ফরিদগঞ্জে কলেজশিক্ষক ইসরাইলের পক্ষে মন্তব্য করায় শিক্ষার্থীদের বিক্ষোভ

“হামাস একটি সন্ত্রাসী সংগঠন” উল্লেখ করে নিজ ফেইসবুক ওয়ালে মন্তব্য করায় চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার কালির বাজার কলেজের শিক্ষক স্বপন কুমার দাসের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে কলেজের শিক্ষার্থীরা।

১৬ অক্টোবর সোমবার সকালে কলেজের শিক্ষার্থী ও স্থানীয়রা এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

এর আগে কলেজের আইসিটি শিক্ষক স্বপন কুমার দাস তার নিজ নামের ফেসবুক আইডি থেকে বেসরকারি একটি টেলিভিশনের ফেইসবুক পেইজে ফিলিস্তিন ও ইসরাইলের যুদ্ধের বিষয়ে ইসরাইলের পক্ষ নিয়ে মন্তব্য করেন।

স্বপন কুমার দাসের নিজ ফেসবুক আইডি থেকে করা মন্তব্য হচ্ছে, ‘হামাস একটা সন্ত্রাসী সংগঠন। ইসরাইল কঠোর হস্তে সন্ত্রাস দমন করবে। সন্ত্রাসীদের সাথে কোনো আপোষ নেই। হামাস ১ দিনে ৭০০ লোক হত্যা করেছে। এবার ইসরাইল প্রতিশোধ নেবে। আমরা শুধু ভিডিও দেখবো। উভয়পক্ষ মানুষ মারার খেলায় মেতে উঠেছে।’

স্বপন কুমার দাস আরেকটি মন্তব্যে লেখেন, ‘মৌমাছির চাকে ঢিল মেরে আল্লাহকে ডাকলে কি লাভ হবে? ইসরাইল চরম প্রতিশোধ নেবে। এটা কোনো দিনও থামবে বলে মনে হয় না।’

তার এমন মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে মুহূর্তের মধ্যে তা ভাইরাল হয়ে পড়ে। এর পর থেকে কলেজ শিক্ষার্থী ও আশপাশের এলাকার সাধারন মানুষের মাঝে উত্তপ্তকর পরিস্থিতি সৃষ্টি হতে থাকে। খবর পেয়ে জেলা পুলিশের উর্ধতন কর্মকর্তা, ফরিদগঞ্জ উপজেলা প্রশাসন ও থানা পুলিশের কর্মকর্তারা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ দিকে শিক্ষার্থী ও আশপাশের এলাকার মানুষের প্রতিবাদে কলেজ শিক্ষক স্বপন কুমার দাস গা ডাকা দেয়। স্বপন কুমার দাস, সাতক্ষীরা জেলার তালা উপজেলার বাইগুনি গ্রামের গজেন্দ্র নাথ দাসের ছেলে।

ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌলি মন্ডল, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) রাশেদুল হক চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (ফরিদগঞ্জ-হাজীগঞ্জ) সার্কেল পংকজ কুমার দে, ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. সাইদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন শেষে কলেজ শিক্ষার্থীদের বুঝিয়ে কলেজ ক্যাম্পাসে নিয়ে আসেন। পরে কলেজ মিলনায়তনে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে তদন্তপূর্বক পরবর্তি ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রদান পূর্বক শিক্ষার্থীদের নিয়ে একটি শান্তি সমাবেশ করেন।

কালির বাজার কলেজের অধ্যক্ষ মো. হাফিজ আল মামুন বলেন, অভিযুক্ত শিক্ষক স্বপন কুমার দাস আমার কলেজে আইসিটি বিভাগের দায়িত্বে রয়েছেন। তার এমন আচরণ সত্যি দুঃখজনক। আমি কলেজের গভর্নিং বডির সাথে যোগাযোগ করে পরবর্তি ব্যবস্থা গ্রহণ করবো। বর্তমানে অভিযুক্ত শিক্ষক স্বপন কুমার দাস কলেজে অনুপস্থিত রয়েছেন।

প্রতিবেদক: শিমুল হাছান, ১৬ অক্টোবর ২০২৩

Share