ফরিদগঞ্জে দায়সারা ও অনিয়মে মধ্যে পালিত হলো প্রাণিসম্পদ মেলা

চাঁদপুরের ফরিদগঞ্জে বিভিন্ন অনিয়ম ও দায়সারা ভাবে পালিত হলো প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা। ৫ জুন শনিবার উপজেলা প্রানী সম্পদ দপ্তরের আয়োজনে অনুষ্ঠিত প্রানী সম্পদ প্রদর্শনী মেলার প্রধান আকর্ষন ছিলো দুটি উট পাখি ও একটি ঘোড়া।

উক্ত মেলা সম্পাদন করতে সরকারিভাবে আড়াই লাখ টাকা বরাদ্দ থাকলেও দায়সারা গোচের আয়োজনের কারনে উক্ত মেলায় কাংক্ষিত দর্শকদের উপস্থিতি দেখা যায় নি। এদিকে মেলা শেষে তিন ক্যাটাগরি ৯ জনকে পুরস্কার দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হয়নি একজন কেউ।

এতে করে মেলাতে আশা ষ্টলে প্রদর্শনীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এই কেমন মেলাতে আমরা আসলাম। যেই খানে খাবারের মানও ভালো ছিলোনা। দিন শেষে কে কোন ক্যাটাগরিতে পুরুষ্কার পেলো তা যানতে পারলামনা।

এদিকে মেলার আয়োজনের দাওয়াত কার্ডে ৫ জুনের স্থানে ছিলো ৫ মে এতে করে আগত অতিথি থেকে শুরু করে সকল শ্রেণি পেশার মানুষ ছিলেন দিধা দ্বন্দ্বে এবং অনেকেই বলতে শোনা যায় তিনি প্রথম শ্রেণির কর্মর্কতা হয়ে কি করে এই ধরনের ভুল করেন?

তবে প্রাণি সম্পদ কার্যালয়ের কর্মকর্তা জ্যোতিময় ভূমিক বলেন, মেলার খরচের জন্য আড়াই লাখ নয়। মেলার জন্য সরকারি ভাবে দেড়লাখ টাকা বরাদ্দ রয়েছে। মূলত বৈরী আবহাওয়ার কারণে উক্ত মেলায় দর্শকদের উপস্থিতি ছিল কম। আমরা সিলেক্ট করে নিয়েছি পরবর্তিতে তা প্রদান করা হবে।

এসময় মেলায় ঘুরে দেখা যায় ষ্টল রয়েছে ৩১ টি। বিভিন্ন ষ্টুলে হাতে গোনা কয়টি গরু ছাগল, হাঁস মুরগী খরগোশ সহ বিভিন্ন প্রানী থাকলে মেলাটির মূল আকর্ষন ছিল দুটি মূল্যবান উট পাখি ও সাবেক উপজেলা চেয়ারম্যান হাজী মোজাম্মেলের সখের বশে পালিত একটি কালো রং এর ঘোড়া। মেলায় আগত কিছু দর্শক বিশেষ করে উটপাখি ও ঘোড়ার ছবি তোলা নিয়ে ব্যস্ত ছিলেন।

মেলায় আগত দর্শক তছলিম ভেন্ডার সহ কয়জন তাদের ক্ষোভ প্রকাশ করে বলেন, দায়সারা গোচের আয়োজনে মেলায় হাতে গোনা কয়টি প্রাণি ছাড়া কাংক্ষিত প্রাণির সমাগম নেই। দর্শকদের উপস্থিতিও করতে ব্যর্থ হয়েছে প্রাণি সম্পদ দপ্তর।

মেলায় আনা দুটি উটপাখির মালিক এ উপজেলার চান্দ্রা এলাকার জহিরুল ইসলাম বলেন, তিনি সখের বশে উটপাখি লালন পালন করছেন। রয়েছে তার উটপাখির খামারও। মেলায় আনা প্রতিটি উটপাখির ওজন হবে প্রায় ৭/৮ কেজি। প্রতিটি উট পাখির বর্তমান বাজার মূল্যে প্রায় ২ লাখ টাকা বলে দাবী করছেন । সৌখিন ভোজন বিলাসীরাই এই উটপাখির মাংস খেতে পছন্দ করেন বলে জানিয়েছে ওই দুটি উটপাখির মালিক জহির।

এই মেলার আয়োজন নিয়ে ফরিদগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের কর্মকর্তা জ্যোতিময় বলেন, মূলত বৈরী আবহাওয়ার কারনে আজকের প্রাণি সম্পদ মেলায় দর্শকদের উপস্থিতি ছিল কম। এখানে দায়সারা গোচের কোন আয়োজন করা হয়নি বলে ওই কর্মকর্তা দাবি করছেন।

প্রতিবেদক:শিমুল হাছান,৫ জুন ২০২১

Share