Home / চাঁদপুর / কুমিল্লায় চাঁদপুরসহ ৭ বারের নবীন আইনজীবীদের ট্রেনিং সম্পন্ন
কুমিল্লায় চাঁদপুরসহ ৭ বারের নবীন আইনজীবীদের ট্রেনিং সম্পন্ন

কুমিল্লায় চাঁদপুরসহ ৭ বারের নবীন আইনজীবীদের ট্রেনিং সম্পন্ন

বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির উদ্যোগে শনিবার (৬ মে) সকাল ১০টা হতে দিনব্যাপি কুমিল্লা জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে “ক্যানন্স অফ প্রফেশনাল কন্ডাক্ট, এটিকেট এন্ড এডভোকেসী এন্ড হাউ টু মুভ টুওয়ার্ডস দ্যা কোর্ট” ট্রেনিং অনুষ্ঠিত হয়েছে ।

ট্রেনিং প্রোগ্রামে অংশ গ্রহণ করেন ২০১৩, ২০১৪ ও ২০১৬ সালে তালিকাভুক্ত ৭টি বারের (কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়ীয়া, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর ও হাতিয়া) তিন শতাধিক নবীন আইনজীবী।

ট্রেনিং প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন-বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান সিনিয়র অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার।

বাংলাদেশ বার কাউন্সিল লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান কাজী মো. নজিবুল্লাহ হিরুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ ইসমাইল।

ট্রেনিং প্রোগ্রামে রিসোর্সপার্সন ছিলেন-বাংলাদেশ বার কাউন্সিল এক্সকিউটিভ কমিটির চেয়ারম্যান ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ দেওয়ান মো. সফিউল্লাহ, কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলাজজ) আজিজ আহমেদ ভূঁইয়া, বাংলাদেশ বার কাউন্সিলের হাউস কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট পারভেজ আলম খান, কুমিল্লার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. হেমায়েত উদ্দিন, কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৩য় আদালতের বিচারক এম. আলী আহমেদ, বাংলাদেশ সুপ্রীমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট মো. ওয়াজি উল্লাহ, কুমিল্লা জেলার পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মো. মোস্তাফিজুর রহমান (লিটন), কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সৈয়দ আব্দুল্লাহ পিন্টু, সাবেক সভাপতি অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম, বাংলাদেশ সুপ্রীমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সাবেক সিনিয়র সহ-সাধারণ সম্পাদক ব্যারিস্টার একেএম রবিউল হাসান সুমন, বাংলাদেশ বার কাউন্সিল ট্রাইব্যুনাল-৫ এর সদস্য অ্যাডভোকেট মাসুদ সালাউদ্দিন প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন- ট্রেনিং প্রোগ্রামের কো-অডিনেটর ও কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ নুরুর রহমান।
এ ছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন- বাংলাদেশ সুপ্রীমকোর্ট বার এর অ্যাডভোকেট মো. শাহ আলম, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুল মমিন ফেরদৌস, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট বিনয় ভুষণ মজুমদার, সাবেক সভাপতি অ্যাডভোকেট জহিরুল ইসলাম, বর্তমান কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলহাজ্ব মজিবুর রহমান ভূইয়া, নোয়াখালী জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুল হক, ব্রাহ্মণবাড়ীয়া জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিউল আলম (লিটন) প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়ীয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও হাতিয়া জেলা আইনজীবী সমিতির পাঁচ শতাধিক আইনজীবী।

এসময় বক্তারা বলেছেন- আইনজীবীরা হচ্ছে সমাজের দর্পণ। বিচারপ্রার্থী মানুষগুলো যেন উপকৃত হয় সেদিকে প্রত্যেক আইনজীবীকে খেয়াল রাখতে হবে। বিচারককে সহায়তা করাই হচ্ছে একজন আইনজীবীর দায়িত্ব। যতজন অপরাধ করেছে ততজনকে আসামী করাই একজন আইনজীবীর নৈতিক দায়িত্ব।

বক্তারা আরও বলেন- কোটিপতি অনেকেই হতে পারে কিন্তু ভালো আইনজীবী সবাই হতে পারে না। দীর্ঘদিনের বিবাদগুলো মধ্যস্থতার মাধ্যমেই মিমাংসা করা সম্ভব।

বক্তারা বলেন- জুডিসিয়ারীতে পরিবর্তন আনতে পারবেন একমাত্র নবীণ আইনজীবীরা। বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান এডভোকেট আবদুল বাসেত মজুমদার নবীণ আইনজীবীদের জন্য অনুকরণীয়। স্বীয় পেশা এবং পেশার সদস্য হিসাবে নিজের ও সহকর্মীদের মর্যাদা ও গুরুত্ব সর্বদা সমুন্নত রাখা প্রত্যেক আইনজীবীর দায়িত্ব ও কর্তব্য।

কনিষ্ঠ এবং নবীন আইনজীবীদেরকে সর্বদা জ্যেষ্ঠ এবং প্রবীণ আইনজীদের প্রতি শ্রদ্ধাশীল থাকিতে হইবে।

করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ১১ : ৪০ পিএম, ৭ মে ২০১৭, রোববার
এইউ

Leave a Reply