Home / আন্তর্জাতিক / ত্রাণ নিয়ে বাংলাদেশে আসছেন তুরস্কের ফার্স্টলেডি এমিন এরদোগান
ত্রাণ নিয়ে বাংলাদেশে আসছেন তুরস্কের ফার্স্টলেডি এমিন এরদোগান

ত্রাণ নিয়ে বাংলাদেশে আসছেন তুরস্কের ফার্স্টলেডি এমিন এরদোগান

ত্রাণ নিয়ে বাংলাদেশে আসছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিন এরদোগান । দেশটির উপ-প্রধানমন্ত্রী হাকান ক্যাভুসগ্লু এ তথ্য জানান। রোহিঙ্গা শরণার্থীদের জন্যে ১ হাজার টন ত্রাণ পাঠাচ্ছে তুরস্ক।

তুরস্কের ত্রাণ সংস্থা টিআইকেএ এ ত্রাণ দেবে। তুরস্কের প্রেসিডেন্টের সহকারী ইবরাহিম কালিন বলেন,‘মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সাং সুচির সঙ্গে টেলিফোনে প্রেসিডেন্ট রিচেপ তাইয়েপ এরদোগানের কথা বলার পর মিয়ানমার এ অঞ্চলে ত্রাণ পাঠানোর ব্যাপারে সম্মতি দেয়। নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে এসব ত্রাণ আসবে বিমান যোগে।’

তুরস্কের ফার্স্ট লেডি এমিন এরদোগান চান রোহিঙ্গা মুসলমানদের সঙ্গে যোগাযোগ করতে চান।এ কারণেই তিনি বাংলাদেশে আসছেন বলে জানান উপ-প্রধানমন্ত্রী হাকান ক্যাভুসগ্লু। নিরাপত্তা ও অস্থিতিশীলতার কারণে ত্রাণ বিতরণ করা হবে রাখাইন অঞ্চলে সামরিক হেলিকপ্টারে।

তুরস্কের ত্রাণ বহরে আরো থাকছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত ক্যাভুসগ্লু ও টিআইকেএ’এর প্রেসিডেন্ট সারদার ক্যাম কক্সবাজারে ও আশেপাশে রোহিঙ্গা মুসলিমদের মাঝে ত্রাণ বিতরণ করবেন। কারণ মিয়ানমার কর্তৃপক্ষ রাখাইন অঞ্চলে কোনো সংস্থাকে প্রবেশে অনুমতি দিচ্ছে না।

জাতিসংঘের হিসেবে সর্বশেষ দু’ সপ্তাহে বাংলাদেশে ১ লাখ ৪৬ হাজার রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের রাখাইন অঞ্চলে দীর্ঘদিন ধরে রোহিঙ্গা মুসলমানদের ওপর সহিংসতা চলছে যা গণহত্যা ও নির্বিচারে গণধর্ষণে রুপ নিয়েছে।

জাতিসংঘের প্রতিবেদনে এসব নির্যাতনের কথা উল্লেখ করা হলেও তা’অস্বীকার করে আসছেন মিয়ামারের স্টেট কাউন্সিলর অং সাং সুচি।

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ৭:১০ পিএম, ৬ সেপ্টেম্বর ২০১৭,বুধবার
এজি

Leave a Reply