত মঙ্গলবার (২৭ জুন) অর্ধদিন চাঁদপুর সদর ও বউবাজার এলাকায় বেশ কিছু নারীদের মাঝে এর লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বৃদ্ধি, পরামর্শ ও সহয়তা বিষয় সভা হয়।

এসময় দেশখ্যাত ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব মো. সবুর খান প্রকল্পের বিভিন্ন দলের সদস্যদের সাথে কথা বলেন, তাদের বর্তমান অবস্থা সর্ম্পকে জানতে চাইলে প্রকল্পের সদস্যরাও এই প্রকল্পের সেবা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

এ সময় মো. সবুর খান তার বক্তব্য সদস্যদের প্রতি বিভিন্ন দিক নিদের্শনামূলক উপদেশ প্রদান করেন যাতে করে তারা সামনে আরও ভালোভাবে এগিয়ে যেতে পারেন।

এ সময় উপস্থিত ছিলেন, ১৪নং ওয়ার্ডের কাউন্সিলর, খান বাহাদুর, চাঁদপুর ড্যাফোডিল ফ্যামিলির সম্বনয়ক, মেহেদী হাছান, চাঁদপুর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রশাসনিক কর্মকর্তা মো. রুবেল খান, মো. আব্দুলাহ আল-মামুন (বাদশা) প্রমুখ।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে ৫০০ দরিদ্র পরিবারকে নিয়ে, এই প্রকল্পটি শুরু হয়। বর্তমানে এই প্রকল্পটি চাঁদপুুর সদর উপজেলার, দাসদী, রঙ্গেরগাঁও, পাথালায়িা গ্রামসহ বেশ ক’টি গ্রামে তার কর্মকান্ড চালু করেছে।

আর এ প্রকল্পের সাফোল্যর উপর পরবর্তীতে এটি চাঁদপুর জেলা জুড়ে কর্মকান্ড শুরু করা হবে। বর্তমানে প্রকল্পটির কার্যালয় চাঁদপুর শহরের বাবুরহাট এলাকায় স্থাপন করা হয়েছে।

প্রতিবেদক : কবির হোসেন মিজি
আপডেট,বাংলাদেশ সময় ১২ : ৩১ পিএম,৩০ জুন ২০১৭,বৃহস্পতিবার

Leave a Reply