Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ ছাত্রলীগ কমিটি বাতিলের দাবিতে ৭২ ঘন্টার আল্টিমেটাম
ফরিদগঞ্জ ছাত্রলীগ কমিটি বাতিলের দাবিতে ৭২ ঘন্টার আল্টিমেটাম

ফরিদগঞ্জ ছাত্রলীগ কমিটি বাতিলের দাবিতে ৭২ ঘন্টার আল্টিমেটাম

সদ্যঘোষিত চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি ৭২ ঘণ্টার মধ্যে বাতিলের আল্টিমেটাম দিয়েছে নেতৃবৃন্দ। এ সময়ের মধ্যে ঐ কমিটি বাতিল এবং নতুন কমিটির জন্য সম্মেলন ঘোষণা না করা হলে সভা-সমাবেশ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে তারা।

ফরিদগঞ্জ ছাত্রলীগের অগণতান্ত্রিক ও গঠনতন্ত্রবিরোধী কমিটি ঘোষণার প্রতিবাদে সংবাদ সম্মেলন করে উপজেলা ছাত্রলীগ। বুধবার (৪ নভেম্বর) রাত ৯টায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি মো. মনির হোসেন।

তিনি বলেন, ফরিদগঞ্জ উপজেলা ছাত্রলীগের অগণতান্ত্রিক ও গঠনতন্ত্রবিরোধী পকেট কমিটি আগামি ৭২ ঘণ্টার মধ্যে বাতিল ও নতুন কমিটির জন্য সম্মেলন ঘোষণা না করা হলে সাংগঠনিক নিয়মের মধ্যে সভা-সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, বর্তমান সাধারণ সম্পাদক রহিম বাদশা, সহ-সভাপতি বি এম হান্নান, সাবেক সাধারণ সম্পাদক ইকবাল পাটওয়ারী, দৈনিক চাঁদপুর সংবাদের সম্পাদক ও প্রকাশক আঃ রহমান, দৈনিক মেঘনা বার্তার সম্পাদক ও প্রকাশক আব্দুল আউয়াল রুবেল, দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক জাকির হোসেনসহ সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে মনির হোসেন উল্লেখ করেন, কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে ২০১০ সালের ২ জুন ফরিদগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়। এরপর ২০১২ সালে জেলা ছাত্রলীগ পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে। নির্বাচিত কমিটির মাধ্যমে অত্যন্ত সফলতার সাথে ফরিদগঞ্জ উপজেলা, পৌর ও বিভিন্ন ইউনিয়ন ছাত্রলীগের কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। কিন্তু ছাত্রলীগকে সাংগঠনিকভাবে দুর্বল ও ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে দলের ভেতর লুকিয়ে থাকা বিএনপি-জামায়াতের চক্র ষড়যন্ত্র শুরু করে।

এ ষড়যন্ত্রের অংশ হিসেবে হঠাৎ করে ২০১৪ সালের ২১ আগস্ট শোকের মাসে স্থানীয় সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া সম্পূর্ণ অগণতান্ত্রিক, গঠনতন্ত্রবিরোধী ও এখতিয়ার বহির্ভূতভাবে ফরিদগঞ্জ উপজেলা ছাত্রলীগের একটি নতুন কমিটি ঘোষণা করেন। এই অবৈধ কমিটি ফরিদগঞ্জের ছাত্রলীগের নেতা-কর্মী-সমর্থকরা মেনে নেয়নি।

অবৈধ কমিটির প্রতিবাদ করায় ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবুল খায়ের পাটওয়ারী ও সাধারণ সম্পাদক আবু সাহেদ সরকার এবং জাপা নেতা মোস্তফা মিজি বাদী হয়ে ছাত্রলীগের ত্যাগী ও পরীক্ষিত নেতাদের বিরুদ্ধে একই ঘটনায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে তিনটি মিথ্যা মামলা দেয়। এসব মামলায় ছাত্রলীগের অনেক নেতা গ্রেফতার হয়ে কারাবরণ করেন।

এমপি কর্তৃক ওই পকেট কমিটি গঠনের পরও আমাদের নেতৃত্বাধীন নির্বাচিত কমিটিকে দমিয়ে রাখা যায়নি। শেষতক কেন্দ্রিয় কমিটিকে ভুল বুঝিয়ে ফরিদগঞ্জ উপজেলা ছাত্রলীগের কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়। লিখিত বক্তব্যে আরো বলেন, কমিটির কার্যক্রম স্থগিত করা হলেও জাতির জনক বঙ্গবঙ্গু শেখ মুজিবুর রহমান ও জননেত্রী শেখ হাসিনার প্রিয় সংগঠন ছাত্রলীগের কার্যক্রম চালিয়ে গিয়েছি আমরা।

এ অবস্থায় কেন্দ্রিয় ছাত্রলীগ প্রায় এক বছর আগে ফরিদগঞ্জ ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি ও সম্পাদক পদে প্রার্থী হতে আগ্রহীদের কাছ থেকে বায়োডাটা আহ্বান করে। কেন্দ্রিয় কমিটির আহ্বানে সাড়া দিয়ে ফরিদগঞ্জের অনেক ছাত্রলীগ নেতা এসব পদের জন্য বায়োডাটা জমা দেন।

কিন্তু ফরিদগঞ্জ উপজেলা কিংবা চাঁদপুর জেলা ছাত্রলীগকে না জানিয়ে গত ১ নভেম্বর হঠাৎ করে ফরিদগঞ্জ উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি গঠিত হয়েছে বলে আমরা পত্রিকায় দেখতে পাই। নির্বাচিত কেন্দ্রিয় কমিটির কাছে আমরা এমন অগণতান্ত্রিক ও গঠনতন্ত্রবিরোধী আচরণ আশা করিনি। তাছাড়া এভাবে পকেট কমিটি ঘোষণা করে বাংলাদেশ ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশ অমান্য করা হয়েছে।

কারণ, ছাত্রলীগের কেন্দ্রিয় সম্মেলনে জননেত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন- ‘ছাত্রলীগের কমিটি হবে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে, স্বচ্ছ ব্যালটে।

সবচেয়ে অবাক করার বিষয় হচ্ছে, কেন্দ্রিয় ছাত্রলীগ ইতোপূর্বে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যে বায়োডাটা আহ্বান করেছিল এতে নবঘোষিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে সাড়া দেননি। এতে ফরিদগঞ্জের ছাত্রলীগের সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থকসহ বৃহত্তর আওয়ামী পরিবারের সদস্যরা চরমভাবে ব্যাথিত ও ক্ষুব্ধ হয়েছে।

বাংলাদেশ ছাত্রলীগ বাংলাদেশের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সংগঠন। প্রকৃত ছাত্ররা এই সংগঠনের নেতৃত্ব প্রদানের অধিকারী। যুগ যুগ ধরে এই ধারা চলে আসছে। অথচ ফরিদগঞ্জ উপজেলায় বর্তমানে যে কমিটি ঘোষণা দেয়া হয়েছে তা সম্পূর্ণভাবে ছাত্রলীগের গঠনতন্ত্র ও প্রথাবিরোধী।

নবঘোষিত কমিটির সভাপতি বহু আগে ছাত্রত্ব ত্যাগ করে বর্তমানে ফরিদগঞ্জ এআর পাইলট উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করছেন, তার বাবা মোস্তফা মিয়াজী জাতীয় পার্টির নেতা। অন্যদিকে নবঘোষিত সাধারণ সম্পাদক একজন ব্যবসায়ী। তিনি এসএসসিও পাস করতে পারেননি। এমন অযোগ্য ও ছাত্রলীগের সাথে সম্পৃক্তহীন লোকদের গুরুত্বপূর্ণ নেতৃত্ব প্রদান করায় আমরা ঘৃণাভরে এই কমিটি প্রত্যাখ্যান করছি।

আপনাদের মাধ্যমে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রিয় কমিটির কাছে আমাদের উদাত্ত্ব আহ্বান, ফরিদগঞ্জ তথা সারাদেশের ছাত্রলীগের কাউন্সিলরদের ভোটে আপনারা কেন্দ্রিয় কমিটির নেতা নির্বাচিত হয়েছেন। আপনাদের কাছে আমাদের আহ্বান, অবিলম্বে ফরিদগঞ্জ উপজেলা ছাত্রলীগের অবৈধ কমিটি বাতিল করে সম্মেলনের মাধ্যমে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে ছাত্রলীগের ত্যাগী ও যোগ্য নেতাদের নির্বাচিত হয়ে নেতৃত্ব দেয়ার সুযোগ দিন।

বক্তব্যে আরো জানান, আগামি ৭২ ঘণ্টার মধ্যে পকেট কমিটি বাতিল ও নতুন কমিটির জন্য সম্মেলন ঘোষণা না করা হলে সাংগঠনিক নিয়মের মধ্যে সভা-সমাবেশ, মানববন্ধন কর্মসূচি পালন করবেন।

এ সময় উপস্থিত ছিলেন পৌর ছাত্রলীগের সহ-সভাপতি মো. মাসুদ আলম, উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মো. সাইফুল ইসলাম রিপন, উপজেলা ছাত্রলীগ নেতা মাসুদ আলম, বঙ্গবন্ধু ডিগ্রি কলেজ ছাত্রলীগ নেতা লিয়ন হোসেন, নাঈম মাহমুদ রিমন, মাজিদিয়া কামিল মাদ্রাসা ছাত্রলীগ সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক তারেক, পৌর যুগ্ম-সাধারণ সম্পাদক মোহন মিয়াজী, ইউনিয়ন ছাত্রলীগ নেতা সুমন, ফরিদ হোসেন, রাজু, রাজিব প্রমুখ।

বিশেষ প্রতিনিধি ।। আপডেট ০৬:২০ পিএম ০৫ নভেম্বব, ২০১৫ বৃহস্পতিবার
ডিএইচ