Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে বিএনপির রাজনীতি ফেইসবুকে!
ফরিদগঞ্জে বিএনপির রাজনীতি ফেইসবুকে

ফরিদগঞ্জে বিএনপির রাজনীতি ফেইসবুকে!

মানুষের মুখে একটি কথা প্রচলিত ছিলো ‘খ্যাতির বিড়ম্বনা’। কিন্তু এখন ফেইসবুক খুললেই পড়তে হয় ফেইসবুক নেতাদের বিড়ম্বনায়। ফরিদগঞ্জে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের কতিপয় নেতা আত্মপ্রচারে ব্যস্ত। ফেইসবুক খুললেই রাজনৈতিক দলের বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীদের পাওয়া যায় এই আত্মপ্রচারণায়। যাদেরকে রাজপথের আন্দোলন-সংগ্রামে পাওয়া যায় না। এই ধরনের ফেইসবুক নেতাদের নিয়ে আলোচনা সমালোচনায় মুখর রাজনৈতিক অঙ্গন।

অনুসন্ধানে জানা যায়, যে কোনো অনুষ্ঠানের মধ্যে ওই নেতারা উপস্থিত হয়ে নিজেদেরকে ফটোশেসনে ব্যস্ত রাখেন। এমনকি অনুষ্ঠান শেষ না হতেই তাদের দেখা মিলে ইন্টারনেটের বিভিন্ন সামাজিক মাধ্যমে। আর তাদের মধ্যে বয়সে তরুণ নেতাদের উপস্থিতিই বেশি। এই নেতাদের নিয়ে বিড়ম্বনার মধ্যে আছে ফরিদগঞ্জের বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সিনিয়র নেতারা। এক্ষেত্রে আওয়ামী লীগের চেয়ে বিএনপি নেতারা বেশ এগিয়ে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা জানান, ফরিদগঞ্জে বিএনপি ও অঙ্গসংগঠনের মধ্যে হাইব্রিড নেতাদের উৎপাত বেড়ে গেছে। যারা বিভিন্ন অনুষ্ঠানে এসে নিজেদের ফটোশেসনে ব্যস্ত রাখে। সুযোগ পেলে চাপাবাজি ও গলাবাজি করে। সিনিয়র নেতাদের তেলমর্দন করে। সত্য-মিথ্যা বলে তাদের ভুল পথে পরিচালিত করার চেষ্টা করে। প্রকৃত নেতা কর্মীদের চেয়ে সিনিয়র পদবীধারীদের কাছে ওই সকল হাইব্রিড নেতাদের কদর অনেক বেশি বলে প্রতীয়মান।

অপর এক প্রশ্নের জবাবে ওই নেতা আরো জানান, বিগত আন্দোলন-সংগ্রামে যারা দলের কাজ করে নাই, বিভিন্ন কমিটি গঠনের ক্ষেত্রে তাদের মূল্যায়ন বেশি হচ্ছে। এছাড়া আরো দেখা যায় যে কমিটি গঠনের ক্ষেত্রে প্রবাসী, ঢাকায় অবস্থানরতদের লোকদের মূল্যায়ন বেশি হচ্ছে। আর তারাই বসন্তের কোকিলের মতো শুধু মাত্র দলীয় নেতাদের জন্মবার্ষিকী, মৃত্যুবার্ষিকী, দলের প্রতিষ্ঠাবাষির্কী, শীর্ষ স্থানীয় নেতার উপস্থিতিতে তাদের সাথে ফটোশেসন করে মিডিয়া ও ফেইসবুকে ছবি পোস্ট করে প্রমাণ করতে চায় তারা সক্রিয় নেতা বা কর্মী। মূলত তাদের দিয়ে দলের কোনো উপকারই হয় না। এমন অবস্থা চলতে থাকলে ফরিদগঞ্জে বিএনপির রাজনীতি আগামী দিনে কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে সচেতন রাজনৈতিক মহলে প্রশ্ন দেখা দিয়েছে।

তবে এ বিষয়ে বিএনপির শীর্ষস্থানীয় আরেক নেতা ভিন্নমত পোষণ করে বলেন, ডিজিটাল যুগে ফেইসবুকে দলীয় কর্মসূচির প্রচার অত্যন্ত ভালো দিক। তবে তাতে দলীয় কর্মকান্ডের চেয়ে আত্মপ্রচার যেনো বেশি না হয় তার দিকে অবসই খেয়াল রাখতে হবে।

 

ফরিদগঞ্জ করেসপন্ডেন্ট || আপডেট: ০৯:১৫ পিএম, ০২ জানুয়ারি ২০১৬, শনিবার

এমআরআর