Home / চাঁদপুর / চাঁদপুরে এবার ধান-চাল ক্রয় ১০ হাজার ৩শ’ মে. টন
Rice boro

চাঁদপুরে এবার ধান-চাল ক্রয় ১০ হাজার ৩শ’ মে. টন

চাঁদপুর জেলার ৮ উপজেলা থেকে সরকার সরাসরি ধান-চাল ক্রয় করছে। গেলো ২০২১-২০২২ অর্থবছরে ১৭ হাজার মে.টন চলতি ইরি-বোরো ধান ও চাল মিলারদের মাধ্যমে ক্রয়ে লক্ষ্যমাত্রা ছিল ।

৩১ আগস্ট পর্যন্ত ক্রয় করা হয়েছে ধান ক্রয় করা হয়েছে ১০ হাজার ৩শ ২২ মে.টন। এর মধ্যে ধান ক্রয় করা হয়েছে ৪ হাজার ৮শ ৮৫ মে.টন এবং চাল ক্রয় করা হয়েছে ৫ হাজার ৪শ ৬৩ মে.টন। ফলে লক্ষ্য মাত্রার চেয়ে আরো ৩ হাজার ৩শ ৭১ মে.টন ধান এবং ২ হাজার ১শ ৮০ মে.টন চাল সংগ্রহ হয়নি বলে চাঁদপুর খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে ।

১৮ সেপ্টেম্বরে চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় এ তথ্য জানিয়েছে ।

চাঁদপুরের ৮ ইপজেলা হতে চলতি অর্থবছরের বোরো মৌসুমে ৮ হাজার ২শ’৫৬ মে.টন ধান , ৮ হাজার ৬শ ৪৩ মে.টন সিদ্ধ চাল ও ১ হাজার ৬ শ ১৭ মে.টন আতব চাল ক্রয় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। দেশের খাদ্য নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে সরকারের এ পদক্ষেপ নিয়েছে। যার মেয়াদ ছিল ৩১ আগস্ট ।

সে ক্ষেত্রে ধান ক্রয় করা হয়েছে ১০ হাজার ৩শ ২২ মে.টন । এর মধ্যে ধান ক্রয় করা হয়েছে ৪ হাজার ৮শ ৮৫ মে.টন , চাল ক্রয় করা হয়েছে ৫ হাজার ৪শ ৬৩ মে.টন এবং আতব চাল ক্রয় করা হয়েছে ১ হাজার মে.টন ।

প্রাপ্ত সূত্র মতে,চাঁদপুরে এবার সরকারিভাবে কেজি প্রতি চাল ৪০ টাকা করে, ৩৫ টাকায় আতব চাল ও ২৭ টাকায় ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা রয়েছে। জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের অনুমোদিত মিল মালিকগণের কাছ থেকে এ চাল সংগ্রহ করবে। সংশ্লিষ্ঠ স্ব স্ব উপজেলা কমিটি কর্তৃক ধান ক্রয় করবে।

চাঁদপুর জেলা খাদ্য বিভাগের সূত্রে জানা গেছে,চলতি বছরের মে ২০২১ থেকে সারা দেশসহ চাঁদপুরের সকল উপজেলায় কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করবে। সংশ্লিষ্ট চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ের অনুমোদিত কৃষকগণের কাছ থেকে যা কৃষিবিভাগের তালিকাভুক্ত এবং যাদের কৃষি সহায়তা কার্ড রয়েছে ও স্ব স্ব উপজেলা খাদ্য কমিটির অনুমোদিত তাদের কাছ থেকে ডিলারগণ চাঁদপুরের চাল,ধান ও গম ক্রয় করবে।

চাঁদপুরে ২০২১-২০২২ অর্থবছরে ইরি-বোরো উৎপাদন লক্ষ্যমাত্রা আড়াই লাখ টনেরও বেশি নির্ধারণ করা হয়েছে বলে চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ তথ্য জানিয়েছেন।

হাইব্রিড, স্থানীয় ও উন্নত ফলনশীল এ ৩ জাতের ইরি-বোরোর চাষাবাদ করে থাকে চাঁদপুরের কৃষকরা। কম-বেশি সব উপজেলাই ইরি-বোরোর চাষাবাদ হয়ে থাকে । কৃষি বিভাগের একজন কর্মকর্তা জানান,হাইব্রিড, স্থানীয় ও উন্নত ফলনশীল জাতের ইরি-বোরোর চাষাবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে এবং বাম্পার ফলনের আশাবাদী ।

চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, চলতি বছরে চাঁদপুর জেলায় ৬৪ হাজার হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ২ লাখ ৬৪ হাজার মে.টন চাল।

চাঁদপুররে ৮ উপজলোয় ৪ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ২০২১- ২০২২ র্অথবছরে ৩শ ৪৩ কোটি টাকা কৃষি ঋণ ও দারিদ্রবিমোচনে বিতরণ করা হয়েছে সোনালী,অগ্রণী,জনতা ও বাংলাদেশ কৃষি ব্যাংক ও ২৪টি বেসরকারি ব্যাংকে ৮২ কোটি টাকা বরাদ্দ ছিল ।

সরকারি নির্দেশ মতে চাঁদপুরের জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন ওই চাল ও গম জিআর,টিআর,ভিজিটি, ভিজিএফ, আপতকালীন সময়ে ১০ টাকা কেজি ধরে ও জাটকা সংরক্ষণে ভিজিফ ইত্যাদি প্রকল্পের মাধ্যমে বরাদ্দ দিয়ে থাকেন।

চলতি মেীসুমে কিছূটা বাড়ানো হয়েছে । যা স্ব-স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা জনপ্রতিনিধি কর্তৃক তা বিতরণ করা হয়।

প্রসঙ্গত, এর মধ্যে সরকার মাঠ পর্যায়ে সরাসরি কৃষকদের কাছ থেকে ৬ লাখ মে. টন ধান সংগ্রহ করবে। ইতিমধ্যে গম,চাল ও ধানের মূল্য নির্ধারণ করে দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

এদিকে সরকার সারাদেশের ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার মানুষের জন্য বছরে প্রতি জনে দৈনিক ৪৬৩ গ্রামে চাল হারে প্রয়োজন ৯৮ লাখ ২৬ হাজার ২শ ১১ মেট্রিক টন। চলতি বছরে বছরে সংগ্রহ করা হয়েছে ১৭ লাখ ৭২ হাজার মেট্রিক টন।

বর্তমানে দেশের চাল মজুদ রয়েছে ১৬ লাখ ৮৯ হাজার মেট্রিক টন । সরকার চাল মূল্য বাড়তি ঠেকাতে এবার ৫ দেশ থেকে ৯ লাখ ৩০ হাজার মেট্রিক টন চাল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রে জানা গেছে ।

আবদুল গনি,
চাঁদপুর টাইমস
১৮ সেপ্টেম্বর ২০২২